ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

কাশিয়াবাড়ী বধ্যভূমিতে নিহত স্বজনদের সমাবেশ

মোমেনুর রশিদ সাগর || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪৯, ১৯ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কাশিয়াবাড়ী বধ্যভূমিতে নিহত স্বজনদের সমাবেশ

গাইবান্ধা প্রতিনিধি : গাইবান্ধায় পলাশবাড়ী উপজেলার কিশোরগাড়ী ইউনিয়নের কাশিয়াবাড়ী বধ্যভূমিতে (পশ্চিম রামচন্দ্রপুর) নিহতদের স্বজনদের আয়োজনে এক সুধী সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

রোববার বিকেলে  ১৯৭১ সালের ১১ জুনের চরম বর্বরতার সাক্ষী স্থানীয় কাশিয়াবাড়ী হাইস্কুল মাঠে এ সমাবেশ অনুষ্ঠিত হয়।

কিশোরগাড়ী ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি মাহবুবর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে সেদিনের হত্যাযজ্ঞের স্মৃতিচারণ করে বক্তব্য রাখেন- পলাশবাড়ী উপজেলা আওয়ামী লীগ সভাপতি আবু বকর প্রধান, উপজেলা আওয়ামী লীগ সহসভাপতি এ কে এম মোকছেদ চৌধুরী বিদ্যুৎ, শহীদ পরিবারের সদস্য আব্দুল মজিদ মণ্ডল, প্রদীপ চন্দ্র শীল, অনন্ত কুমার প্রমুখ।

বক্তারা বলেন, মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ে ১৯৭১-এর ১১ জুন প্রকাশ্যে ঘোড়াঘাট নুরজাহানপুরের (বিহারী) হানিফ উদ্দিন ও রমজান আলী খান একদল পাকহানাদার বাহিনী সঙ্গে নিয়ে কাশিয়াবাড়ী, পশ্চিম রামচন্দ্রপুর, চকবালা, হাসানখোর, সগুনা, জাইতর, কিশোরগাড়ী, জাফর, মুংলিশপুর গ্রাম থেকে প্রায় ২ শতাধিক নারী-পুরুষকে কাশিয়াবাড়ী হাইস্কুল মাঠে জড়ো করে নির্মম নির্যাতন চালায়। পরে  রামচন্দ্রপুরের কাশিয়বাড়ীতে নিয়ে একের পর এক গলা কেটে, বেয়নেট দিয়ে খুঁচিয়ে এবং গুলি করে সবাইকে হত্যা করা হয়।

সেদিন চকবালা গ্রামের সাগের আলী, আমির হোসেন, নয়া মিয়া, সগুনা গ্রামের আনিছুর রহমান, পশ্চিম রামচন্দ্রপুরের গোপিরঞ্জন সরকার ও কাশিয়াবাড়ী গ্রামের মাজেম আলী সৌভাগ্যক্রমে বেঁচে যান।

স্বাধীনতার পর কয়েকটি সরকার পরিবর্তন হলেও ওই সব শহীদ পরিবার এবং নির্যাতিত পরিবারের ভাগ্য উন্নয়নে কেউ এগিয়ে আসেনি। বর্তমান স্বাধীনতার সপক্ষের সরকার ক্ষমতায় এসে দেশের অনেক অবহেলিত মুক্তিযোদ্ধা পরিবার ও শহীদ পরিবারের লোকজনদের খোঁজ-খবর করেছেন। দুর্ভাগ্যজনক হলেও সত্য স্বাধীনতার ৪৭ বছরে কাশিয়াবাড়ী বধ্যভূমিতে নিহতদের পরিবারের প্রতি কখনো সহানুভূতির হাত বাড়ানো হয়নি। সে লক্ষ্যে প্রধানমন্ত্রী, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রী এবং জেলা উপজেলা পর্যায়ের দায়িত্বশীল কর্মকর্তাদের সুদৃষ্টি কামনা করেন বক্তারা।



রাইজিংবিডি/গাইবান্ধা/১৯ মার্চ ২০১৭/মোমেনুর রশিদ সাগর/রিশিত

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়