ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

শাহরিয়ার ইকবালের জানাজা বাদ জোহর

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:৫৭, ২২ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শাহরিয়ার ইকবালের জানাজা বাদ জোহর

নিজস্ব প্রতিবেদক : জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহকারী একান্ত সচিব শাহরিয়ার জেড আর ইকবালের মরদেহ কানাডা থেকে আজ বেলা ১১টার দিকে বাংলাদেশে আসবে।

ঢাকায় আসার পর মোহাম্মদপুরের বাসায় তার মরদেহ রাখা হবে। বাদ জোহর ইকবাল রোডের বাইতুস সালাম জামে মসজিদে তার জানাজা হবে।

মরহুম শাহরিয়ার জেড আর ইকবালের পরিবারের পক্ষ থেকে পাঠানো এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে। তবে জানাজা শেষে শাহরিয়ার ইকবালের দাফন কখন এবং কোথায় হবে, এসব বিষয়ে পরিবারের পক্ষ থেকে কিছু জানানো হয়নি।

প্রসঙ্গত, কানাডার টরেন্টো শহরে ১৫ জুলাই স্থানীয় সময়  শনিবার রাত সাড়ে ১১টার দিকে মেয়ের বাসায় ইন্তেকাল করেন শাহরিয়ার জেড আর ইকবাল। তিনি কর্মজীবন শেষ করেন তথ্য মন্ত্রণালয়ের সচিব হিসেবে। তিনি স্বাধীনতার পর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহকারী একান্ত সচিব হিসেবে দায়িত্ব পালন করেন। ঘাতকদের হাতে বঙ্গবন্ধু নিহত হওয়ার আগ পর্যন্ত তিনি এ দায়িত্ব পালন করেন।

১৯৬৪ সালে তৎকালীন পূর্ব পাকিস্তানের সময় মৌলভীবাজারে ম্যাজিস্ট্রেট হিসেবে প্রশাসনিক ক্যাডারে কর্মজীবন শুরু করেন শাহরিয়ার ইকবাল। দীর্ঘ কর্মজীবনে তিনি বিমান বাংলাদেশ এয়ারলাইনসের প্রথম ব্যবস্থাপক (প্রশাসনিক), এফডিসির মহাপরিচালক, খাদ্য অধিদপ্তর ও বিটিভির মহাব্যবস্থাপক এবং যুক্তরাজ্যের বার্মিংহামে বাংলাদেশের সহকারী হাই কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন।

শাহরিয়ার ইকবাল ‘নীল বিদ্রোহ’, ‘মোগল সমাজ’, ‘রাজনীতিতে নারী’, এবং ‘বঙ্গবন্ধুর জীবনের শেষ বছরের দৈনন্দিন কর্মতালিকা ও কতিপয় দলিল’সহ বিভিন্ন বই লিখেছেন। এ ছাড়া তিনি বাংলাদেশ এশিয়াটিক সোসাইটি ও বাংলা একাডেমির আজীবন সদস্য এবং যুক্তরাজ্যের রয়েল এশিয়াটিক সোসাইটির ফেলো ছিলেন।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২২ জুলাই ২০১৭/হাসান/ইভা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়