ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

হাওর অঞ্চলে সরকারি ত্রাণ বিতরণ শুরু

মোহাম্মদ নঈমুদ্দীন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৪২, ২৫ এপ্রিল ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
হাওর অঞ্চলে সরকারি ত্রাণ বিতরণ শুরু

সচিবালয় প্রতিবেদক : হাওর অঞ্চলে বন্যায় ক্ষতিগ্রস্ত ও অতি দরিদ্র ৩ লাখ ৩০ হাজার পরিবারের মাঝে চাল বিতরণ শুরু হয়েছে।

মঙ্গলবার দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, মঙ্গলবার থেকে হাওর অঞ্চলে সরকারি খাদ্য সহায়তা শুরু হয়েছে। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া নেত্রকোনা জেলার বারহাট্টা উপজেলা ও মদন উপজেলায় খাদ্য শস্য বিতরণের মাধ্যমে ১০০ দিনের কর্মসূচি শুরু করেন।

সরকারি কর্মকর্তাদের বন্যাকবলিত এলাকায় গ্রামে গ্রামে ঘুরে অসহায় মানুষের পাশে দাঁড়ানোর নির্দেশ দেন ত্রাণমন্ত্রী।

এ সময় যুব ও ক্রীড়া উপমন্ত্রী আরিফ খান জয়, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ সচিব মো. শাহ্ কামাল, জেলা প্রশাসক ড. মো. মুশফিকুর রহমানসহ স্থানীয় প্রশাসনের কর্মকর্তা ও গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

ত্রাণমন্ত্রী বলেন, হাওর এলাকার বন্যাকবলিত মানুষের আতঙ্কিত হওয়ার কিছু নেই। নতুন ধান না আসা পর্যন্ত সরকার খাদ্য ও অর্থ সহায়তা দেবে। বন্যার পানি নেমে যাওয়ার পর কৃষকদের পুনর্বাসনের জন্য সম্ভাব্য সব ধরনের পদক্ষেপ নেওয়া হবে। ত্রাণ বিতরণ ও কৃষি পুনর্বাসনে কোনো ধরনের অনিয়ম হলে কাউকে ছাড় দেওয়া হবে না।

তিনি আরো বলেন, যেসব কৃষক কৃষি ঋণ নিয়ে চাষ করেছিলেন তাদের আগামী ১ বছর ঋণ পরিশোধ করতে হবে না। আগামী ১ বছর ঋণের কিস্তি আদায় স্থগিত রাখার জন্য তিনি এনজিওগুলোর প্রতি আহ্বান জানান।

উল্লেখ্য, নেত্রকোনা জেলায় সাধারণ ত্রাণ হিসেবে ১৪৮ মেট্রিক টন চাল, ৩৪ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়। এর মধ্য থেকে ৫০ হাজার দরিদ্র পরিবারকে বিশেষ ভিজিএফের মাধ্যমে খাদ্য সহায়তা দেওয়া হচ্ছে।

এখানে গ্রামীণ কর্মসংস্থানের জন্য ১৫ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। একই সঙ্গে ১০ টাকা কেজি দরে চাল ও ১৫ টাকা কেজি দরে ওএমএস চালু থাকবে বলে মন্ত্রী জানান।




রাইজিংবিডি/ঢাকা/২৫ এপ্রিল ২০১৭/নঈমুদ্দীন/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ