ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

‘আমি ছোট মানুষ না’ হরিজনদের উদ্দেশে নৌমন্ত্রী

নাসির উদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০২, ২১ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘আমি ছোট মানুষ না’ হরিজনদের উদ্দেশে নৌমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : নৌমন্ত্রী শাজাহান খান হরিজন জনগোষ্ঠীর উদ্দেশে বলেছেন, মন থেকে আগে ঝেটিয়ে বিদায় করতে হবে যে, আমি ছোট মানুষ না। আমি এ দেশের নাগরিক। আমারও সমান অধিকার রয়েছ।

মঙ্গলবার রাজধানীর বিএমএ মিলনায়তনে বাংলাদেশ হরিজন ঐক্য পরিষদ আয়োজিত আন্তর্জাতিক বর্ণ বৈষম্য বিলোপ দিবস উপলক্ষে হরিজন সমাবেশে এ কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, আপনারা সমাজের উন্নয়নে কত বড় ভূমিকা পালন করেন তা আপনারা জানেন না। আর আপনারা কত শক্তিশালী তাও আপনারা বুঝতে পারছেন না। তাই আপনাদের দায়িত্ব আগে নিজেদের সমাজে প্রতিষ্ঠিত করা এবং অধিকার আদায়ে ঐক্যবদ্ধ হয়ে দাবি আদায়ে কাজ করা।

আপনাদের যৌক্তিক দাবি আদায়ে যদি প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে যাওয়ার প্রয়োজন হয় আমি আপনাদের সঙ্গে যাব। এছাড়া আমার মন্ত্রণালয়ে আপনাদের কেউ যদি যোগ্যতায় টিকে আমি তা চাকরি পেতে সহযোগিতা করব বলেও জানান তিনি।

সমাবেশে বাংলাদেশ হরিজন ঐক্য পরিষদের মহাসচিব নির্মল চন্দ্র দাস বলেন, বৈষম্য বিলোপ আইন তিন বছর ধরে আইন মন্ত্রণালয়ে ঝুলে আছে। আজ পর্যন্ত কোনো সুরাহা হচ্ছে না। এমনকি এ বিষয়ে কতটুকু অগ্রগতি তাও আমরা জানি না। আমাদের ছেলেমেয়েরা পড়াশোনা করার পরেও যোগ্যতা অনুযায়ী চাকরি পাচ্ছে না। তারা লিখিত পরীক্ষায় টিকলেও প্রতিবার মৌখিক পরীক্ষায় গিয়ে বাদ পড়ে যাচ্ছে। মৌখিক পরীক্ষায় যখন জিজ্ঞাসা করা হয় বাবা কী করে, আমাদের সন্তানরা বলে, বাবা সুইপার। আর তাদের চাকরি হয় না। অনেক জায়গায় তো বলেও ফেলে, বাবা যে কাজ করে সেই কাজই করেন আপনারা।

তিনি বলেন, এছাড়া যারা চাকরি করছে তাদের অন্য সবার থেকে বেতন কম দেওয়া হয়। ২৫-৩০ বছর চাকরি করার পরেও চাকরি স্থায়ী হয় না। নারীরা মাতৃকালীন ছুটি পায় না। অথচ বাংলাদেশের সংবিধানে জাতি, ধর্ম, বর্ন, গোত্র ভেদে কোনো নাগরিকের প্রতি বৈষম্য না করার কথা বলা রয়েছে। তারপরও প্রতিনিয়ত আমরা বিভিন্নভাবে ঘৃণা ও বৈষম্যের শিকার হচ্ছি।

এ সময় সাংবাদিকদের তিনি বলেন, আমরা বর্তমানে যেখানে থাকছি, সেখানের কী অবস্থা আপনারা সাংবাদিক ভাইয়েরা এসে দেখুন। কেমন জায়গায় কেমন অবহেলায় আমরা থাকছি। আপনাদের কাছে আমাদের অনুরোধ থাকবে আমাদের নিয়ে লিখুন। সবাই জানুক এবং আমাদের সহযোগিতার জন্য এগিয়ে আসুক।

বাংলাদেশ হরিজন ঐক্য পরিষদের সভাপতি কৃষ্ণ লালের সভাপতিত্বে আরো উপস্থিত ছিলেন, সমাজকল্যাণ প্রতিমন্ত্রী নুরুজ্জামান আহমেদ, জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান রিয়াজুল হক প্রমুখ।



রাইজিংবিডি/ঢাকা/২১ মার্চ ২০১৭/নাসির/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়