ঢাকা, শনিবার, ৮ আশ্বিন ১৪২৪, ২৩ সেপ্টেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

রোহিঙ্গাদের অবস্থা দেখতে উখিয়া যাচ্ছেন প্রধানমন্ত্রী

সাইফ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৯-১০ ৭:১২:৪৫ পিএম     ||     আপডেট: ২০১৭-০৯-১৪ ১:২৮:০৬ পিএম

নিজস্ব প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের অবস্থা সরেজমিনে দেখতে আগামী মঙ্গলবার কক্সবাজারের উখিয়ায় যাচ্ছেন।

রোববার প্রধানমন্ত্রীর প্রেস উইং থেকে এ তথ্য জানানো হয়। এতে উল্লেখ করা হয়, আগামী ১২ সেপ্টেম্বর কক্সবাজারের উখিয়ার কুতুপালংয়ে শরণার্থী ক্যাম্প পরিদর্শনে যাবেন প্রধানমন্ত্রী।

গত ২৪ অগাস্ট মিয়ানমারের রাখাইন রাজ্যে কয়েকটি পুলিশ পোস্ট ও একটি সেনা ঘাঁটিতে রোহিঙ্গা বিদ্রোহীদের হামলার অভিযোগে সেখানে নতুন করে সেনা অভিযান শুরু হয়। এর ফলে বাংলাদেশ সীমান্তে নতুন করে রোহিঙ্গাদের ঢল নামে।

জাতিসংঘের সর্বশেষ তথ্য অনুযায়ী, সেনা অভিযানে এক হাজারের অধিক নিরীহ রোহিঙ্গা মারা গেছে। আর প্রাণ বাঁচাতে বাংলাদেশের সীমান্ত এলাকায় আশ্রয় নিয়েছে প্রায় তিন লাখ রোহিঙ্গা, যাদের অধিকাংশই নারী ও শিশু।

এর আগে গত ৭ সেপ্টেম্বর রোহিঙ্গাদের দুর্দশা দেখতে বাংলাদেশে আসেন তুরস্কের ফার্স্ট লেডি এমিনে এরদোয়ান। তিনি কুতুপালংয়ে রোহিঙ্গা শরণার্থী ক্যাম্প পরিদর্শন করেন।



মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর জাতিগত নিপীড়ন চলে আসছে কয়েক দশক ধরে। বিভিন্ন সময়ে সহিংসতার মুখে সেখান থেকে পালিয়ে এসে প্রায় পাঁচ লাখ রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়ে আছে। তাদের ফিরিয়ে নিতে বাংলাদেশের পক্ষ থেকে বার বার আহ্বান জানানো হলেও মিয়ানমার তাতে সাড়া দেয়নি।



রাইজিংবিডি/ঢাকা/১০ সেপ্টেম্বর ২০১৭/সাইফ/এনএ

Walton Laptop