ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

গণহত্যা দিবস পালনে জাতিসংঘে এ মাসেই আবেদন

মোহাম্মদ নঈমুদ্দীন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:১৯, ২৩ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
গণহত্যা দিবস পালনে জাতিসংঘে এ মাসেই আবেদন

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক

সচিবালয় প্রতিবেদক : মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, ৯ ডিসেম্বরের পরিবর্তে ২৫ মার্চ আন্তর্জাতিকভাবে গণহত্যা দিবস পালনের স্বীকৃতির জন্য জাতিসংঘে এ মাসেই আবেদন পাঠানো হচ্ছে।

একই সঙ্গে জাতিসংঘে বাংলাদেশের এই প্রস্তাবে বিদেশিদের সমর্থন আদায়ের জন্য সরকার কূটনৈতিক তৎপরতা চালাবে। পররাষ্ট্র মন্ত্রণালয় এ বিষয়ে প্রস্তুত।

২৫ মার্চ গণহত্যা দিবস পালন উপলক্ষে বৃহস্পতিবার দুপুরে সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে মন্ত্রী এ তথ্য জানান।

তিনি বলেন, ‘৯ ডিসেম্বর জাতিসংঘ গণহত্যা দিবস পালন করে। এ দিবস পালনের পেছনে বড় কোনো যুক্তি নেই। কিন্তু ২৫ মার্চ গণহত্যা দিবস পালনে আমাদের যুক্তি ঐতিহাসিক এবং প্রবল। বিশ্বের কোনো রাষ্ট্রে এক রাতে যুদ্ধ ঘোষণা ছাড়াই এতো নাগরিক হত্যার নজির নেই।’

তিনি আরো বলেন, ‘২৫ মার্চ শুধু রাজধানীতেই ৫০ হাজার লোককে হত্যা করা হয়। আশা করি জাতিসংঘ আমাদের আহ্বানে সাড়া দিয়ে ২৫ মার্চ আন্তর্জাতিকভাবে গণহত্যা দিবস পালনের স্বীকৃতি দেবে।’

দ্রুত সময়ে এই প্রথম দেশে ২৫ মার্চ সারাদেশে গণহত্যা দিবস পালিত হতে যাচ্ছে জানিয়ে আ ক ম মোজাম্মেল হক বলেন, তড়িঘড়ি করে একেবারে অল্প সময়ের মধ্যে আমরা দিবসটি পালন করতে যাচ্ছি। এবার ব্যাপক কর্মসূচি পালন করা সম্ভব না হলেও বাংলাদেশ তথা বিশ্বের ইতিহাসে এ ঘটনা মাইলফলক হয়ে থাকবে।

তিনি বলেন, দিবসটি উপলক্ষে ২৫ মার্চ সকাল সাড়ে সাড়ে ১০টায় রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে স্বাধীনতা স্তম্ভ সংলগ্ন স্থানে ‘রক্তাক্ত ২৫ মার্চ: গণহত্যা ইতিবৃত্ত’ শিরোনামে আলোকচিত্র প্রদর্শনী ও আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

এ ছাড়া প্রতিটি জেলা, উপজেলায় এদিন গণহত্যা নিয়ে আলোচনা সভা ও মুক্তিযুদ্ধ বিষয়ক সাংস্কৃতিক অনুষ্ঠানসহ কর্মসূচির মধ্যদিয়ে গণহত্যা দিবস পালন করা হবে।

মন্ত্রী বলেন, ২৫ মার্চকে গণহত্যা দিবস পালনের বিষয়টি ইতিমধ্যে জাতীয় সংসদে পাস হয়েছে। দিবস হিসাবে পালনের জন্য এটাই যথেষ্ট। তারপরও রাষ্ট্রীয় শিষ্টাচার হিসাবে মন্ত্রিসভার বৈঠকে অনুমোদন দেওয়া হয়েছে।

দেশের বাইরে বাংলাদেশের দূতাবাসগুলোতে দিবসটি পালনের সিদ্ধান্ত আছে কি না- জানতে চাইলে মন্ত্রী বলেন, ‘দূতাবাসগুলোতে আমরা এ বছর নির্দেশনা দেইনি। কারণ আমাদের প্রস্তুতি নেই। সেখানে একটা সভা আয়োজন করতে হলে বিভিন্ন লোকদেরকে দাওয়াত করতে হয়। দাওয়াত করতে গেলে দূতাবাসের যে একটা নিয়ম আছে, সেই নিয়মটি পালন করতে কমপক্ষে ৭ দিন লাগে। সেই সময়টা আমাদের এ বছর হাতে ছিল না দেখে দূতাবাসগুলোতে আমরা বলিনি।

রাজনৈতিক দলগুলো দিবসটি পালন না করলে এক্ষেত্রে কোনো সিদ্ধান্ত আছে কি না জানতে চাইলে মন্ত্রী বলেন, স্বাধীনতা দিবস, বিজয় দিবস এবং একুশে ফেব্রুয়ারির মতোই ২৫ মার্চ জাতীয় গণহত্যা দিবস পালিত হবে। দিবসটি কেউ ইচ্ছা করে পালন না করলে জনগণ তাদের চিহ্নিত করবে। তবে এবার যেহেতু প্রথমবারের মতো পালিত হচ্ছে, তাই ছাড় থাকবে। কারণ অল্প সময়ের মধ্যে হয়তো রাজনৈতিক দলের কারো পক্ষে কর্মসূচি পালন সম্ভব নাও হতে পারে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. মাহমুদ রেজা খানসহ ঊর্ধতন কর্মকর্তারা।



রাইজিংবিডি/ঢাকা/২৩ মার্চ ২০১৭/নঈমুদ্দীন/ইভা/সাইফ/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ