ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

রোহিঙ্গাদের শরণার্থীর মর্যাদা দেওয়ার চিন্তা সরকারের নেই

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:০৪, ২৪ সেপ্টেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রোহিঙ্গাদের শরণার্থীর মর্যাদা দেওয়ার চিন্তা সরকারের নেই

সচিবালয় প্রতিবেদক : আইনশৃঙ্খলাসংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভাপতি ও শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেছেন, মিয়ানমার থেকে বাংলাদেশে আসা রোহিঙ্গাদের সব ধরনের সহায়তা দিচ্ছে সরকার। তাদের শরণার্থী হিসেবে মর্যাদা দেওয়ার কোনো চিন্তা আপাতত নেই সরকারের।

রোববার সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সভাকক্ষে আইনশৃঙ্খলাসংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে তিনি একথা বলেন।

তিনি বলেন, বাংলাদেশ একটি অধিক জনসংখ্যার এবং আয়াতনের দিক থেকে ছোট দেশ। বাংলাদেশ চায় তারা (রোহিঙ্গারা) মিয়ানমারেই ফিরে যাক। প্রধানমন্ত্রী শেখ হাসিনা মানবতাকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে রোহিঙ্গাদের জীবন বাঁচাতে তাদের আশ্রয় দিয়েছেন। রোহিঙ্গারাও তাদের দেশে ফিরে যেতে চান। শান্তিপূর্ণভাবে রোহিঙ্গা সমস্যার সমাধান চায় সরকার।   

আমু বলেন, বর্তমানে সাড়ে ৪ লাখ রোহিঙ্গা বাংলাদেশে প্রবেশ করছেন। তারা ১২টি ক্যাম্পে অবস্থান করছেন। প্রতিদিনিই আাসছে রোহিঙ্গারা। তারা নির্দিষ্ট স্থানের বাইরে যেতে কিংবা ছড়িয়ে-ছিটিয়ে না পড়তে পারে সেজন্য আরো ক্যাম্প বাড়ানো হবে। রোহিঙ্গাদের সংখ্যা জানতে ক্যাম্পে রেজিস্ট্রেশন করা হচ্ছে।

তিনি আরো বলেন, রোহিঙ্গা ইস্যুকে কেন্দ্র করে দেশে সাম্প্রদায়িক দাঙ্গা সৃষ্টির চেষ্টা চলছে। ষড়যন্ত্রকারীরা মাধ্যম হিসেবে ইউটিউবকে ব্যবহার করছে। এ বিষয়ে সরকার সচেষ্ট রয়েছেন। যারা যড়যন্ত্র করছেন তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

মন্ত্রী বলেন, দুর্গাপূজায় রাজধানীতে ২৩১টি পূজামণ্ডপসহ দেশের ৩ হাজার ৭৭টি পূজামণ্ডপে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা থাকবে। দুর্গাপূজাকে কেন্দ্র করে যাতে কোনো ধরনের বিশৃঙ্খলা তৈরি না করতে পারে সে বিষয়েও আমরা সর্তক আছি। আমরা সবাইকে আশ্বস্ত করতে চাই, শান্তিপূর্ণভাবে পূজার আনুষ্ঠানিকতা শেষ হবে। এজন্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে দেশের মানুষ কাজ করবে।

আমির হোসেন বলেন, বৈঠকে মাদক নিয়ে কথা হয়েছে। এতে নাফ নদীতে নৌকা চলাচলে যে নিষেধাজ্ঞা ছিল, রোহিঙ্গা সমস্যার কারণে তা শিথিল করা হয়েছে। তবে ভবিষ্যতে নাফ নদীতে নৌযান চলাচল বন্ধ করা হবে। মসজিদের ইমামদের জঙ্গিবাদ ছাড়াও মাদক এবং নারী ও শিশু নির্যাতন নিয়ে কথা বলার আহ্বান জানানো হবে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, মিয়ানমারের নেত্রী অং সান সু চি আমাদের স্বরাষ্ট্রমন্ত্রীকে সফরের যে আমন্ত্রণ জানিয়েছেন, সে বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি। এটা আন্তর্জাতিক বিষয়। আমরা চাই জাতিসংঘের মাধ্যমেই এর সমাধান হবে।

সভায় সভাপতিত্ব করেন আমির হোসেন আমু। এ সময় আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী আনিসুল হক, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল প্রমুখ উপস্থিত ছিলেন।



রাইজিংবিডি/ঢাকা/২৪ সেপ্টেম্বর ২০১৭/আসাদ/এসএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়