ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

এখনো অফিসে অফিসে ঈদ আমেজ

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৪৯, ৫ সেপ্টেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
এখনো অফিসে অফিসে ঈদ আমেজ

নিজস্ব প্রতিবেদক : কোরবানি ঈদের ছুটি শেষ হয়েছে রোববার। এখনো চিরচেনা রূপে ফিরেনি ঢাকা। একই চিত্র রাজধানীর সরকারি-বেসরকারি অফিসগুলোতেও।

সোমবারের তুলনায় অফিসগুলোতে কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতি কিছুটা বাড়লেও সরকারি-বেসরকারি অফিসগুলো আজও প্রায় কর্মব্যস্তহীন।

রাজধানীর মতিঝিলের বাংলাদেশ ব্যাংকসহ সরকারি-বেসরকারি ব্যাংক, সেগুন-বাগিচার দুর্নীতি দমন কমিশন (দুদক), জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর), বিভাগীয় কমিশনার কার্যালয় ও শিল্পকলা একাডেমিসহ বিভিন্ন অফিসে এখনো বিরাজ করছে ঈদের আমেজ। অনেকটা ফাঁকা রয়েছে সচিবালয় ও আদালত পাড়া।

এখনো কর্মস্থলে উপস্থিতির সংখ্যা সে অর্থে বাড়েনি। অনেকে ঈদের তিন ছুটির সঙ্গে বাড়তি ছুটি নিয়ে এখনো নিজ বাড়িতে অবস্থান করছেন। আজও বাড়ি থেকে কর্মস্থলে যোগদান করে কুশল বিনিময়ে ব্যস্ত সময় পার করছেন অনেক কর্মকর্তা-কর্মচারী। আবার অনেকে সকালে অফিস হাজির হয়ে সহকর্মীদের সঙ্গে ঈদ আনন্দ ভাগাভাগি করতে নিজ কক্ষ থেকে অন্যকক্ষ বা অন্য অফিসে ছুটে যাচ্ছেন।

সেগুন-বাগিচায় দুদক ও এনবিআরের প্রধান কার্যালয় ঘুরেও প্রায় একই চিত্র দেখা যাচ্ছে। কথা হয় দুদকের উপপরিচালক (জনসংযোগ) প্রনব কুমার ভট্টাচার্য্যের সঙ্গে। রাইজিংবিডিকে তিনি বলেন, গতকাল অফিস খুললেও এখনো সবাই কাজে যোগদান করেননি। তবে প্রতিদিনিই বাড়ি থেকে ফেরা কর্মকর্তা-কর্মচারী যোগদান করছেন। আশা করছি চলতি সপ্তাহের মধ্যেই অফিস ফিরে পাবে আগের চেহারা।

একই তথ্য জানালেন এনবিআরের সিনিয়র তথ্য কর্মকর্তা সৈয়দ এ মু’মেন। তিনি বলেন, এনবিআর চেয়ারম্যানসহ বেশি কিছু ঊর্ধ্বতন কর্মকর্তা পবিত্র হজ আদায় করতে সৌদি রয়েছেন। গতকাল মাত্র অফিস খুলেছে। আমি গতকাল থেকে অফিস করছি। অনেকে ঈদের ছুটির সঙ্গে বাড়তি ছুটি নিয়ে নিজ বাড়ি অবস্থান করছেন। আবার অনেকে কর্মকর্তা-কর্মচারী ঈদের সময় ঢাকায় অবস্থান করলেও ভ্রমণের উদ্দেশ্যে পরিবার নিয়ে ঢাকার বাইরে অবস্থান করছে। সবকিছু মিলিয়ে চলতি সপ্তাহের শেষে বা আগামী সপ্তাহের প্রথম দিন ‍থেকে অফিসে সেই পুরোনো চিত্র দেখা যাবে।

অন্যদিকে মতিঝিলের একটি সরকারি ব্যাংকের কর্মকর্তা মনির হোসেন জানান, বাড়তি একদিন ছুটি নিয়ে আজ কাজে যোগদান করলাম। মঙ্গলবার সকালে ঢাকায় এসেই সরাসরি অফিসে এসেছি। পরিবার বাড়িতে রেখে এসছি। আগামী সপ্তাহে গিয়ে নিয়ে আসব।

মতিঝিল সোনালী ব্যাংকের অফিসের মহাব্যবস্থাপক মো. ওসা‌শি উর রহমান বলেন, ঈ‌দের ছুটির পর ব্যাংকে কর্মকর্তা কর্মচারীদের উপস্থিতি স্বাভাবিক র‌য়ে‌ছে। প্রথমদিন প্রায় ৯০ শতাংশের মতো কর্মকর্তা-কর্মচারী উপস্থিত ছিল। বা‌কিরা ঈদের বাড়‌তি ছুটি নি‌য়ে গ্রামের বাড়িতে আছে। দুই এক‌দি‌নের সবাই মধ্যে চলে আসবেন।

মতিঝিলের ব্যাংক পাড়া যেখানে শত শত মানুষের বিচরণে মুখরিত ছিল, আজ সেখানে গোটা কয়েক মানুষের আনাগোনা। নেই গণপরিবহনগুলোতে আগের মতো ভিড়। কোনো গণপরিবহনেই নিত্যদিনের সঙ্গী যাত্রীদের ঠাসাঠাসি চোখে পড়েনি। যারা রাজধানীতে অবস্থান করছেন তারা অনেকটা স্বস্তিতে রাজধানীর যানজট ছাড়াই এক প্রান্ত থেকে অন্য প্রান্তে ছুটছেন।



রাইজিংবিডি/ঢাকা/৫ সেপ্টেম্বর ২০১৭/এম এ রহমান/এসএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়