ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

বিশ্ব আবহাওয়া দিবস আজ

শাহ মতিন টিপু || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:০০, ২৩ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিশ্ব আবহাওয়া দিবস আজ

নিজস্ব প্রতিবেদক : জলবায়ু পরিবর্তনের কারণে পরিবেশের সাবেক নিয়মগুলো বদলে যাচ্ছে। আবহাওয়ার বিরূপ প্রভাব সর্বত্র। দিবসটির এবারের প্রতিপাদ্য ‘মেঘমালাকে অনুধাবন’।

১৯৫০ সালের এই দিনে বিশ্ব আবহাওয়া সংস্থা গঠন করা হয়। পরের বছর এটি জাতিসংঘের বিশেষ সংস্থা হিসেবে মর্যাদা পাওয়ার পর থেকে দিনটিকে বিশ্ব আবহাওয়া দিবস হিসেবে পালন করা হচ্ছে। বর্তমানে ১৮৯টি দেশ বিশ্ব আবহাওয়া সংস্থার সদস্য। প্রতিবছর বাংলাদেশসহ বিশ্ব আবহাওয়া সংস্থার ১৮৯টি সদস্য রাষ্ট্র দিবসটি পালন করে। ১৯৫১ সাল থেকে সারাবিশ্বে ২৩ মার্চ বিশ্ব আবহাওয়া দিবস পালিত হয়ে আসছে।

বৈশ্বিক উষ্ণতার কারণে বিশ্বজুড়ে আবহাওয়ায় সৃষ্টি হয়েছে টালমাটাল অবস্থা। সাগরের পানির উচ্চতা বেড়ে যাওয়ায় উপকূলবর্তী দেশগুলো বিপর্যয়ের মুখে পড়েছে। ঘূর্ণিঝড়, টর্নেডো, জলোচ্ছ্বাস বৃদ্ধি পেয়েছে। এর ফলে জানমালের ক্ষয়ক্ষতিও বেড়েছে। এসব সমস্যা সম্পর্কে সচেতনতা সৃষ্টির লক্ষ্যেই প্রতিবছর এই দিবসটি মূলত পালন করা হয়।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো: আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। পরিবেশবাদী সংগঠনগুলো দিবসটি উপলক্ষে সেমিনার, সিম্পোজিয়ামসহ বিস্তারিত কর্মসূচি হাতে নিয়েছে।

বাণীতে রাষ্ট্রপতি বলেন, `পৃথিবীর প্রাকৃতিক শক্তির ভারসাম্য রক্ষা, আবহাওয়া, জলবায়ু এবং একই সাথে সমগ্র পৃথিবীর পানিচক্র ও জলবায়ু ব্যবস্থা নিয়ন্ত্রণে মেঘমালা প্রধান ভূমিকা পালন করে থাকে। এ পরিপ্রেক্ষিতে বিশ্ব আবহাওয়া দিবসের এবারের প্রতিপাদ্য ‘মেঘমালাকে অনুধাবণ’ বিশ্বের আবহাওয়া, জলবায়ু ও পানিচক্রের ওপর মেঘমালার প্রভাব সম্পর্কে মানুষের জ্ঞানের পরিধি বৃদ্ধিতে সহায়তা করবে।'

তিনি বলেন, `সঠিক ও সময়মতো আবহাওয়ার পূর্বাভাস জীবন ও সম্পদ রক্ষাসহ নীতি নির্ধারণের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। প্রযুক্তি ব্যবহার আবহাওয়ার পূর্বাভাস নির্ণয়ের সক্ষমতাকে শক্তিশালী করেছে। বাংলাদেশ সরকার সম্প্রতি ‘বাংলাদেশ আঞ্চলিক আবহাওয়া জলবায়ু সেবা’ নামে একটি প্রকল্প অনুমোদন করেছে যা তৃণমূল পর্যায়ের জনসাধারণ বিশেষত কৃষকের কাছে আবহাওয়া ও জলবায়ু সংক্রান্ত সেবাসমূহ পৌঁছে দেয়ার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।'

বাণীতে প্রধানমন্ত্রী বলেন, ‘আমাদের সরকার সম্প্রতি ‘বাংলাদেশ আঞ্চলিক আবহাওয়া এবং জলবায়ু সেবা’ প্রকল্প অনুমোদন করেছে। প্রকল্পটির লক্ষ্য আবহাওয়া ও টেলিযোগাযোগের অত্যাধুনিক প্রযুক্তির সাহয্যে উন্নত আবহাওয়া ও জলবায়ুর সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দেয়া।’

তিনি আশা করেন, আবহাওয়া অধিদপ্তরের আধুনিকায়ন এবং চলমান উন্নয়ন কার্যক্রমসমূহ একটি কার্যকরী আগাম পূর্বাভাস ব্যবস্থা গড়ে তুলবে। এটি আমাদের প্রাকৃতিক দুর্যোগ থেকে জনগণের জানমালের ক্ষয়ক্ষতি হ্রাসে সহায়তা করবে।



রাইজিংবিডি/ঢাকা/২৩ মার্চ ২০১৭/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়