ঢাকা, শনিবার, ৮ আশ্বিন ১৪২৪, ২৩ সেপ্টেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

নতুন ১৮ হাজার রোহিঙ্গা ঢুকেছে বাংলাদেশে : আইওএম

সুজাউদ্দিন রুবেল : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৮-৩০ ৫:০৬:০৭ পিএম     ||     আপডেট: ২০১৭-০৯-০৯ ৮:৩৭:৫৯ এএম

কক্সবাজার প্রতিনিধি : মিয়ানমারের রাখাইন রাজ্যে নতুন করে সহিংসতার পর গত এক সপ্তাহে নতুন করে ১৮ হাজার রোহিঙ্গা অনুপ্রবেশ করেছে বাংলাদেশে।

আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) এর প্রধান সংযুক্তা সাহানী বুধবার দুপুরে কক্সবাজারে নিজ কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।

তিনি বলেন, ‘গত এক সপ্তাহে মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে প্রায় ১৮ হাজার রোহিঙ্গা অনুপ্রবেশ করেছে। এটি জরিপের ভিত্তিতে কোন তথ্য নয়; রোহিঙ্গা অনুপ্রবেশের আনুমানের উপর নির্ভর করে এ তথ্য দেওয়া হয়েছে। নতুন করে আসা রোহিঙ্গারা টেকনাফে লেদা ক্যাম্প, শামলাপুর, উখিয়ার কুতুপালং ও বালুখালি ক্যাম্পে অবস্থান করছে।’

তিনি আরও বলেন, ‘সীমান্তের জিরো পয়েন্টে শত শত রোহিঙ্গা রয়েছে। তবে আমাদের পক্ষে সেখানে গিয়ে কত সংখ্যক রোহিঙ্গা রয়েছে তা নির্ধারণ করা সম্ভব নয়। আর কত সংখ্যক রোহিঙ্গা জিরো পয়েন্টে রয়েছে এর সঠিক কোন তথ্য কেউ দিতে পারবে না। তবে নতুন আসা রোহিঙ্গাদের জীবন বাঁচানোর জন্য সহায়তা দেওয়া হচ্ছে। সীমান্তে আরো শত শত রোহিঙ্গা আটকে রয়েছে, যারা অনুপ্রবেশের চেষ্টা করছে।’

তিনি বলেন, ‘হাজার রোহিঙ্গা এখন বাংলাদেশে রয়েছে। তাদের সাহায্যার্থে বিভিন্ন দেশি ও বিদেশি এনজিও এবং জাতিসংঘের সংস্থাগুলো কাজ করছে। যারা আহত রয়েছে তাদের চিকিৎসাও দেওয়া হচ্ছে।’

গত ২৫ আগস্ট মিয়ানমারের রাখাইন রাজ্যে পুলিশ পোস্টে হামলা চালায় বিদ্রোহীরা। এতে অন্তত ১২ জন নিরাপত্তাকর্মী নিহত হয়। পরে নিরাপত্তা বাহিনীর হামলায় নিহত হয় অন্তত ৮০ জন রোহিঙ্গা মুসলিম। এরপর থেকে এ পর্যন্ত বহু রোহিঙ্গাকে হত্যা করা হয়েছে। ইউরোপিয়ান রোহিঙ্গা কাউন্সিল সোমবার বলেছে, তিন দিনে দুই থেকে তিন হাজার রোহিঙ্গা নিহত হয়েছে।

উল্লেখ্য, অক্টোবরে একই ধরনের হামলায় নয় জন পুলিশ সদস্য নিহত হয়। এরপর শুরু হয় পাল্টা সামরিক অভিযান। রোহিঙ্গাদের ওপর চলানো হয় হত্যাযজ্ঞ, ধর্ষণ ও বাড়িঘরে অগ্নিসংযোগ। ওই নির্যাতনে ৮৭ হাজার রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসে। জাতিসংঘ মিয়ানমারে নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের অভিযোগ আনে।

রতেনতাং শহরতলীতে যেখানে বৌদ্ধ রাখাইন ও রোহিঙ্গারা পাশাপাশি বসবাস করে, সেখানে উত্তেজনা ছড়িয়ে পড়লে চলতি মাসের শুরুর দিকে নিরাপত্তা বাহিনী ‘শুদ্ধি অভিযান’ শুরু করে। এরপর পরিস্থিতি আবার খারাপ হতে থাকে।



রাইজিংবিডি/ঢাকা/৩০ আগস্ট ২০১৭/সুজাউদ্দিন রুবেল/শাহনেওয়াজ

Walton Laptop