ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

প্রধান বিচারপতি নিয়োগ দেওয়ার এখতিয়ার রাষ্ট্রপতির

মোহাম্মদ নঈমুদ্দীন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫৪, ২০ নভেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
প্রধান বিচারপতি নিয়োগ দেওয়ার এখতিয়ার রাষ্ট্রপতির

জ্যেষ্ঠ প্রতিবেদক : নতুন প্রধান বিচারপতি নিয়োগ দেওয়ার এখতিয়ার কেবল রাষ্ট্রপতির রয়েছে বলে জানিয়েছেন আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী আনিসুল হক।

সোমবার দুপুরে সচিবালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

নতুন প্রধান বিচারপতির নিয়োগ কবে- জানতে চাইলে আইনমন্ত্রী বলেন, আমি আপনাদের এটুকু বলতে পারি যে, বাংলাদেশের সংবিধানে প্রধান বিচারপতি নিয়োগ দেওয়ার একমাত্র এখতিয়ার কেবল রাষ্ট্রপতির। রাষ্ট্রপতি হিসেবে উনি দুটি কাজ করেন- একটি হচ্ছে প্রধানমন্ত্রী নিয়োগ এবং প্রধান বিচারপতি নিয়োগ।

‘এটা ওনার (রাষ্ট্রপতি) দায়িত্ব, উনি এটা (নতুন প্রধান বিচারপতি নিয়োগ) কবে পালন করবেন সেটা উনিই বলতে পারেন, আমি না’- বলেন আনিসুল হক।

সাবেক প্রধান বিচারপতির দুর্নীতি সরকার খতিয়ে দেখবে কিনা- জানতে চাইলে মন্ত্রী বলেন, আমি এ বিষয়ে আগে যা বলেছি এখনও তাই বলব। সেটা হচ্ছে, আইন তার নিজস্ব গতিতে চলবে। কেউ আইনের ঊর্ধ্বে নয়।

এর আগে তিনি তার কার্যালয়ে বাংলাদেশে নিযুক্ত কানাডার হাইকমিশনার বেনোইট প্রিফন্টেইনের সঙ্গে বৈঠক করেন। বৈঠকে জাতির জনকের খুনি নূর চৌধুরীকে দেশে ফিরিয়ে আনার ব্যাপারে আলোচনা হয়েছে।

এ প্রসঙ্গে আইনমন্ত্রী বলেন, নূর চৌধুরীকে ফিরিয়ে আনার বিষয়ে আমরা আলোচনা করেছি। কানাডার পক্ষে আইনি কিছু জটিলতার কথা আমাদের বলা হয়েছে। কানাডা আইনগতভাবে মৃত্যুদণ্ডের বিরোধী।

তিনি বলেন, আমরা বলেছি যেহেতু সে (নূর চৌধুরী) আত্মস্বীকৃত খুনি এবং জাতির জনকের হত্যাকারী হিসেবে দেশের সর্বোচ্চ আদালতে শাস্তিপ্রাপ্ত। তাই তাকে ফিরিয়ে দিতে অনুরোধ করেছি। 

কবে ফিরিয়ে আনা হবে জানতে চাইলে মন্ত্রী বলেন, রাতারাতি নূর চৌধুরীকে ফিরিয়ে আনা সম্ভব না। তবে আমারা তাকে ফিরিয়ে আনতে চেষ্টা চালিয়ে যাচ্ছি।



রাইজিংবিডি/ঢাকা/২০ নভেম্বর ২০১৭/নঈমুদ্দীন/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়