ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

‘হতাশাকে পেছনে ফেলে নারীদের এগিয়ে যেতে হবে’

34,33 || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:২২, ২৯ এপ্রিল ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘হতাশাকে পেছনে ফেলে নারীদের এগিয়ে যেতে হবে’

নিজস্ব প্রতিবেদক: অর্থনৈতিক, শিক্ষা, চাকরি ও সমাজ উন্নয়নে অবদান রাখার জন্য ঢাকা বিভাগের শ্রেষ্ঠ জয়িতাদের সংর্বধনা দেয়া হয়েছে।

রাজধানী ঢাকায় শনিবার শিল্পকলা একাডেমি মিলনায়তনে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে ও ঢাকা বিভাগীয় কমিশনার কার্যালয়ের আয়োজনে এ সংবর্ধনা দেয়া হয়।

মোট ৫টি ক্যাটাগরিতে নির্বাচিত ১০ জন নারীর মধ্য থেকে শ্রেষ্ঠ ৫ সংগ্রামী ও সফল নারীর হাতে তুলে দেওয়া হয় এই পুরষ্কার।

এই ৫ জন হলেন, অর্থনৈতিকভাবে সাফল্য অর্জনে নরসিংদীর বৃষ্টি, শিক্ষা ও চাকরিক্ষেত্রে সাফল্য অর্জনকারী ঢাকা জেলার আমিনা ফাহমিদা খানম, সফল জননী হিসেবে টাঙ্গাইলের রওশনারা বেগম, নির্যাতনের বিভীষিকা মুছে ফেলে নতুনভাবে জীবন শুরু করা ঢাকা জেলার ফিরোজা খাতুন ও সমাজ উন্নয়নে অসামান্য অবদান রাখায় ঢাকা জেলার কোহিনুর আক্তার।

উপরোক্ত ৫ ক্যাটাগরিতে রানার্সআপ হওয়া ৫ নারী হলেন, অর্থনৈতিকভাবে সাফল্য অর্জনে নাহিদা আক্তার, শিক্ষা ও চাকরিক্ষেত্রে সাফল্য অর্জনে মনিকা রানী,  সফল জননী হিসেবে হালিমা খাতুন, নির্যাতনের বিভীষিকা মুছে ফেলে নতুনভাবে জীবন শুরু করায় মিরা বেগম, সমাজ উন্নয়নে অসামান্য অবদান রাখায় সালমা আক্তার।

শ্রেষ্ঠ জয়িতাদের হাতে ক্রেস্ট, সনদ ও নগদ টাকা তুলে দেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি।

মেহের আফরোজ চুমকি তার বক্তব্যে বলেন, প্রধানমন্ত্রী শেখ শেখ হাসিনার একটি বিশেষ প্রয়াস এই জয়িতা অন্বেষণ কার্যক্রম। তার ক্ষমতায়ন শুরুর ফলেই আজ সব ক্ষেত্রে নারীর জয়জয়কার। সেনাবাহিনী, নৌ বাহিনী, বিমান বাহিনীসহ সব সেক্টরে নারীরা গৌরবের সঙ্গে কাজ করে যাচ্ছেন। ঢাকা বিভাগের ১৩ জেলা প্রশাসকের মধ্যে ৪ জনই আজ নারী।’

প্রতিমন্ত্রী বলেন, ‘নারীদের অন্যর উপর নির্ভরশীলতাকে ঘৃণা করতে হবে। কঠিন পথ পাড়ি দিয়ে, হতাশাকে পেছনে ফেলে নারীদেরকে এগিয়ে যেতে হবে।’

ঢাকার বিভাগীয় কমিশনার হেলালুদ্দিন আহমেদের  সভাপতিত্বে সংর্বধনা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের স্থায়ী কমিটির সভাপতি রেবেকা মমিন, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মাহমুদা শারমীন, মহিলা ও শিশু বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক সাহিন আহমেদ ও জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান অধ্যাপক মমতাজ বেগম।

প্রসঙ্গত, আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ এবং বেগম রোকেয়া দিবস ২০১৬ উপলক্ষে জয়িতা অন্বেষণ কার্যক্রমের অধীনে ঢাকা বিভাগের ১৩ জেলা থেকে ৫ ক্যাটাগরিতে ৬৫ জনকে প্রাথমিকভাবে নির্বাচিত করা হয়। এর মধ্যে থেকে বিচারকমণ্ডলী চূড়ান্তভাবে ৫ জনকে সেরা জয়িতা নির্বাচিত করেন।

 

 

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৯ এপ্রিল ২০১৭/মেহেদী/নাসির/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়