ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

পাড়া-মহল্লায় একুশ উদ্‌যাপন

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৫১, ২১ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পাড়া-মহল্লায় একুশ উদ্‌যাপন

পাড়া-মহল্লায় তৈরি করা হয়েছে অস্থায়ী শহীদ মিনার

নিজস্ব প্রতিবেদক: বিশ্ব দরবারে আমাদের মাথা উঁচু করে দাঁড়ানোর অন্তহীন অনুপ্রেরণা একুশে ফেব্রুয়ারি। আজ পালিত হচ্ছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।

ভাষা শহীদের প্রতি বিনম্র শ্রদ্ধা আর ভালোবাসায় বাংলাদেশসহ জাতিসংঘ সদস্যভুক্ত দেশগুলোতে পালিত হচ্ছে এ দিবস।

শহীদ দিবসে শুধু কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হচ্ছে না। রাজধানীর বিভিন্ন পাড়া-মহল্লায় বাঁশ, মাটি, ইট দিয়ে তৈরি অস্থায়ী শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হচ্ছে। শ্রদ্ধার পাশাপাশি মাইক কিংবা সাউন্ডবক্সে বাজানো হচ্ছে সেই অমর গান ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি। আমি কি ভুলিতে পারি।’ বাজছে এর সঙ্গে দেশাত্মবোধক বিভিন্ন গান।

শ্রদ্ধা কিংবা ভালোবাসার কমতি নেই ওই শহীদ মিনারে। পাড়া-মহল্লার এসব অস্থায়ী শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানাচ্ছে নানা বয়সী মানুষ।

রাস্তার পাশে কিংবা বাসার সামনে ২০ ফেব্রুয়ারি রাতে তৈরি হয়েছে এসব শহীদ মিনার। স্থানীয়দের উদ্যোগে ওই অস্থায়ী শহীদ মিনারেও ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয় একুশের প্রথম প্রহরেই।

রাজধানীর রামপুরা, মিরপুর, আগারগাঁও, শ্যামলী, পল্লবীসহ বিভিন্ন এলাকায় দেখা গেছে এমন শহীদ মিনার। এলাকার শিশু, কিশোররা ফুল দিয়ে সাজিয়েছে মিনারের বেদি।

রামপুরা পশ্চিম হাজিপাড়ার নতুন রাস্তার পাশের তৈরি হয়েছে এমন একটি শহীদ মিনার। ইমন নামের এক শিশু শ্রদ্ধা জানাতে এসেছিল ওই শহীদ মিনারে।

শহীদ বেদীতে কেন ফুল দেওয়া হয় এমন প্রশ্নে সামাদ নামে আরেক শিশু বলে, আজ ভাষা দিবস। আজ ২১ ফেব্রুয়ারি তাই ফুল দিচ্ছি। আমরা বইতে পড়েছি।

রাজধানীর মালিবাগ রেলগেটে মাটি আর ইটের তৈরি শহীদ মিনার বানিয়েছে হিরণসহ কয়েকজন।

কেন শহীদ মিনার বানিয়েছ, জানতে চাইলে হিরণ বলেন, ‘১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারিতে বাংলা ভাষার দাবিতে রক্ত দিয়েছেন জব্বার, সালাম, শফিক, বরকতসহ অনেকে। তাদের প্রতি শ্রদ্ধা জানাতে এই শহীদ মিনার বানানো হয়েছে।’

বিভিন্ন এলাকায় অস্থায়ীভাবে তৈরি শহীদ মিনারের পাশাপাশি রাজধানীর স্কুলগুলোতে স্থায়ীভাবে তৈরি শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানায় সংশ্লিষ্ট স্কুলের শিক্ষক ও ছাত্র-ছাত্রীরা।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২১ ফেব্রুয়ারি ২০১৭/এম এ রহমান/ইভা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়