ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

রোহিঙ্গাদের পাশে ব্র্যাক

তানজিনা আফরিন ইভা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৫৮, ২২ সেপ্টেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রোহিঙ্গাদের পাশে ব্র্যাক

নিজস্ব প্রতিবেদক : মিয়ানমার থেকে আসা অসহায় রোহিঙ্গাদের পাশে দাঁড়িয়েছে ব্র্যাক।

আশ্রয়কেন্দ্রগুলোতে ব্র্যাক মূলত নারী ও শিশুদের জন্য জরুরি স্বাস্থ্যসেবা দান এবং টিউবওয়েল ও শৌচাগার স্থাপনের কাজ করছে। এই কার্যক্রম চলছে আন্তর্জাতিক অভিবাসী সংস্থা (আইওএম), ইউনিসেফ, ডব্লিউএফপি, অসএইড, ডিএফআইডি এবং গ্লোবাল ফান্ডের সহযোগিতায়।

উখিয়া ও টেকনাফের ১০টি আশ্রয়কেন্দ্রে কাজ করছেন ব্র্যাকের ১৭০ জন কর্মী। প্রথমদিকে ৫ হাজার লিটার বিশুদ্ধ পানি সরবরাহ করলেও বৃহস্পতিবার পর্যন্ত ব্র্যাক ৫৪টি নলকূপ, ১৫৫টি ল্যাট্রিন স্থাপন করেছে।

আগামী ১৫ অক্টোবরের মধ্যে ১০ হাজার ল্যাট্রিন ও এক হাজার টিউবওয়েল বসানোর পরিকল্পনা রয়েছে প্রতিষ্ঠানটির। এ পর্যন্ত ৩৫টি স্বাস্থ্যকেন্দ্র চালু হলেও গর্ভবতী মায়েদের জন্য আগামী সপ্তাহে ১০টি মেটারনিটি সেন্টার খোলা হবে।

আশ্রয়ের খোঁজে যারা এসেছে তাদের অর্ধেকেরও বেশি শিশু। তাই তাদের মানসিক চাপ কমাতে ইতিমধ্যে চার হাজারেরও বেশি শিশুকে নিয়ে খেলাধুলা ও গল্প বলার মাধ্যমে বিনোদনমুখী কার্যক্রম পরিচালনা করছে ব্র্যাক।

ছয়টি শিশুবান্ধব কেন্দ্র ও কিশোরী ক্লাব স্থাপনের মাধ্যমে ৪ হাজারেরও বেশি শিশু-কিশোরকে খেলাধুলা, লেখাপড়া ও গল্প বলার মাধ্যমে সহায়তা দান করা হচ্ছে। আগামী সপ্তাহে আরো ২০টি শিশুবান্ধব কেন্দ্র চালু করা হবে।

গত মঙ্গলবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত ব্র্যাকের নির্বাহী পরিচালক ডা. মুহাম্মাদ মুসার নেতৃত্বে একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল উখিয়া ও টেকনাফের বিভিন্ন আশ্রয়ক্রেন্দ্র পরিদর্শন করে। বিজ্ঞপ্তি।



রাইজিংবিডি/ঢাকা/২২ সেপ্টেম্বর ২০১৭/ইভা/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়