ঢাকা     শুক্রবার   ১০ মে ২০২৪ ||  বৈশাখ ২৭ ১৪৩১

হকারদের বিদেশে পাঠানো হবে : এলজিআরডি মন্ত্রী

নৃপেন রায় || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৪৩, ২২ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
হকারদের বিদেশে পাঠানো হবে : এলজিআরডি মন্ত্রী

সংসদ প্রতিবেদক : রাজধানীর বিভিন্ন স্থান থেকে উচ্ছেদ করা হকারদের কর্মসংস্থানের জন্য তাদের বিদেশে পাঠানোর পরিকল্পনা করা হচ্ছে বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন।

বুধবার জাতীয় সংসদের চতুর্দশ অধিবেশনে সরকার দলীয় সংসদ সদস্য ইসরাফিল আলমের টেবিলে উত্থাপিত প্রশ্নের জবাবে মন্ত্রী এ তথ্য জানান।

এলজিআরডি মন্ত্রী জানান, হকারদের পুনর্বাসনের জন্য তাদের আবেদন সাপেক্ষে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের পক্ষ থেকে প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়ের মাধ্যমে শ্রমিক হিসেবে বিদেশে পাঠানোর পরিকল্পনা করা হচ্ছে। ঢাকার উভয় সিটি করপোরেশনের পরিত্যক্ত খালি জায়গায় আরো বহুতল মার্কেট নির্মাণ করে হকারদের পুনর্বাসনের বিষয়ে কর্মপরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

মন্ত্রী আরো জানান, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের উদ্যোগে মাঠ পর্যায়ে জরিপ করে গুলিস্তান ও মতিঝিল এলাকায় ২ হাজার ৫০২ জন হকারের তালিকা তৈরি করা রয়েছে। তালিকা হালনাগাদের কাজ চলছে।

স্থানীয় সরকার মন্ত্রী বলেন, ‘স্টেকহোল্ডারদের নিয়ে করা সভার সিদ্ধান্তের আলোকে প্রথম পর্যায়ে গুলিস্তান, মতিঝিল, দিলকুশা, ঢাকা রেসিডেন্সিয়াল কলেজ ও মিরপুর আঞ্চলিক কার্যালয়ের আশপাশের  এলাকায় হলিডে মার্কেট চালুর নির্দেশনা দেওয়া হয়েছে।

গুলিস্তান ও মতিঝিল এলাকার তালিকাভুক্ত হকারদের ছাতা ও ভ্যানগাড়ি সরবরাহ করা হচ্ছে বলেও জানান মন্ত্রী।

সরকার দলীয় সংসদ সদস্য মমতাজ বেগমের প্রশ্নের উত্তরে মন্ত্রী বলেন, ১০ মিলিমিটার বৃষ্টিপাত হলেই রাজধানী তলিয়ে যায়, এ কথা পুরোপুরি সত্য নয়। ১০ মিলিমিটার বৃষ্টি ৩০ মিনিটের কম সময় হলে সাময়িক জলজট হতে পারে।



রাইজিংবিডি/ঢাকা/২২ ফেব্রুয়ারি ২০১৭/নৃপেন/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়