ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

বিদ্যুৎ-জ্বালানি বিভাগে ৫৯ কোটি টাকা আত্মসাতের অভিযোগ

নৃপেন রায় || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪৩, ৬ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিদ্যুৎ-জ্বালানি বিভাগে ৫৯ কোটি টাকা আত্মসাতের অভিযোগ

নিজস্ব প্রতিবেদক : প্রকল্পের ব্যাংক হিসাব থেকে প্রায় ৫৯ কোটি টাকা আত্মসাৎ করা হয়েছে বলে অভিযোগ উত্থাপন করেছে সরকারি হিসাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। এই অর্থ দ্রুত আদায়ের ব্যবস্থা গ্রহণের জন্য সুপারিশ করা হয়েছে।

বৃহস্পতিবার জাতীয় সংসদ ভবনে কমিটির ৬৭তম বৈঠক অনুষ্ঠিত হয়। কমিটির সভাপতি ড. মহীউদ্দীন খান আলমগীরের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য মোঃ আব্দুস শহীদ, মোহাম্মদ আমানউল্লাহ, আ.ফ.ম রুহুল হক এবং গোলাম দস্তগীর গাজী অংশগ্রহণ করেন। জাতীয় সংসদ সবিচালয়ের প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের অধীন বিদ্যুৎ বিভাগে বিদ্যুতের ব্যবস্থাপনার ক্ষেত্রে লোকসান কমানোর লক্ষ্যে প্রযুক্তিগত ত্রুটি হ্রাসকল্পে গৃহীত প্রকল্পসমূহের উপর প্রণীত সম্পাদনা নিরীক্ষা প্রতিবেদন নভেম্বর ২০১১ এর ৬.১.১, ৬.১.২, ৬.১.৩, ৬.২.১, ৬.২.২,৬.২.৩, ৬.২.৪,  ৬.৩.১, ৬.৩.২, ৬.৩.৩, ৬.৩.৪, ৬.৪.১, ৬.৪.২, ৬.৪.৩, ৬.৫.১ এবং ৬.৫.২  সর্বমোট ১৬ টি অনুচ্ছেদের উপর বৈঠকে বিস্তারিত আলোচনা হয়। এতে গৃহীত সিদ্ধান্তের আলোকে আপত্তিগুলো দ্রুত নিষ্পত্তির সুপারিশ করা হয়।

প্রকল্প এলাকা খুলনা, যশোর, কুষ্টিয়া, ফরিদপুর ও বরিশাল এলাকার প্রকল্প বাস্তবায়নের ফলেই যে সিস্টেম লস হ্রাস পেয়েছে, তার প্রমান পাওয়া যায়নি মর্মে অডিট আপত্তির প্রেক্ষিতে কমিটি কারিগরি লোকসান কতটুকু কমেছে তার পরিসংখ্যান প্রদান, সিস্টেম লসের কারিগরি ও অকারিগরি লসের বিভাজন সংরক্ষণ, পরিমাপ করার সক্ষমতা অর্জন, বাস্তবভিত্তিক প্রকল্প গ্রহণ এবং প্রকল্প বাস্তবায়ন কৌশল দলিলে সন্নিবেশ করে যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে কমিটিকে অবহিত করার সুপারিশ করে।

বৈঠকে ৫ শহরে বিদ্যুৎ বিতরণ ব্যবস্থা প্রকল্প বাস্তবায়নে দীর্ঘসূত্রিতা মর্মে উত্থাপিত অডিট আপত্তির প্রেক্ষিতে কমিটি প্রি-পেমেন্ট মিটারিং ইউনিটের ক্রয়কার্য সম্পাদন, প্রকল্প বাস্তবায়নে দক্ষতা বৃদ্ধি এবং প্রকল্প বাস্তবায়নে দীর্ঘসূত্রিতা পরিহার করার সুপারিশ করে।

বৈঠকে প্রয়োজন ব্যতীত মালামাল ক্রয় এবং প্রকল্প সমাপ্তিতে উক্ত অব্যবহৃত মালামাল যথাযথভাবে সংরক্ষণ না করা মর্মে উত্থাপিত অডিট আপত্তির প্রেক্ষিতে কমিটি অব্যবহৃত মালামালের যথাযথ ব্যবহার নিশ্চিতের সুপারিশ করে। তৎকালীন স্টোরের দায়িত্বে নিয়োজিতদের বিরুদ্ধে ব্যবস্থা নিয়ে অনধিক এক মাসের মধ্যে যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে কমিটিকে অবহিত করার সুপারিশ করে।

জ্বালানি বিভাগ ও এর অধীনস্থ প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, অডিট অফিসের কর্মকর্তাবৃন্দ এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ বৈঠকে উপস্থিত ছিলেন।



রাইজিংবিডি/ঢাকা/৬ জুলাই ২০১৭/নৃপেন/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়