ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

দেশবাসীর দৃষ্টি সংসদে, পাস হচ্ছে অর্থ বিল

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৫২, ২৮ জুন ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
দেশবাসীর দৃষ্টি সংসদে, পাস হচ্ছে অর্থ বিল

নিজস্ব প্রতিবেদক : পবিত্র ঈদুল ফিতরের ছুটি শেষে আজ বসছে বাজেট অধিবেশন। বুধবার বিকেল ৪টায় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এ অধিবেশন বসবে। আজকের অধিবেশনে আলোচনার মূল বিষয়বস্তু বাজেট। এদিন ২০১৭-১৮ অর্থবছরের অর্থ বিল পাস হওয়ার কথা রয়েছে।

২০১৭-১৮ সালের বাজেট, বাজেট মঞ্জুরী দাবি এবং দায়মুক্ত ব্যয় নির্দিষ্টকরণ সম্পর্কে এতে আলোচনা করা হবে। ভ্যাট, আবগারি শুল্ক প্রভৃতি নিয়ে কথা বলবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পাস হবে ২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেট। ব্যাংক আমানতের ওপর আবগারি শুল্ক, বিভিন্ন পণ্যে ১৫ শতাংশ ভ্যাটের বিষয়গুলোর ভবিষ্যৎ কী হবে- তাও স্পষ্ট হতে পারে আজ। তাই দেশবাসীর দৃষ্টি থাকবে আজ সংসদের দিকে।

সরকারের আর্থিক প্রস্তাবলী কার্যকরণ এবং কতিপয় আইন সংশোধন করে অর্থ বিল, ২০১৭ অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সংসদে সকলকে গ্রহণ করতে প্রস্তাব করবেন। এরপর অর্থ বিল, ২০১৭ সকলের মাধ্যমে অর্থমন্ত্রী পাস করিয়ে নেবেন। এই অর্থ বিল, ২০১৭’তে কী থাকছে তার জন্য মুখিয়ে থাকবে অর্থনীতির প্রতিটি স্তরের সংশ্লিষ্টরা।

কারণ কী কী পরিবর্তন আসছে, কোন স্তরের ট্যাক্সের পরিমাণ কী থাকছে, নতুন কোনো প্রণোদনা দেওয়া হয়েছে কি না ইত্যাদি বিষয় অর্থ বিল, ২০১৭’তে থাকবে।

২০১৭-১৮ অর্থবছরের বাজেটের সবচেয়ে আলোচ্য বিষয় ছিল ভ্যাট আইন কার্যকর। ২০১২ সাল থেকে বিভিন্ন ব্যবসায়ী মহলের সঙ্গে আলোচনার পরিপ্রেক্ষিতে আইনে বেশ কিছু পরিবর্তন আনা হয়েছে। সঙ্গে বিধিমালারও কিছু পরিবর্তন করা হয়েছে প্রস্তাবিত বাজেটে। আগামী ১ জুলাই থেকে এই ভ্যাট আইন কার্যকর হবে।

প্রস্তাবিত বাজেটে নতুন ভ্যাট আইন ১ জুলাই থেকে কার্যকর এবং ভ্যাটের হার ১৫ শতাংশ নির্ধারিত করা হয়েছে। সেই সঙ্গে বছরের যেকোনো সময় ব্যাংক হিসাবে ১ লাখ টাকার বেশি স্থিতি থাকলে আবগারি শুল্ক বিদ্যমান ৫০০ টাকা থেকে বাড়িয়ে ৮০০ টাকা করার কথা বলা হয়েছে। আর এ নিয়ে ব্যাপক সমালোচনার মুখে পড়েন অর্থমন্ত্রী।  দেশবাসীর পাশাপাশি সংসদেও তোপের মুখে পড়েন তিনি। আশা করা হচ্ছে, আজ এই জটিলতার অবসান হবে।

প্রসঙ্গত, গত ১ জুন ২০১৭-১৮ অর্থবছরের ৪ লাখ ২৬৬ হাজার কোটি টাকার বাজেট সংসদে উপস্থাপন করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের চলতি মেয়াদের চতুর্থ বাজেট এটি।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৮ জুন ২০১৭/হাসান/ইভা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়