ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্ট

জাতীয় পর্যায়ের খেলা শুরু

আমিনুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০৮, ২২ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জাতীয় পর্যায়ের খেলা শুরু

উদ্বোধনী অনুষ্ঠানের দৃশ্য

ক্রীড়া প্রতিবেদক : বঙ্গবন্ধু গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট ও বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট ২০১৬ এর জাতীয় পর্যায়ের খেলা আজ বুধবার থেকে ঢাকায় শুরু হয়েছে।

৭টি বিভাগের ১৪টি চূড়ান্ত পর্যায়ের দল নিয়ে শুরু হয়েছে এই প্রতিযোগিতা। জাতীয় পর্যায়ের এই প্রতিযোগিতা আগামী ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে (৭টি বিভাগে অনুষ্ঠিত টুর্নামেন্ট দু’টির বিভাগীয় পর্যায়ের ১৪টি চ্যাম্পিয়ন দল নিয়ে) অনুষ্ঠিত হবে।

আগামী ২ মার্চ প্রতিযোগিতার ফাইনাল অনুষ্ঠিত হবে। সেখানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বঙ্গবন্ধু গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট ২০১৬ এর জাতীয় পর্যায়ে লড়াই করতে যাওয়া ৭টি বিভাগীয় চ্যাম্পিয়ন দল হল- রংপুর বিভাগের আশরাফিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, সদর, কুড়িগ্রাম। রাজশাহী বিভাগের আজগড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, বেলকুচি, সিরাজগঞ্জ। খুলনা বিভাগের পাতিবিলা সরকারি প্রাথমিক বিদ্যালয়, চৌগাছা, যশোর। ঢাকা বিভাগের জিটি মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়, টুঙ্গিপাড়া, গোপালগঞ্জ। চট্টগ্রাম বিভাগের টৈটং সরকারি প্রাথমিক বিদ্যালয়, পেকুয়া, কক্সবাজার। বরিশাল বিভাগের পশ্চিম গাজীপুর অগ্রদূত সরকারি প্রাথমিক বিদ্যালয়,আমতলী, বরগুনা ও সিলেট বিভাগের কামরাঙ্গী সরকারি প্রাথমিক বিদ্যালয়, জৈন্তাপুর, সিলেট।

বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেসা মুজিব গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট ২০১৬ এর জাতীয় পর্যায়ে লড়াই করতে যাওয়া ৭টি বিভাগীয় চ্যাম্পিয়ন দল হল- রংপুর বিভাগের টেপুরগাড়ী বি, কে  সরকারি প্রাথমিক বিদ্যালয়, পাটগ্রাম, লালমনিরহাট। রাজশাহী বিভাগের বড়বড়িয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, চারঘাট, রাজশাহী। খুলনা বিভাগের দোহারো সরকারি প্রাথমিক বিদ্যালয়, শৈলকুপা ঝিনাইদহ। ঢাকা বিভাগের বাগুয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, ধনবাড়ী, টাংগাইল। চট্টগ্রাম বিভাগের আলী মিয়া পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, নাইক্ষ্যাংছড়ি, বান্দরবান। বরিশাল বিভাগের উত্তর  পূর্বষাট্টি  সরকারি প্রাথমিক বিদ্যালয়,  মেহেন্দিগঞ্জ, বরিশাল এবং সিলেট বিভাগের  সৈয়দ আরজুমন্দ আলী সরকারি প্রাথমিক বিদ্যালয়, সদর, সিলেট।

 



বঙ্গবন্ধু গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট ২০১৬ তে ৬৪ হাজার ২৬০ টি প্রাথমিক বিদ্যালয়ের ১০ লাখ ৯২ হাজার ৪২০ জন ছাত্র অংশ নেয়। আর বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট ২০১৬ তে ৬৪ হাজার ১৯৬ টি প্রাথমিক বিদ্যালয়ের ১০ লাখ ৯১ হাজার ৩৩২ জন ছাত্রী অংশ নেয়।

এ বিষয়ে বিস্তারিত জানানোর জন্য আজ বুধবার এক সংবাদ সম্মেলন আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনে উপস্থিত থেকে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের মন্ত্রী মোস্তাফিজুর রহমান-এমপি, বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাপতি কাজী মো. সালাহউদ্দিন, সহ-সভাপতি কাজী নাবিল আহমেদ-এমপি, বাদল রায়, সদস্য মো. ফজলুর রহমান বাবুল, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো. আসিফ-উজ-জামান, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ড. মো. আবু হেনা মোস্তফা কামাল-এনডিসি, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. নজরুল ইসলাম খান এবং বাফুফে সাধারণ সম্পাদক মো. আবু নাইম সোহাগসহ অন্যান্যরা।

উল্লখ্য, শিক্ষার্থীদের শারীরিক, মানসিক ও নান্দনিক বিকাশে লেখাপড়ার পাশাপাশি খেলাধুলার গুরুত্ব কম নয়। প্রতিযোগিতার মাধ্যমে শিশুদের সহিষ্ণুতা ও মনোবল বৃদ্ধি এবং পারস্পরিক শ্রদ্ধাবোধসহ প্রতিযোগী মনোভাব গড়ে তোলা সম্ভব। এ উপলব্ধি থেকে প্রাথমিক পর্যায়ের সকল শিক্ষার্থীকে লেখাপড়ার পাশাপাশি খেলাধুলার প্রতি আকৃষ্ট করতে ২০১০ সালে জাতীয়ভাবে বঙ্গবন্ধু গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট প্রবর্তন করা হয়। এর ধারাবাহিকতায় ২০১১ সালে জাতির পিতার সহধর্মীনি বেগম ফজিলাতুন্নেসা মুজিবের স্মৃতির প্রতি শ্রদ্ধার নিদর্শন স্বরূপ প্রাথমিক পর্যায়ের মেয়ে শিক্ষার্থীদের জন্য বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেসা মুজিব গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট আয়োজন করা হয়।

 



এক বক্তব্যে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের মন্ত্রী মোস্তাফিজুর রহমান-এমপি বলেন, ‘এই টুর্নামেন্ট দু’টির মূল প্রতিপাদ্য হচ্ছে, ‘চলো সবাই স্কুলে যাই’। বর্তমানে শিক্ষার গুণগত মানোয়নের পাশাপাশি শিক্ষার্থীদের শারীরিক, মানসিক ও নান্দনিক বিকাশের জন্য কাজ করে যাচ্ছে। এই প্রেক্ষাপটে ‘চলো সবাই স্কুলে যাই’ শ্লোগানটি খুবই তাৎপর্যপূর্ণ ও সময়োপযোগী। ইতোমধ্যে এ টুর্নামেন্ট থেকে যে সকল শিশু ভাল ফলাফল করছে তাদের অনেকেই জাতীয় ও আর্ন্তজাতিক পর্যায়ে খেলে দেশের ভাবমূর্তি বৃদ্ধিতে অবদান রাখছে। চলতি টুর্নামেন্ট দুটিতে যে সকল কোমলমতি শিক্ষার্থীরা খেলছে তারাও এক পর্যায়ে অনূর্ধ্ব-১৩, পরবর্তীতে অনূর্ধ্ব-১৯ দলে খেলার সুযোগ পাবে। কোন এক সময় তারা জাতীয় পর্যায়েও খেলবে বলে আমার দৃঢ় বিশ্বাস এবং দেশ-বিদেশে খেলে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করবে, দেশের জন্য সম্মান বয়ে নিয়ে আসবে। গ্রামাঞ্চলে অসংখ্য প্রতিভা সুপ্ত অবস্থায় পড়ে আছে যারা মূলত সঠিক পরিচর্যা ও সুযোগের অভাবে প্রস্ফুটিত হতে পারছে না। এই প্রতিযোগিতার মাধ্যমে দেশের তৃণমূল পর্যায় থেকে ভাল খেলোয়ার সৃষ্টি হবে। কেননা, এ প্রতিযোগিতা ইউনিয়ন পর্যায় থেকে শুরু হয়ে উপজেলা, জেলা ও বিভাগ হয়ে জাতীয় পর্যায়ে চলে এসেছে।’

তিনি আরো বলেন, ‘সপ্তম বারের মত বঙ্গবন্ধু গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট ২০১৬ এবং ষষ্ঠ বারের মত বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট ২০১৬ অনুষ্ঠিত হচ্ছে।   খেলাধুলায় আকৃষ্ট এবং বঙ্গবন্ধু ও বঙ্গমাতার আদর্শে অনুপ্রাণীত হয়ে প্রতি বছরই অংশগ্রহণকারী বিদ্যালয় ও খেলোয়াড় সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। সংখ্যার দিক থেকে বিবেচনা করলে এ টুর্নামেন্ট দুটি বিশ্বের সর্ববৃহৎ টুর্নামেন্ট।’

 


রাইজিংবিডি/ঢাকা/২২ ফেব্রুয়ারি ২০১৭/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়