ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

তামাক নিয়ন্ত্রণ প্ল্যাটফর্ম গঠন করার উদ্যোগ পিকেএসএফের

আশরাফ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫২, ২৮ মে ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
তামাক নিয়ন্ত্রণ প্ল্যাটফর্ম গঠন করার উদ্যোগ পিকেএসএফের

নিজস্ব প্রতিবেদক : তামাক নিয়ন্ত্রণ প্ল্যাটফর্ম গঠন করার উদ্যোগ নিয়েছে পল্লী কর্ম-সহায়ক ফাউণ্ডেশন (পিকেএসএফ)।

রোববার আগারগাঁওয়ে পিকেএসএফ ভবনে ‘তামাক : জনস্বাস্থ্য ও উন্নয়নের হুমকি’ শীর্ষক এক সেমিনারে এই তথ্য জানানো হয়। আগামী ৩১মে বিশ্ব তামাকমুক্ত দিবস-২০১৭ কে সামনে রেখে এবং তামাক নিয়ন্ত্রণে কৌশলগত দিক নির্ধারণের লক্ষ্যে পিকেএসএফ এই সেমিনার আয়োজন করে।

ফাউণ্ডেশনের সভাপতি ড. কাজী খলীকুজ্জমান আহমদের সভাপতিত্বে সেমিনারে অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান, ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশের প্রতিষ্ঠাতা ও সভাপতি জাতীয় অধ্যাপক ব্রিগেডিয়ার (অব.) আব্দুল মালিক, পিকেএসএফ এর ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. আবদুল করিম উপস্থিত ছিলেন।

মো. আবদুল করিম তার বক্তব্যে জনসংখ্যার আধিক্য, নিম্ন আয়, দারিদ্র্যতা, অসচেতনতা এবং নানাবিধ কারণে বিশ্বের সর্বোচ্চ তামাকজাত পণ্য ব্যবহারকারী দেশসমূহের মধ্যে বাংলাদেশ অন্যতম বলে উল্লেখ করেন।

তিনি বলেন, তামাক ব্যবহারজনিত রোগে দেশে প্রতি বছর প্রায় ১ লাখ মানুষ অকালমৃত্যু বরণ করে, ৩ লাখ ৮২ হাজার লোক পঙ্গুত্ববরণ করে। তামাক বাংলাদেশের অর্থনীতি, পরিবেশ, খাদ্য নিরাপত্তা, মানবাধিকার এবং দারিদ্র্যতার ক্ষেত্রে হুমকিস্বরূপ।

জাতীয় অধ্যাপক ব্রিগেডিয়ার (অব.) আব্দুল মালিক তার বক্তব্যে তামাকবিরোধী আন্দোলনে জড়িত সকল সংগঠন, প্রতিষ্ঠানের একযোগে কাজ করা প্রয়োজন বলে মন্তব্য করেন। এ ছাড়া তামাকের ব্যবহার লাঘব করতে সব প্রতিষ্ঠানের কাজকে সমন্বয় করে এর ফলাফল আরো টেকসই করার ওপর গুরুত্বারোপ করে তিনি বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের জন্য তামাকের ব্যবহার কমানো খুবই গুরুত্বপূর্ণ। জনসচেতনতা বৃদ্ধির পাশাপাশি সকল স্তরের মানুষের সহযোগিতায় তামাকের ব্যবহার কমে আসবে বলে তিনি আশা প্রকাশ করেন।

অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান বলেন, আসন্ন বাজেটে সরকার তামাকজাত পণ্যের বিষয়ে আরো কঠোর অবস্থান নিচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০৪০ সালের মধ্যে তামাকমুক্ত বাংলাদেশ গঠনের যে অঙ্গীকার করেছেন তা বাস্তবায়নে সরকার কাজ করছে। 

পরে পিকেএসএফ এর সভাপতি ড. কাজী খলীকুজ্জমান আহমদ তামাক নিয়ন্ত্রণে যেসব সংগঠন প্রত্যক্ষ ও পরোক্ষভাবে কাজ করছে তাদের সমন্বয়ে একটি জাতীয় তামাক নিয়ন্ত্রণ প্ল্যাটফর্ম গঠনের ঘোষণা দেন এবং উপস্থিত সবাই তাতে সম্মতি জ্ঞাপন করেন।



রাইজিংবিডি/ঢাকা/২৮ মে ২০১৭/আশরাফ/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়