ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

নজরুলকে নিয়ে মাহবুবুল এ খালিদের গান

অগাস্টিন সুজন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:৩৩, ২৫ মে ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নজরুলকে নিয়ে মাহবুবুল এ খালিদের গান

অগাস্টিন সুজন : আজ ১১ জ্যৈষ্ঠ। জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১১৮তম জন্মবার্ষিকী আজ। ১৩০৬ বঙ্গাব্দের এই দিনে পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার আসানসোল মহকুমার চুরুলিয়া গ্রামে জন্ম নেন প্রেম, দ্রোহ, সাম‌্য ও মানবতার কবি নজরুল।

শোষিত মানুষের মুক্তির বার্তা নিয়ে আসা কবির রয়েছে অসংখ্য অমর সৃষ্টি।  তিনি একাধারে কবি, সাহিত্যিক, গীতিকার, সুরকার, শিল্পী, অভিনেতা এবং পরিচালক। আর বাংলা সাহিত্যের অন‌্যতম এই প্রাণ-পুরুষকে শ্রদ্ধা জানিয়ে গান লিখেছেন এ প্রজন্মের কবি, গীতিকার ও সুরকার মাহবুবুল এ খালিদ।

মাহবুবুল এ খালিদের লেখা ‘’ শিরোনামের গানটিতে সুর করেছেন জনপ্রিয় সুরকার ও সংগীত পরিচালক আহমেদ ইমতিয়াজ বুলবুল। যুগল কণ্ঠের গানটি গেয়েছেন ‘ক্লোজআপ ওয়ান’ খ্যাত রাজীব এবং এ প্রজন্মের শিল্পী লেমিস।

গানটি মাহবুবুল এ খালিদের নিজস্ব ওয়েবসাইট www.khalidsangeet.com-এ প্রকাশিত হয়েছে। একই সঙ্গে গানটি ভিডিও আকারে ইউটিউবেও পাওয়া যাচ্ছে।

মাহবুবুল এ খালিদের লেখা ‘অগ্নিবীণার ফুল’ গানে বিদ্রোহী কবির প্রতি গভীর শ্রদ্ধা প্রকাশ পেয়েছে। গানের বুলবুল কবি সয়েছেন ক্ষুধার জ্বালা, জেলের কষাঘাত। তবুও থামেনি তাঁর কলম। মানবতার মন্ত্রে দীক্ষিত হয়ে হিন্দু-মুসলিম বিভেদ না করে, শোষিতের প্রতি সমবেদনা জানিয়ে গর্জে উঠেছেন শোষকের বিরুদ্ধে। দুর্বার, উত্তাল কবি সব অন‌্যায়ের বিরুদ্ধে ছিলেন সোচ্চার। নির্যাতিতের প্রতি সহমর্মিতা ও নির্যাতনকারীর অন্যায় আচরণের প্রতিবাদে তিনি হয়েছেন মুখর। যে কারণে বাংলা সাহিত্যের বিদ্রোহী কবি হিসেবে তিনি সমাসীন হয়ে আছেন সব বাঙালির অন্তরে।

শুধ কাজী নজরুল ইসলামই নয়, অসংখ্য বৈচিত্রময় বিষয়ে সমৃদ্ধ মানবদরদী কবি, গীতিকার ও সুরকার মাহবুবুল এ খালিদের লেখা গান ও কবিতার খাতা। তার লেখায় মূর্ত হয়ে ওঠে মানুষের প্রতি মানুষের ভালোবাসা, শ্রদ্ধা, মানুষের দুঃখ-কষ্ট, সমস্যা-সম্ভাবনা, দেশীয় ও সামাজিক বিভিন্ন আচার-অনুষ্ঠান ও উৎসব, বিভিন্ন ধর্মের গুরুত্বপূর্ব পর্ব, খেলাধুলা, প্রকৃতি, দার্শনিকতা ইত্যাদি অসংখ্য বিষয়।

কাজী নজরুল ইসলামকে নিয়ে মাহবুবুল এ খালিদের লেখা গানটি শুনুন।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৫ মে ২০১৭/অগাস্টিন সুজন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়