ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

বাসচালকের কারাদণ্ড : খুলনার ১০ জেলায় ধর্মঘট চলছে

মুহাম্মদ নূরুজ্জামান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:২১, ২৬ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বাসচালকের কারাদণ্ড : খুলনার ১০ জেলায় ধর্মঘট চলছে

টার্মিনালে পার্কিং করে রাখা বাস

ডেস্ক রিপোর্ট : মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় মিশুক মুনীর ও তারেক মাসুদসহ পাঁচজন নিহতের মামলায় বাসচালকের যাবজ্জীবন কারাদণ্ডের প্রতিবাদে খুলনা বিভাগের ১০ জেলায় অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট চলছে। 

শনিবার দুপুর ১২টার দিকে যশোর আঞ্চলিক কার্যালয়ে অনুষ্ঠিত বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন খুলনা বিভাগীয় কমিটির সভায় এ ধর্মঘটের ডাক দেওয়া হয়। 

ধর্মঘটের ফলে খুলনা বিভাগের যশোর, সাতক্ষীরা, বাগেরহাট, নড়াইল, ঝিনাইদহ, কুষ্টিয়া, মেহেরপুর, চুয়াডাঙ্গা ও মাগুরায় টার্নিমাল থেকে কোনো বাস ছেড়ে যায়নি। জেলা শহরের বিভিন্ন স্থানে শ্রমিক নেতারা অবস্থান নিয়েছেন।

খুলনা প্রতিনিধি জানান, ধর্মঘটের ফলে রোববার সকালে খুলনা থেকে দূরপাল্লার কোনো বাস ছেড়ে যায়নি। অভ্যন্তরীণ রুটে বাসচলাচল বন্ধ রয়েছে। এতে ভোগান্তিতে পড়েছেন যাত্রীরা। শুধু ব্যক্তিগত গাড়ি চলাচল করছে। শ্রমিক নেতা শহরের বিভিন্ন মোড়ে অবস্থান নিয়েছেন।

যশোর প্রতিনিধি জানান, ধর্মঘটের ফলে বিপাকে পড়েছেন দূর-দূরান্ত থেকে আসা পাসপোর্ট যাত্রীরা। অচল হয়ে পড়েছে বেনাপোল স্থলবন্দর।

বাগেরহাট প্রতিনিধি জানান, ধর্মঘটের ফলে বাগেরহাট কেন্দ্রীয় বাস টার্মিনাল থেকে দূরপল্লা ও অভ্যন্তরীণ রুটে কোনো বাস ছেড়ে যায়নি। বাস বন্ধ থাকায় চরম দুর্ভোগে পড়েছেন যাত্রীরা।

চুয়াডাঙ্গা সংবাদদাতা জানান, ধর্মঘটের ফলে কারণে চুয়াডাঙ্গার অভ্যন্তরীণ ও দূরপাল্লার যানবাহনসহ সব ধরনের যান চলাচল বন্ধ রয়েছে। টানা এ পরিবহন ধর্মঘটের ডাক দেওয়ার কারণে চরম বিপাকে পড়েছেন যাত্রীরা। তাদের দাবি আলোচনা সাপেক্ষে দ্রুত সমস্যার সমাধান করা হোক। 


সাতক্ষীরা প্রতিনিধি জানান, ধর্মঘটের ফলে বিপাকে পড়েছেন দূর-দূরান্ত থেকে আসা যাত্রীরা। অচল হয়ে পড়েছে সাতক্ষীরার ভোমরা স্থলবন্দর।

নড়াইল সংবাদদাতা জানান, ধর্মঘটের কারণে এসএসসি পরীক্ষার্থীসহ যাত্রীরা পড়েছে চরম বিপাকে। বিকল্প যানবাহনে গন্তব্যে যেতে বাধা দিচ্ছেন শ্রমিকরা।

কুষ্টিয়া প্রতিনিধি জানান, রোববার সকাল থেকে কুষ্টিয়া থেকে বিভিন্ন রুটে বাস, ট্রাক ও মাইক্রোসহ সব ইঞ্জিন চালিত যানবাহন চলাচল বন্ধ রয়েছে। এতে বিপাকে পড়েছেন যাত্রীরা।

ঝিনাইদহ প্রতিনিধি জানান, ধর্মঘটের কারণে অভ্যন্তরীণসহ সব রুটে যানবাহন চলাচল বন্ধ রয়েছে। শ্রমিকরা জেলার বিভিন্ন স্থানে বিক্ষোভ করছেন। যানবাহন চলাচল বন্ধ থাকায় দুর্ভোগে পড়েছেন মানুষ।

বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন খুলনা বিভাগীয় কমিটির দপ্তর সম্পাদক শেখ শফিকুল ইসলাম মঞ্জু বলেন, বাসচালক জামির হোসেনের যাবজ্জীবন কারাদণ্ডের প্রতিবাদে এ ধর্মঘটের ডাক দেওয়া হয়েছে। চালক জামিরের নিঃশর্ত মুক্তি না দিলে এ আন্দোলন সারা দেশে ছড়িয়ে দেওয়া হবে।

প্রসঙ্গত, ২০১১ সালের ১৩ আগস্ট ঢাকা-মানিকগঞ্জ এলাকার জোকা এলাকায় চুয়াডাঙ্গা ডিলাক্সের একটি বাসের সঙ্গে মাইক্রোবাসের সংঘর্ষে চলচ্চিত্রকার তারেক মাসুদ ও সাংবাদিক মিশুক মুনীরসহ পাঁচজন নিহত হন। এ ঘটনায় দায়ের করা মামলায় গত বুধবার মানিকগঞ্জ অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালত চালক জামির হোসেনকে যাবজ্জীবন কারাদণ্ডাদেশ প্রদান করেন।


রাইজিংবিডি/খুলনা/২৬ ফেব্রুয়ারি ২০১৭/উজ্জল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়