ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

‘সোনালি আঁশের সুদিন ফিরিয়ে আনতে হবে’

মোহাম্মদ নঈমুদ্দীন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৩৬, ১৭ অক্টোবর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘সোনালি আঁশের সুদিন ফিরিয়ে আনতে হবে’

জ্যেষ্ঠ প্রতিবেদক : বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম বলেছেন, পাটের হারানো ঐতিহ্য ফিরিয়ে আনতে কাজ করছে সরকার। এজন্য পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন-২০১০ বাস্তবায়ন করা হচ্ছে। এর মাধ্যমে সোনালি আঁশের সুদিন ফিরিয়ে আনতে হবে।

মঙ্গলবার সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে, পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন-২০১০’ এর আওতাভুক্ত পণ্যসমূহ মোড়কিকরণে পাটের বস্তা ব্যবহারের বিষয়ে আন্তঃমন্ত্রণালয় সভায় তিনি এসব কথা বলেন।

মির্জা আজম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমার সরকার তার অভীষ্ট লক্ষ্যে পৌঁছাতে কাজ করে যাচ্ছে। সরকারের সুদক্ষ নেতৃত্বে ও পরিচালনায় পাটশিল্পে নতুন প্রাণের সঞ্চার করেছে। পাটশিল্পের এ অগ্রযাত্রাকে ধরে রাখতে সরকার দেশের অভ্যন্তরে ধান, গম, চাল, ভুট্টা, চিনি এবং সারসহ ১১টি পণ্য মোড়কীকরণের ক্ষেত্রে পাটজাত পণ্যের ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে।

তিনি বলেন, কাঁচাপাট ও পাটজাত পণ্যের উৎপাদন রপ্তানি বৃদ্ধি, দেশে অভ্যন্তরের পাট পণ্যের ব্যবহার বৃদ্ধি, পাটের ন্যায্যমূল্য নির্ধারণ ও পরিবেশ রক্ষায় পণ্যের মোড়কীকরণে পাটের বাধ্যতামূলক ব্যবহার আইন শতভাগ বাস্তবায়ন করা হবে।

সভায় বস্ত্র ও পাট সচিব ফয়জুর চৌধুরী, অতিরিক্ত সচিব মো. আশরাফ আলী ও গোপাল কৃষ্ণ ভট্টাচার্য, বিজেএমসি চেয়ারম্যান মাহমুদুর রহমান, পাট অধিদপ্তরের মহাপরিচালক মো. শামসুল আলম বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা, শিল্প মন্ত্রণালয়, কৃষি মন্ত্রণালয়, খাদ্য অধিদপ্তর বিজিএমএর প্রতিনিধিসহ বিভিন্ন স্টেকহোল্ডাররা উপস্থিত ছিলেন।



রাইজিংবিডি/ঢাকা/১৭ অক্টোবর ২০১৭/নঈমুদ্দীন/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়