ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

প্রশ্ন ফাঁসে সংসদে ক্ষোভ, শিক্ষামন্ত্রীর বিবৃতি দাবি

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১৫, ২৩ নভেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
প্রশ্ন ফাঁসে সংসদে ক্ষোভ, শিক্ষামন্ত্রীর বিবৃতি দাবি

নিজস্ব প্রতিবেদক, জাতীয় সংসদ থেকে : একের পর এক পাবলিক পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস হওয়ায় সংসদে ক্ষোভ প্রকাশ করেছেন বিরোধী দল জাতীয় পার্টির সংসদ সদস্য জিয়াউদ্দিন আহমেদ বাবলু।

বৃহস্পতিবার রাতে সংসদ অধিবেশনে পয়েন্ট অব অর্ডারে দাঁড়িয়ে তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন, প্রাথমিকেও প্রশ্ন ফাঁস হয়েছে। এর সঙ্গে শিক্ষকরা জড়িত। এসব কাজে যারা জড়িত তাদের বিরুদ্ধে শিক্ষামন্ত্রী কী ব্যবস্থা নেবেন তা জানতে চেয়ে সংসদে ৩০০ বিধিতে বিবৃতি দাবি করছি।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর দৃষ্টি আকর্ষণ করে জিয়াউদ্দিন আহমেদ বাবলু বলেন, শিক্ষাই জাতির মেরুদণ্ড, আলোকবর্তিকা। কিন্তু দেশের শিক্ষাব্যবস্থার কী করুণ অবস্থা, সেটা কি আমাদের জানা আছে? প্রাথমিক পরীক্ষা থেকে শুরু করে প্রতিটি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হয়ে যাচ্ছে। এর চেয়ে দুঃখজনক আর কী হতে পারে। এটা হওয়ার কারণ কী? এর কারণ হচ্ছে শিক্ষা নিয়ে বাণিজ্য চলছে। কোচিং সেন্টার, নোট বই জমজমাটভাবে চলছে।

তিনি আরো বলেন, প্রাথমিক স্তরের একজন ছাত্র যদি নকল শেখে, তবে তারা জাতির জন্য কী করবে? এর থেকে আমরা মুক্তি পেতে চাই। একটি শিক্ষিত জাতি গঠন করতে না পারলে, এই জাতির স্তম্ভ ভেঙে পড়বে। পরীক্ষার এক ঘণ্টা আগে প্রশ্ন দেওয়া হয়, তারপরও প্রশ্ন ফাঁস হয়। এর কারণ, শিক্ষকরা ওই প্রশ্নের ছবি তুলে বাইরে পাঠায়, সঙ্গে সঙ্গে বাইরে থেকে প্রশ্নের উত্তর চলে আসে। কাজেই প্রযুক্তি একদিকে আমাদের কল্যাণ করছে, অন্যদিকে আমাদের জন্য কাল হয়ে দাঁড়িয়েছে। এসব কাজের সঙ্গে শিক্ষকরা জড়িত।



রাইজিংবিডি/ঢাকা/২৩ নভেম্বর ২০১৭/আসাদ/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়