ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

আগামী বছর ঢাকায় হাঁটুপানি থাকবে না : রাঙ্গাঁ

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩৩, ১২ নভেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আগামী বছর ঢাকায় হাঁটুপানি থাকবে না : রাঙ্গাঁ

নিজস্ব প্রতিবেদক : আগামী বছর ঢাকায় আর হাঁটুপানি থাকবে না বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মশিউর রহমান রাঙ্গাঁ।

রোববার বিকেলে দশম সংসদের ১৮তম অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য কাজী ফিরোজ রশিদের সম্পূরক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী এ কথা বলেন।

কাজী ফিরোজ রশিদ তার বক্তব্যে বলেন, ‘একটু বৃষ্টি হলেই ঢাকা শহরে হাঁটুপানি জমে। অনেকের বাড়িতে পানি ওঠে। এ নিয়ে একটু হলেও আশ্বাস দেন, কিছু একটা করেন।’

এই বক্তব্যের জবাবে মশিউর রহমান রাঙ্গাঁ বলেন, আশ্বাস দিতে হবে, স্বপ্ন দেখাতে হবে, বাস্তবায়নও করতে হবে। সেটা করা হচ্ছে। আগামী বছর আর হাঁটুপানি থাকবে না।‌

প্রতিমন্ত্রী আরো বলেন, সুপেয় পানি পাওয়া মানুষের মৌলিক অধিকার। সেই অধিকার মানুষকে দিতে হবে। সেই অনুযায়ী সরকার উদ্যোগ নিয়েছে। পানি বিশুদ্ধকরণ প্রক্রিয়া নিয়ে কাজ করা হচ্ছে। নিরাপদ সুপেয় পানির জন্য একটি বছর সময় দিতে হবে।

তিনি বলেন, বৃষ্টি হলে ঢাকায় পানি জমে। এটা একটা সমস্যা। এ সমস্যা সমাধানেও সরকার ব্যবস্থা নিয়েছে। এক বছর পরে আর এ সমস্যা থাকবে না। আগামী বছর ঢাকায় হাঁটুপানি হবে না।

তিনি আরো বলেন, ঢাকা একটা জনবহুল নগরী। এখানে যতো সংখ্যক লোক থাকা দরকার তার চেয়ে অনেক বেশি থাকে। এ কারণে যানজট হয়। মেট্রোরেল, ফ্লাইওভার, অ্যালিভেটেড  এক্সপ্রেসওয়ে হচ্ছে। এগুলো হলে এ সমস্যা আর থাকবে না। তখন গাজীপুর থেকে লোক এসে ঢাকায় কাজ করতে পারবে।

এদিকে প্রশ্নোত্তর পর্বে ক্ষতিগ্রস্ত সড়ক মেরামতের বিষয়ে জাসদ দলীয় সংসদ সদস্য নাজমুল হক প্রধানের এক সম্পূরক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, অতিবৃষ্টিতে সারাদেশে ৩ লাখ ৪১ হাজার কিলোমিটার সড়ক ক্ষতিগ্রস্ত হয়েছে। এ বছর অতি বৃষ্টি হয়েছে। বৃষ্টিতে এ বছরের মতো কোনো বছরই এতো বেশি রাস্তা ক্ষতিগ্রস্ত হয়নি।

প্রতিমন্ত্রী বলেন, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের ৩ লাখ কিলোমিটার এবং সড়ক ও জনপদ বিভাগের ৪১ হাজার কিলোমিটার রাস্তা ক্ষতিগ্রস্ত হয়েছে বলে আমাদের কাছে তথ্য রয়েছে। প্রধানমন্ত্রীর দপ্তর ও স্থানীয় সরকার মন্ত্রণালয়ের দপ্তর থেকে তালিকা চাওয়া হয়েছে। তালিকা পেলে দ্রুত কাজ শুরু হবে।

জাতীয় পার্টির সদস্য রওশন আরা মান্নানের অপর এক সম্পূরক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, মতিঝিল বাণিজ্যিক এলাকা, ব্যবসা-বাণিজ্যের প্রাণকেন্দ্র। ভারি বর্ষণ হলে সেখানে পানি জমে যায়, এর কারণ হলো ড্রেনগুলো পলিথিনসহ বিভিন্ন কারণে ভরে যায়। তবে এ ধরনের জলাবদ্ধতা কষ্ট আগামী বছর থেকে আর মোকাবিলা করতে হবে না। সরকার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।



রাইজিংবিডি/ঢাকা/১২ নভেম্বর ২০১৭/হাসান/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়