ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

নৌ নিরাপত্তা সপ্তাহ আজ শুরু

শাহ মতিন টিপু || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:৫০, ১৬ মে ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নৌ নিরাপত্তা সপ্তাহ আজ শুরু

নিজস্ব প্রতিবেদক : নৌপথের নিরাপত্তা ও দুর্ঘটনামুক্ত নৌপরিবহন ব্যবস্থা গড়ে তুলতে সবার সচেতনতা বাড়াতে ৯ম বারের মতো  দেশব্যাপী শুরু হয়েছে 'নৌ নিরাপত্তা সপ্তাহ ২০১৭' শুরু হয়েছে আজ।

এবারের নৌ নিরাপত্তা সপ্তাহের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘দেশ যাবে এগিয়ে, যাত্রা হোক নিরাপদ, নৌ আইন মানবো এটাই হোক মোর অঙ্গীকার’।

নদীমাতৃক বাংলাদেশের সামগ্রিক আর্থসামাজিক উন্নয়নসহ পণ্য ও যাত্রী পরিবহণে নৌপরিবহণের গুরুত্ব অপরিসীম।  মার্চ থেকে সেপ্টেম্বর পর্যন্ত কালবৈশাখি ঝড়সহ দুর্যোগপূর্ণ আবহাওয়া বিরাজ করে। তাছাড়া জলবায়ুর পরিবর্তনজনিত কারণে এ সময়ে বাংলাদেশের নদ-নদী উত্তাল হয়ে অশান্ত আকার ধারণ করে। সঙ্গত কারণে নদীপথে চলাচলকারী যাত্রীসাধারণের জানমালের নিরাপত্তা রক্ষায় নৌ-সংশ্লিষ্ট সকলের মধ্যে সচেতনতা বৃদ্ধি অপরিহার্য। এ লক্ষ্যে  নৌ-নিরাপত্তা সপ্তাহ পালন করার উদ্যোগ অত্যন্ত সময়োপযোগী বলে মনে করা হচ্ছে।

নৌ নিরাপত্তা সপ্তাহ ২০১৭ উপলক্ষে রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক পৃথক বাণী প্রদান করেছেন।এ উপলক্ষে নৌ পরিবহন মন্ত্রণালয় এবং নৌ পরিবহন অধিদফতরও যৌথভাবে সপ্তাহব্যাপী নানা কর্মসূচি পালন করছে। নৌ নিরাপত্তা সপ্তাহ ২০১৭ চলবে ২২ মে পর্যন্ত।

নৌ পরিবহন অধিদফতরের প্রধান প্রকৌশলী এ কে এস ফখরুল ইসলাম জানান, প্রাকৃতিক দুর্যোগসহ বিভিন্ন কারণে নৌপথে চলাচলে ঝুঁকি মোকাবিলায় যাত্রী, মালিক, শ্রমিকসহ আপামর জনসাধারণের সচেতনতা সৃষ্টিতে নৌ নিরাপত্তা সপ্তাহ পালন করছে নৌ পরিবহন অধিদফতর।

প্রদত্ত বাণীতে রাষ্ট্রপতি আবদুল হামিদ বলেন, ‘নৌপরিবহন নিরাপদ ও আধুনিক করতে নদীপথে চলাচলকারী লঞ্চমালিক, শ্রমিক, যাত্রীসাধারণকে অধিক সচেতন হতে হবে। ধারণ ক্ষমতার অধিক যাত্রী ও মালামাল পরিবহন রোধসহ নৌপরিবহণ সংক্রান্ত আইন যথাযথভাবে প্রয়োগ ও আবহাওয়ার পূর্বাভাস অনুসরণ খুবই জরুরি।’

এ ছাড়া নৌপরিবহন খাতে দক্ষ জনবল তৈরি এবং জনসাধারণের মধ্যে সচেতনতা বৃদ্ধি করে নৌ দুর্ঘটনা হ্রাস করা সম্ভব বলে তিনি বাণীতে উল্লেখ করেন।

প্রদত্ত বাণীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিকূল আবহাওয়ায় নদীপথে চলাচলরত নৌযানগুলোর চালকসহ সংশ্লিষ্টদের যথাযথ সতর্কতা অবলম্বনের আহবান জানিয়েছেন। দেশের আর্থসামাজিক উন্নয়ন ও দারিদ্র্যবিমোচনে নৌপরিবহনের গুরুত্ব অপরিসীম উল্লেখ করে তিনি বলেন, ‘প্রত্যন্ত অঞ্চলে স্বল্প মূল্যে যাত্রী ও মালামাল পরিবহনে নৌযানের কোনো বিকল্প নেই। এজন্য প্রতিকূল আবহাওয়ায় নদীপথে চলাচলরত নৌযানগুলোকে যথাযথ সতর্ক ও সচেতন থাকার জন্য আমি নৌযান মালিক, মাস্টার ও যাত্রী সাধারণসহ নৌযান সংশ্লিষ্ট সকলের প্রতি উদাত্ত আহ্বান জানাচ্ছি। আমি আশা করি, নৌ আইন মেনে চলার পাশাপাশি সংশ্লিষ্ট সকলের সচেতনতায় নৌযান ও নৌপথ আরো নিরাপদ হবে।’

শেখ হাসিনা বাণীতে উল্লেখ করেন, সরকার দেশের ৫৩টি নৌপথের নাব্যতা ফিরিয়ে আনার পাশাপাশি নৌ-নিরাপত্তা বৃদ্ধিসহ নৌযানকে আরো আধুনিকায়ন করতে বিভিন্ন উন্নয়নমূলক কর্মসূচি বাস্তবায়ন করে যাচ্ছে। বাংলাদেশে মেরিন সেক্টরে প্রশিক্ষিত জনবল তৈরির লক্ষ্যে ইতোমধ্যে পাবনা, বরিশাল, সিলেট ও রংপুরে ৪টি মেরিন একাডেমির নির্মাণ কাজ চলমান রয়েছে।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৬ মে ২০১৭/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়