ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

রানার চাপেই সেদিন কাজে যোগ দেন শ্রমিকরা

সাফিউল ইসলাম সাকিব || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:৫৮, ২৪ এপ্রিল ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রানার চাপেই সেদিন কাজে যোগ দেন শ্রমিকরা

নিজস্ব প্রতিবেদক, সাভার : রানা প্লাজা ট্রাজেডির চার বছর আজ। ২০১৩ সালের ২৪ এপ্রিল সাভার বাজার বাসস্ট্যান্ডে অবস্থিত রানা প্লাজা ধসের ঘটনা ঘটে।

ভয়াবহ এই শিল্প বিপর্যয়ের ঘটনায় সরকারি হিসেবে প্রাণ হারান ১১৩৬ জন শ্রমিক। আহত অবস্থায় ধ্বংসস্তুপ থেকে উদ্ধার করা হয় ২৪৩৮ জনকে।

আগের দিন ফাটল চিহ্নিত হওয়ায় ২৪ এপ্রিল সকালে কাজে যোগ দিতে চাননি রানা প্লাজার পাঁচটি কারখানার শ্রমিকরা। কিন্তু ভবন মালিক ও যবলীগ নেতা সোহেল রানার চাপেই তারা কাজে যোগ দিতে বাধ্য হন। আর কিছুক্ষণের মধ্যেই ঘটে স্বরণকালের ভয়াবহ প্রাণহানির ঘটনা।

ভবনটি ধসে পড়ার পর সেনাবাহিনী, ফায়ার সার্ভিস, র‌্যাব পুলিশসহ সাধারণ জনগণ উদ্ধার তৎপরতায় নামেন। ধীরে ধীরে দীর্ঘ হয় উদ্ধার অভিযান। এতো বড় বিপর্যয়ের প্রথম মুখোমুখি হয় উদ্ধার কর্মীরা। টানা ২০ দিন ধরে চলে উদ্ধার তৎপরতা। সেনাবাহিনীর নবম পদাতিক ডিভিশনের তত্বাবধায়নে একে একে ভবন থেকে ক্ষতবিক্ষত অবস্থায় বের করে আনা হয় মরদেহ। লাশের নগরীতে পরিণত হয় সাভার পৌর এলাকা। অনেক শ্রমিককে নিখোঁজ রেখেই শুরু করা হয় যান্ত্রিক উদ্ধার অভিযান। ১৭তম দিনে জীবিত অবস্থায় উদ্ধার করা হয় রেশমা নামের এক নারী শ্রমিককে।

রানা প্লাজা ধসের এই ঘটনা সারাবিশ্বে আলোড়ন সৃষ্টি করে। বাংলাদেশের উৎপাদিত পণ্য আমেরিকার মত বড় বাজারে শুল্কমুক্ত প্রবেশ সুবিধা হারায়। বিশ্বের বিভিন্ন দেশেও বাংলাদেশের পোশাক শিল্পের সুনাম ক্ষুণ্ন হয়। রানা প্লাজা ধসের পর হতাহত শ্রমিকদের ক্ষতিপুরণের দাবি জানায় বিভিন্ন শ্রমিক সংগঠন। যার পরিপ্রেক্ষিতে আইএলও, বাংলাদেশ সরকার ও ক্রেতাদের জোট নিয়ে ‘রানা প্লাজা সমন্বয় কমিটি’ নামে একটি ক্ষতিপুরণ কমিটি গঠন করা হয়। এই কমিটির মাধ্যমে ক্ষতিপূরণ হিসেবে ভিন্ন ভিন্ন পরিমাণে আর্থিক সহযোগিতা পেয়েছে হতাহত শ্রমিক ও তাদের স্বজনরা।

রানা প্লাজা ধসের এই ঘটনা বাংলাদেশের পোশাক শিল্পে আমূল পরিবর্তন এনে দিয়েছে। বিশেষজ্ঞদের মতে, শ্রমিকদের কর্ম পরিবেশ নিরাপদ করার বর্তমান যে উদ্যোগ তার ভিত্তি স্থাপন হয়েছে রানা প্লাজা ধসের মাধ্যমে। তবে ভবিষ্যতে এমন দুর্ঘটনা যেন না ঘটে সেদিকে সংশ্লিষ্টদের লক্ষ্য রাখা প্রয়োজন।

 

 

রাইজিংবিডি/সাভার/২৪ এপ্রিল ২০১৭/সাফিউল ইসলাম সাকিব/উজ্জল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়