ঢাকা, বৃহস্পতিবার, ৯ অগ্রহায়ণ ১৪২৪, ২৩ নভেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

প্রথম আন্তর্জাতিক সিম্পোজিয়ামে বিজিবি মহাপরিচালক

আহমদ নূর : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-১০-১৯ ৬:৫৫:০৫ পিএম     ||     আপডেট: ২০১৭-১০-২৫ ১১:৫০:২৩ এএম

নিজস্ব প্রতিবেদক : সৌদি আরবের জেদ্দায় অনুষ্ঠেয় সীমান্ত নিরাপত্তা বিষয়ক প্রথম আন্তর্জাতিক সিম্পোজিয়ামে অংশগ্রহণ  করেছেন বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) মহাপরিচালক  মেজর জেনারেল আবুল হোসেন।

বৃহস্পতিবার বিকেলে বিজিবি জনসংযোগ কর্মকর্তা মুহম্মদ মোহসিন রেজা স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সৌদি ইন্টেরিয়র মন্ত্রী প্রিন্স আব্দুল আজিজ বিন সৌদ বিন নেইফ বিন আব্দুল আব্দুল আজিজ আল সৌদের আমন্ত্রণে রোববার থেকে শুরু হওয়া ওই সিম্পোজিয়ামে যোগ দেন আবুল হোসেন। সিম্পোজিয়ামে ১৭টি দেশের স্থল ও সমুদ্র সীমান্ত নিরাপত্তা বিষয়ক ৪৫ জন বক্তা তাদের বক্তব্য উপস্থাপন করেন। সেখানে বুধবার মেজর জেনারেল আবুল হোসেন মূল প্রবন্ধ উপস্থাপক হিসেবে ‘ন্যাশনাল, রিজিওনাল অ্যান্ড ইন্টারন্যাশনাল কো-অপারেশন অ্যান্ড ইটস ইফেক্টিভনেস টু ইনহেনস বর্ডার সিকিউরিটি অ্যান্ড সেফটি-পাস্ট, প্রেজেন্ট অ্যান্ড ফিউচার’ শীর্ষক গবেষণা প্রবন্ধ তুলে ধরেন।

বিজিবি মহাপরিচালক বাংলাদেশের সীমান্ত ব্যবস্থাপনার অতীত ও বর্তমান, সীমান্ত ব্যবস্থাপনার বিভিন্ন চ্যালেঞ্জ, সীমান্ত ব্যবস্থাপনায় পারস্পরিক সহযোগিতার সুফল এবং বাংলাদেশ সীমান্তের অধিকতর নিরাপত্তায় তার অভিজ্ঞতা ও মতামত তুলে ধরেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বিজিবি মহাপরিচালক সিম্পোজিয়ামে অংশগ্রহণকারী বিভিন্ন দেশের প্রতিনিধিদের উদ্দেশ্যে বাংলাদেশে সম্প্রতি মিয়ানমারের রোহিঙ্গাদের প্রবেশের বিষয়টি তুলে ধরেন। তিনি রোহিঙ্গা সংকটকে ‘মানবিক বিপর্যয়’ আখ্যায়িত করে আন্তর্জাতিক সম্প্রদায়কে এই সংকট মোকাবিলায় কার্যকর ভূমিকা রাখার আহ্বান জানান।

তিনি বলেন, ‘মিয়ানমার সেনাবাহিনীর নির্যাতন ও নিপীড়নের কারণেই অসহায় রোহিঙ্গারা বাংলাদেশে পালিয়ে আসতে বাধ্য হচ্ছে। বাংলাদেশ মানবিক কারণে রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছে।’

‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা অসহায় রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে বিশ্বের সামনে উদারতা ও মানবিকতার ঐতিহাসিক দৃষ্টান্ত স্থাপন করায় আন্তর্জাতিক সংবাদ মাধ্যম তাকে মাদার অব হিউম্যানিটি হিসেবে ভূষিত করেছে। বিশ্ব সম্প্রদায় তার ভূয়সী প্রশংসা করেছে। তিনি (শেখ হাসিনা) রোহিঙ্গা সংকট সমাধানে দৃঢ়তার সাথে বলেছেন, মিয়ানমারকে অবশ্যই তার নাগরিকদের ফিরিয়ে নিতে হবে।’



রাইজিংবিডি/ঢাকা/১৯ অক্টোবর ২০১৭/নূর/সাইফ

Walton
 
   
Marcel