ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ঘুষ দেবেন না : ভূমিমন্ত্রী

মোহাম্মদ নঈমুদ্দীন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:২১, ২৭ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ঘুষ দেবেন না : ভূমিমন্ত্রী

সচিবালয় প্রতিবেদক : জমি ব্যবস্থাপনার কাজে ঘুষ না দেওয়ার আহ্বান জানিয়েছেন ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ।

তিনি বলেন, ‘ঘুষ দেবেন না। ঘুষ যে দেয় এবং যে নেয় উভয়ে সমান অপরাধী। আপনারা যদি ঘুষ না দেন তাহলে দুর্নীতি কমে আসবে।’

বৃহস্পতিবার সকালে সচিবালয়ে মন্ত্রী পরিষদ বিভাগের সভাকক্ষে জেলা প্রশাসক (ডিসি) সম্মেলন থেকে বেরিয়ে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন।

তিনি বলেন, ‘সম্মেলনে জেলা প্রশাসক ও বিভাগীয় কমিশনাররা ভূমি ব্যবস্থাপনার অনেক সমস্যা ও সংকট নিয়ে কথা বলেছেন। আমরা তাদের কথা শুনেছি এবং করণীয় ঠিক করে দিয়েছি। এর মধ্যে বড় নির্দেশনা হচ্ছে ঘুষ, দুর্নীতিমুক্ত ভূমি ব্যবস্থাপনা নিশ্চিত করা। জনগণের হয়রানি কমিয়ে সেবা নিশ্চিত করা। ঘুষ-দুর্নীতির সঙ্গে জড়িতদের চিহ্নিত করে কঠোর ব্যবস্থা গ্রহণ।’

মন্ত্রী বলেন, সরকার যেসব জমি আগে অধিগহণ করেছিল কিন্তু তা অনেকে দখল করেছে। সেসব জমি পুনরুদ্ধার করে সরকারের নিয়ন্ত্রণে নিয়ে আসার জন্য বলা হয়েছে।

ভূমি ব্যবস্থাপনা ডিজিটালাইজেশন করার মাধ্যমে জনগণের কাছে সেবা পৌঁছে দেওয়ার ব্যবস্থা করা হচ্ছে বলেও তিনি জানান।

শামসুর রহমান শরীফ বলেন, ভূমি ব্যবস্থাপনায় ঘুষ-দুর্নীতি অস্বীকার করার সুযোগ নেই। তবে আগের চেয়ে দুর্নীতি কমেছে। ঘুষ-দুর্নীতি বন্ধ করতে হলে কর্মকর্তা-কর্মচারীদের যেমন সততার সঙ্গে কাজ করতে হবে, তেমনি জনগণকেও ঘুষ-দুর্নীতির ব্যপারে সচেতন হতে হবে।

ভূমি অফিসে জনগণের হয়রানি তুলে ধরে মন্ত্রী বলেন, সব কাজে হয়রানি করা হয়। বেশি হয়রানির শিকার হয় অসহায় দরিদ্র মানুষরা। একজন দরিদ্র লোক নকশা তুলতে গেলে তাকে সঠিক সেবা দেওয়া হয় না। ফলে সে দালালের শরণাপন্ন হতে বাধ্য হয়। দিনের পর দিন ঘুরে শেষ সম্বল নিঃস্ব করেও তিনি নকশা পান না। এক সময় দেখা যায় যেই নকশার জন্য তিনি ঘুরছেন সেই নকশাই নেই। হয় নষ্ট হয়ে গেছে না হয় পুড়ে গেছে। কিন্তু নকশার অজুহাতে তাকে হয়রানি করা হয়।

ডিসিদের সাধারণ মানুষদের এমন হয়রানির বিষয়ে সজাগ দৃষ্টি রাখার আহ্বান জানান ভূমিমন্ত্রী।

তিনি তাদের বলেছেন, ভূমি ব্যবস্থাপনা অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। তাই এ বিষয়ে আইনসঙ্গত, সঠিক সিদ্ধান্ত নিতে হবে। কোনোভাবে হয়রানি করা যাবে না জনগণকে। সরকার চায় এদেশের মানুষ যেন অসহায় না হয়। এমন কিছু করার সুযোগ দেওয়া যাবে না, যার সুযোগে অন্য কোনো মহল অবৈধ কিছু করার সুযোগ পায়।

মন্ত্রী জনভোগান্তি দূর করতে ইতিবাচক দৃষ্টিভঙ্গি নিয়ে কাজ করার জন্য জেলা প্রশাসকদের নির্দেশনা দেন।

শামসুর রহমান শরীফ বলেন, ভূমি ব্যবস্থাপনায় জটিলতা সৃষ্টি হয়েছে সেই ব্রিটিশ শাসনামল থেকেই। অতীতের কোনো সরকার বিহিত করতে পারেনি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার জনস্বার্থে এমন জটিল বিষয় নিরসনে কাজ করছে।

ভূমি ব্যবস্থাপনা নিয়ে যেকোনো সমস্যা মন্ত্রীকে সরাসরি জানানোর জন্য জেলা প্রশাসকদের নির্দেশনা দেওয়া হয়।

বৈঠকে জেলা প্রশাসকগণ জলমহাল, ভূমিদস্যুদের কাছ থেকে খাসজমি রক্ষা করা, ভূমিহীনদের পুনর্বাসন, জমি অধিগ্রহণে ঘরবাড়ি ও গাছপালা ক্ষয়ক্ষতির সংশোধিত বাজার মূল্য নির্ধারণ, জমির রেকর্ড হালকরণ, নতুন সার্ভেয়ার, কানুনগো পদ সৃজন ও শূন্যপদ পূরণ, প্রশিক্ষণ প্রদান ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা করেন। মন্ত্রী তাদের কথা মনোযোগ দিয়ে শোনেন এবং পর্যায়ক্রমে সমস্যা সমাধানের আশ্বাস দেন।

দেশের সহকারী কমিশনারদের (ভূমি) নতুন পিকআপ ভ্যান দেওয়ায় ভূমিমন্ত্রী ও প্রতিমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা জানান জেলা প্রশাসকরা।

মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলমের সভাপতিত্বে জেলা প্রশাসক সম্মেলনে ভূমি ব্যবস্থাপনা নিয়ে ডিসিদের গুরুত্বপূর্ণ দিকনির্দেশনা দেন ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, ভূমি সচিব ড. মুজিবুর রহমান হাওলাদার, ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান মাহফুজুর রহমান, ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের মহাপরিচালক শেখ আবদুল আহাদ।



রাইজিংবিডি/ঢাকা/২৭ জুলাই ২০১৭/নঈমুদ্দীন/ইভা/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়