ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

বিসিএস ছাড়া ক্যাডার অন্তর্ভুক্ত করলে কঠোর আন্দোলন

আবু বকর ইয়ামিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:০৬, ১৭ নভেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিসিএস ছাড়া ক্যাডার অন্তর্ভুক্ত করলে কঠোর আন্দোলন

নিজস্ব প্রতিবেদক : বিসিএসে উত্তীর্ণ ছাড়া কাউকে ক্যাডার সার্ভিসে অন্তর্ভুক্ত না করার দাবি জানিয়েছে বিসিএস সাধারণ শিক্ষা সমিতির নেতারা।

একই সঙ্গে জাতীয়করণ করা কলেজের শিক্ষকদের ক্যাডারভুক্ত করা হলে কঠোর আন্দোলনে যাওয়ার হুঁশিয়ারি দেন তারা।

শুক্রবার রাজধানীর ধানমন্ডিতে বিসিএস সাধারণ শিক্ষা সমিতির ঢাকা মহানগর ও ঢাকা সাংগঠনিক জেলা আয়োজিত সমাবেশে বক্তারা এ দাবি করেন। 

বক্তারা বলেন, বিসিএস ছাড়া ক্যাডারে অন্তর্ভুক্ত করলে শুধু শিক্ষা ক্যাডারই ক্ষতিগ্রস্ত হবে না, শিক্ষা ব্যবস্থাসহ গোটা দেশের জন্যই হবে এটা ভয়ানক ক্ষতিকর সিদ্ধান্ত।

‘নো বিসিএস, নো ক্যাডার’ স্লোগানে আয়োজিত এ সমাবেশে সংগঠনের তৃণমূল থেকে শুরু করে বিভিন্ন পর্যায়ের নেতারা অভিযোগ করে বলেন, জাতীয়করণ করা কলেজের শিক্ষকদের ক্যাডার সার্ভিসে অন্তর্ভুক্ত করার চেষ্টা করা হচ্ছে। জাতীয়করণ করা কলেজের শিক্ষকদের ক্যাডারভুক্ত করা হলে কঠোর আন্দোলনে যাওয়ার হুমকিও দেন তারা।

প্রধানমন্ত্রীর অনুশাসন ও জাতীয় শিক্ষানীতি ২০১০ এর আলোকে জাতীয়করণ করা সব কলেজের শিক্ষকদের ক্যাডার বহির্ভুত করে স্বতন্ত্র বিধিমালা জারির দাবি জানান বক্তারা।

তারা বলেন, জাতীয়করণ, ১০ শতাংশ কোটা, প্রকল্প, প্রদর্শক থেকে বা অন্য কোনো উপায়ে শিক্ষা ক্যাডারে কোনো ধরনের পার্শ্বপ্রবেশ চলবে না। বিসিএস রিক্রুটমেন্ট রুলস ১৯৮১ এর ব্যত্যয় ঘটিয়ে কোনো ব্যক্তিকে ক্যাডারভুক্ত করা যাবে না।

আগামী ২৪ নভেম্বর জাতীয় শহীদ মিনারে একই দাবিতে মহাসমাবেশ করবে বিসিএস সাধারণ শিক্ষা সমিতি।

বিসিএস সাধারণ শিক্ষা সমিতির সভাপতি আইকে সেলিম উল্ল্যাহ খন্দকারের সভাপতিত্বে বক্তব্য রাখেন, সংগঠনটির মহাসচিব শাহেদুল খবির চৌধুরী, সহসভাপতি অলিউল্লাহ মোহাম্মদ আজমতগীর, মনিরা বেগম, ড. মীর মাহফুজুল হক, যুগ্ম মহাসচিব জীবন কৃষ্ণ মোদক, মাসুদা বেগম, সাংগঠনিক সম্পাদক শহিদুল ইসলাম, কোষাধ্যক্ষ খান রফিকুল ইসলামসহ সংগঠনটির বিভিন্ন বিভাগ ও জেলা নেতারা।



রাইজিংবিডি/ঢাকা/১৭ নভেম্বর ২০১৭/ইয়ামিন/এসএন 

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়