ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

‘সবার জীবনে মহীয়সী নারী মা’

মামুন খান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:১৪, ১৭ নভেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘সবার জীবনে মহীয়সী নারী মা’

নিজস্ব প্রতিবেদক : সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর বলেছেন, মা সবার জীবনে মহীয়সী নারীর ভূমিকা পালন করে থাকেন, বিশেষ করে মেয়েদের জীবনে।

শুক্রবার সন্ধ্যায় বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে ঢাকা লিট ফেস্টে ‘হার স্টোরিস : অ্যাডভ্যান্টেজ অব সুপারগার্লস’ শীর্ষক গ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে এ কথা বলেন তিনি। এ সময় পানিসম্পদমন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ উপস্থিত ছিলেন।

আসাদুজ্জামান নূর বলেন, মেয়েদের জীবনে প্রতিষ্ঠিত হওয়ার ক্ষেত্রে মায়েরাই অগ্রজ ভূমিকা পালন করেন। তাদের মূল ভূমিকা থাকে অনুপ্রেরণা ও উৎসাহদাতা হিসেবে। তবে মেয়েদের জীবনে প্রতিষ্ঠা পাওয়ার ক্ষেত্রে জীবনসঙ্গীর ভূমিকাও কোনো অংশে কম গুরুত্বপূর্ণ নয়। অনেক সময় দেখা যায়, স্বামী ও পরিবারের প্রয়োজনীয় সহযোগিতা ও উৎসাহের অভাবে অনেক প্রতিভাসম্পন্ন নারীরা অকালে হারিয়ে যায়।

এক্ষেত্রে প্যানেল আলোচনায় অংশ নেন বাংলাদেশ বিমানবাহিনীর প্রথম নারী যুদ্ধ-বৈমানিক নাইমা হক ও তামান্না-ই-লুৎফি, এভারেস্ট জয়ী নারী নিশাত মজুমদার, সাফ গেমসে ভারোত্তলনে স্বর্ণপদক জয়ী মাবিয়া আখতার এবং শিক্ষাবিদ ও স্কলাস্টিকা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দা মাদিহা মুর্শেদ।

অনুষ্ঠানে মডারেটরের দায়িত্ব পালন করেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ড. সেওতি সবুর।

উল্লেখ্য, ‘হার স্টোরিস : অ্যাডভ্যান্টেজ অব সুপারগার্লস’ গ্রন্থে বাংলাদেশের ২০ জন অসাধারণ ও প্রতিভাময়ী নারীর জীবনের গল্প সংকলিত হয়েছে।



রাইজিংবিডি/ঢাকা/১৭ নভেম্বর ২০১৭/মামুন খান/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়