ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

‘২ কোটি নারীকে স্বাবলম্বী করা হবে’

আশরাফ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২৪, ২৩ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘২ কোটি নারীকে স্বাবলম্বী করা হবে’

নিজস্ব প্রতিবেদক : নারীদেরকে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করার জন্য মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় ইনকাম জেনারেটিং অ্যাকটিভিটি (আইজিএ) নামক প্রকল্প গ্রহণ করেছে।

এর মাধ্যমে দেশের প্রায় ২ কোটি নারীকে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করা হবে।

বৃহস্পতিবার রাজধানীর বেইলি রোডে জাতীয় মহিলা সংস্থার বেগম ফজিলাতুন্নেছা মুজিব অডিটোরিয়ামে জাতীয় মহিলা সংস্থা আয়োজিত আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও মহান ২১শে ফেব্রুয়ারি ২০১৭ উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি এ কথা বলেন।

তিনি বলেন, ‘এই প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ২৫০ কোটি টাকা। প্রকল্পটির মাধ্যমে দেশের সবকয়টি উপজেলায় নারীদেরকে প্রায় ১৮টি ট্রেডে ফ্রি প্রশিক্ষণ দেওয়া হবে এবং প্রশিক্ষণার্থীদের যাতায়াত ভাতা দেওয়া হবে। এ ছাড়া আরো কিছু নতুন প্রকল্প গ্রহণ করে দেশের প্রায় দুই কোটি নারীকে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করার পরিকল্পনা গ্রহণ করেছে সরকার।’

প্রতিমন্ত্রী বলেন, ‘বাংলা ভাষার প্রতিটি অক্ষরের মাঝে ভাষা শহীদরা মিশে আছে। ভাষা শহীদদের মতো দেশ প্রেমে উদ্বুদ্ধ হয়ে সমৃদ্ধ বাংলাদেশ গড়তে হবে। এখনো বাংলাদেশের ইতিহাস বিকৃত করার জন্যে একটি মহল তৎপর রয়েছে। যারা বায়ান্ন দেখেনি, একাত্তর দেখেনি, তাদেরকে বায়ান্ন, একাত্তর এর ইতিহাস জানানো আমাদের কর্তব্য।’

জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান অধ্যাপক মমতাজ বেগমের সভাপতিত্বে আলোচনা সভায় মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগম, জাতীয় মহিলা সংস্থার নির্বাহী পরিচালক জাহানারা পারভীনসহ সংস্থার নির্বাহী কমিটি ও পরিচালনা পরিষদের সদস্যরা উপস্থিত ছিলেন।


রাইজিংবিডি/ঢাকা/২৩ ফেব্রুয়ারি ২০১৭/আশরাফ/হাসান/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়