ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

৭ মার্চের ভাষণের স্বীকৃতি উদযাপনে সমাবেশ আজ

নৃপেন রায় || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৫৮, ১৮ নভেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
৭ মার্চের ভাষণের স্বীকৃতি উদযাপনে সমাবেশ আজ

নিজস্ব প্রতিবেদক : জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যের দলিল (ওয়ার্ল্ডস ডকুমেন্টারি হেরিটেজ) হিসেবে স্বীকৃতি অর্জন করায় সোহরাওয়ার্দী উদ্যানে নাগরিক সমাবেশের আয়োজন করা হয়েছে।

আজ দুপুর আড়াইটায় নাগরিক কমিটির উদ্যোগে এ সমাবেশ হবে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত  থাকবেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। সমাবেশে নাগরিক সমাজের প্রতিনিধি হিসেবে সভাপতিত্ব করবেন এমিরিটাস অধ্যাপক ড. আনিসুজ্জামান।

সমাবেশের জন্য মঞ্চ তৈরি করা হয়েছে আওয়ামী লীগের নির্বাচনী প্রতীক ‘নৌকার’ আদলে। ইতোমধ্যে সমাবেশ আয়োজনে বিভিন্ন প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। সমাবেশ উপলক্ষে সোহরাওয়ার্দী উদ্যানে প্রবেশের রাস্তার দুই  পাশে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ সংবলিত ডিজিটাল ব্যানার-ফেস্টুনে সজ্জিত করা হয়েছে।

সোহরাওয়ার্দী উদ্যানের গ্লাস টাওয়ারের লেকের পানিতে আওয়ামী লীগের দলীয় প্রতীক নৌকা রাখা হয়েছে। গ্রাম বাংলার আবহে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণের বিভিন্ন অংশ নিয়ে নৌকার পাল তৈরি করা হয়েছে।

সমাবেশ সফল করার লক্ষ্যে ক্ষমতাসীন আওয়ামী লীগ সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনের সঙ্গে সভা করে বিভিন্ন নির্দেশনা দিয়েছে। সমাবেশ সমন্বয়ের জন্য নাগরিক কমিটির পক্ষ থেকে পাঁচ সদস্যের একটি কমিটি করা হয়েছে। এর সদস্যরা হলেন-সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার, সাংবাদিক মোজাম্মেল বাবু, ডা. সারওয়ার আলী, হারুন-অর-রশিদ ও অসীম কুমার উকিল।

এ ছাড়াও নাগরিক সমাবেশে বক্তব্য দেবেন সাংবাদিক গোলাম সারওয়ার, শহীদ জায়া শ্যামলী নাসরীন চৌধুরী, অধ্যাপক রফিকুল ইসলাম, অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল ও ইউনেস্কোর কান্ট্রি ডিরেক্টর (বাংলাদেশ) বিট্রিস কার্লদুল।

সমাবেশে শিল্পকলা একাডেমির শিল্পীদের কণ্ঠে সমবেত গানের পর থাকবে একক সংগীত। লোকগান পরিবেশন করবেন চন্দনা মজুমদার। অনুষ্ঠান সঞ্চালনার দায়িত্বে থাকবেন রামেন্দু মজুমদার ও শহীদ বুদ্ধিজীবী আবদুল আলীম চৌধুরীর মেয়ে ডা. নুজহাত চৌধুরী।

প্রসঙ্গত, গত ৩০ অক্টোবর বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণকে মেমোরি অব দ্য ওয়ার্ল্ড (এমওডব্লিউ) স্বীকৃতি দেয় ইউনেসকো। এরপরই বঙ্গবন্ধুর ওই ভাষণের স্মৃতিবিজড়িত সোহরাওয়ার্দী উদ্যানে এই স্বীকৃতি উদ্‌যাপনের কর্মসূচি গ্রহণ করে আওয়ামী লীগ।

৪৫ বছর আগে ১৯৭১ সালের ৭ মার্চ সোহরাওয়ার্দী উদ্যানে (সাবেক রেসকোর্স ময়দান) দেওয়া ভাষণে শেখ মুজিবুর রহমান বলেছিলেন, ‘এবারের সংগ্রাম, আমাদের মুক্তির সংগ্রাম। এবারের সংগ্রাম, স্বাধীনতার সংগ্রাম।’

বঙ্গবন্ধুর ঐতিহাসিক এই ভাষণে সেদিন মুক্তিকামী বাঙালি জাতি স্বাধীনতার উজ্জীবিত শক্তিতে জাগ্রত হয়ে ওঠে। এরই ধারাবাহিকতায় ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বাংলাদেশ স্বাধীন সার্বভৌম রাষ্ট্র হিসেবে বিশ্বের মানচিত্রে স্থান লাভ করে।



রাইজিংবিডি/ঢাকা/১৮ নভেম্বর ২০১৭/নৃপেন/এনএ/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়