ঢাকা, শুক্রবার, ৯ চৈত্র ১৪২৩, ২৪ মার্চ ২০১৭
Risingbd
মার্চ
সর্বশেষ:

‘৫টি নোবেল পেলেও ইউনূসকে সম্মান নয়’

নৃপেন রায় : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৩-০৫ ৬:৫৪:১৪ পিএম     ||     আপডেট: ২০১৭-০৩-০৫ ৭:৩২:১০ পিএম

সংসদ প্রতিবেদক : ড. মুহম্মদ ইউনূস পাঁচটি নোবেল পুরস্কার ক্রয় করে নিয়ে এলেও আমাদের কিছু যায়-আসে না। তাকে কোনো সম্মান ও প্রশংসা করা হবে না বলে জানিয়েছেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা।

রোববার জাতীয় সংসদের চতুর্দশ অধিবেশনে রাষ্ট্রপতির ভাষণের ওপর আনীত ধন্যবাদ প্রস্তাবের সাধারণ আলোচনায় অংশ নিয়ে সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা এ কথা বলেন।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশনের কার্যসূচি শুরু হয়।

ফজলে হোসেন বাদশা বলেন, ‘আজকে খবরের কাগজে দেখলাম, প্রধানমন্ত্রী ড. ইউনূসের প্রশংসা করার জন্য অর্থমন্ত্রীর সমলোচনা করেছেন। অর্থমন্ত্রী কেনই বা ইউনূসের প্রশংসা করতে গেলেন? কী কারণ খুঁজে পেলেন?

ড. ইউনূসের ক্ষুদ্রঋণ কর্মসূচি সুদখোরের চেয়ে আর কিছুই নয়। সেই ইউনূসের কেন প্রশংসা করতে গেলেন? আমি অর্থমন্ত্রীর প্রতি সম্মান দেখিয়ে বলতে চাই, এই প্রফেসর ইউনূস মুক্তিযুদ্ধে বিশ্বাস করেন কিনা, তাও জানা নেই। তাকে কোনোদিন একবারও শহীদ মিনারে যেতে দেখিনি। অতএব তিনি যদি পাঁচটা নোবেল পুরস্কার ক্রয় করে নিয়ে আসেন, তাতেও আমাদের কিছু যায়-আসে না। কারণ আমি বাঙালি জাতির প্রতি আস্থাশীল। অতএব ইউনূসকে আমরা কোনো সম্মান জানাব না, প্রশংসাও করব না।’

আমরা মুক্তিযুদ্ধের পক্ষের শক্তি আট বছর ধরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ঐক্যবদ্ধ হয়ে দেশকে এগিয়ে নেওয়ার সংগ্রাম করছি। তখন যে ব্যক্তিটি সরকার ও দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র করেছে, তার প্রশংসা কেউ করতে পারে,  এটা বিশ্বাস করতে পারি না।

আমার মনে হয় অর্থমন্ত্রী আবেগপ্রসূত প্রশংসা করে ফেলেছেন। তিনি এটা মন থেকে করেছেন বলে বিশ্বাস হয় না। বিষয়টি পরিষ্কার করে তিনি অবশ্যই বক্তব্য দেবেন বলে আশা করি।

ওয়ার্কার্স পাটির সাধারণ সম্পাদক সুপ্রিম কোর্ট প্রাঙ্গণ থেকে মূর্তি সরানোর আন্দোলনকারীদের ব্যাপারে স্পিকারের দৃষ্টি আকর্ষণ করে বলেন, আজকে হাইকোর্টে ন্যায় বিচারের প্রতীক ভাস্কর্যকে অপসারণের জন্য হুমকি দেওয়া হচ্ছে। এটা যদি আমরা প্রতিরোধ করতে না পারি, তাহলে একদিন অপরাজেয় বাংলার ভাস্কর্যও ‘মূর্তি’ বলে ভাঙার জন্য তারা এগিয়ে আসবে। তাই আমরা যদি আপস ও সমঝোতা করি তাহলে আরো আঘাত আসবে। তাদের সঙ্গে আপস না করে তাদের প্রত্যাখ্যান করে এগিয়ে যেতে হবে।



রাইজিংবিডি/ঢাকা/৫ মার্চ ২০১৭/নৃপেন/মুশফিক

Walton Laptop