ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

৭ মার্চ বিশ্ব স্বীকৃতি উদযাপনে নাগরিক সমাবেশমুখী জনতার ঢল

নৃপেন রায় || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৩৯, ১৮ নভেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
৭ মার্চ বিশ্ব স্বীকৃতি উদযাপনে নাগরিক সমাবেশমুখী জনতার ঢল

নিজস্ব প্রতিবেদক : জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ভাষণকে ইউনেস্কোর স্বীকৃতি প্রদান উদযাপন উপলক্ষে নাগরিক কমিটির ‘নাগরিক সমাবেশ’ স্থল অভিমুখে জনতার ঢল নেমেছে। শনিবার দুপুর ১২টার পর থেকেই সোহরাওয়ার্দী উদ্যানে রাজধানী ঢাকা ও এর আশপাশ এলাকা থেকে ক্ষমতাসীন দলের নেতাকর্মীরা সমাবেশস্থলে আসতে শুরু করে। সময় বাড়ার সঙ্গে সঙ্গে জনতার ¯্রােত বাড়ছে।

সমাবেশ স্থল সোহরাওয়ার্দী উদ্যান, শাহবাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়, টিএসসি, দোয়েল চত্বর এলাকা লোকে লোকারণ্য হয়ে গেছে। মিছিলে মিছিলে জয় বাংলা, জয় বঙ্গবন্ধু স্লোগানে প্রকম্মিত হয়ে উঠেছে পুরো এলাকা।

সরেজমিনে দেখা যায়, আওয়ামী লীগের বিভিন্ন স্তরের নেতাকর্মী, দলীয় সংসদ সদস্য, সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনের নেতাকর্মীরা দলে দলে সমাবেশস্থলে আসছেন। নেতাকর্মীদের অনেকের হাতে বিভিন্ন ব্যানার ও ফেস্টুনে ৭ মার্চে ভাষণ দানরত বঙ্গবন্ধুর ছবি সম্বলিত প্ল্যাকার্ড।

সমাবেশ ঘিরে আগেই শাহবাগ এলাকার যানবাহন চলাচল বন্ধ করা হয়েছে। আইনশৃংখলা রক্ষাকারী বাহিনীও সতর্ক প্রহরায় রয়েছেন। নাগরিক সমাবেশকে কেন্দ্র করে সোহরাওয়ার্দী উদ্যান ও আশপাশ এলাকা ব্যানার, ফেস্টুন বিলবোর্ডে সাজানো হয়েছে। সোহরাওয়ার্দী উদ্যানের রমনা ফটক দিয়ে সমাবেশের অতিথিদের যাতায়াতের রাস্তা সাজানো হয়েছে বঙ্গবন্ধুর ভাষণের উল্লেখযোগ্য বক্তব্য দিয়ে।

নাগরিক কমিটির ব্যানারে আয়োজিত এ সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এতে সভাপতিত্ব করবেন ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান। অনুষ্ঠান সঞ্চালনা  করবেন নাট্যব্যক্তিত্ব রামেন্দু মজুমদার ও শহীদ বুদ্ধিজীবী ডা. আবদুল আলীম চৌধুরীর মেয়ে ডা. নুজহাত চৌধুরী। নৌকার আকৃতিতে সমাবেশের মঞ্চ তৈরি করা হয়েছে।

বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণকে গত ৩০ অক্টোবর মেমোরি অব দ্য ওয়ার্ল্ড (বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য) হিসেবে স্বীকৃতি দেয় ইউনেস্কো। এই স্বীকৃতি উদযাপনে নাগরিক কমিটির উদ্যোগে এ সমাবেশ অনুষ্ঠিত হচ্ছে।



রাইজিংবিডি/ঢাকা/১৮ নভেম্বর ২০১৭/নৃপেন/ইয়ামিন/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়