ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

প্রিপেইড মিটার-১

অপর্যাপ্ত রিচার্জ কেন্দ্র ভোগান্তিতে গ্রাহক

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:১৮, ২৪ নভেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
অপর্যাপ্ত রিচার্জ কেন্দ্র ভোগান্তিতে গ্রাহক

আসাদ আল মাহমুদ : বিদ্যুতের গ্রাহকদের সেবায় যোগ হয়েছে প্রিপেইড মিটার। ইতিমধ্যে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলের কয়েক লাখ বেশি গ্রাহককে প্রিপেইড মিটারের আওতায় আনা হয়েছে।

কিন্তু প্রিপেইড মিটারের টাকা রিচার্জের কেন্দ্র (ভেন্ডিং স্টেশন) চাহিদার তুলনায় অপ্রতুল হওয়ায় ভোগান্তিতে পড়েছেন গ্রাহকরা।

রাজধানীর লালবাগ ও আজিমপুরসহ কয়েকটি এলাকার একাধিক বাসিন্দা এ অভিযোগ করেছেন। তাদের অভিযোগ, ভেন্ডিং স্টেশন কম থাকায় প্রতিদিন দীর্ঘলাইনে দাঁড়িয়ে টাকা রিচার্জ করতে হচ্ছে। ফলে ভোগান্তি বেড়েছে।

এ বিষয়ে রাজধানীর লালবাগের বাসিন্দা রুহুল আমিন বলেন, ‘প্রিপেইড মিটারে ভোগান্তির শেষ নেই। দেড়মাস আগে বেলা পৌনে ৪টার দিকে বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে যায়। পরে দ্রুত ভেন্ডিং স্টেশনের আজিমপুর শাখায় গেলে জানানো হয়, বিকেল ৪টায় বন্ধ হয়ে গেছে। আগামীকাল আসেন। রিচার্জ করতে না পারায় একরাত ও পরের দিন বেলা ২টা পর্যন্ত বিদ্যুৎহীন থাকতে হয়েছে।

তিনি আরো বলেন, মধ্যবিত্তের কাছে সব সময় টাকা থাকে না। বিদ্যুৎ চলে গেলে সঙ্গে সঙ্গে রিচার্জ করা যায় না। ফলে নানা ভোগান্তিতে পড়তে হয়। এছাড়া সঙ্গে রিকশা কিংবা বাসে করে ভেন্ডিং স্টেশনে যাওয়া যায় না। এজন্য মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে টাকা জমা নেওয়ার দাবি জানান তিনি।

আজিমপুরের বাসিন্দা খায়রুল হাসান বলেন, রিচার্জ করাসহ বিভিন্ন স্তরের কার্যক্রমে  ভোগান্তির শিকার হতে হচ্ছে। প্রিপ্রেইড মিটার ব্যবহারের ৬০০ টাকা বিল আসতো এখন ৭৫০ টাকা থেকে ৮০০ টাকা দিতে হয়।

তিনি আরো বলেন, পর্যাপ্ত রিচার্জ কেন্দ্রসহ মিটারের লিমিট বৃদ্ধি করা হলে গ্রাহক অসন্তোষ কমবে। গ্রাহক ভোগান্তি দূর করতে সেলফোনে সেবা প্রদানের ব্যবস্থার দাবি জানান তিনি।

বংশালের বাসিন্দা কালাম খান বলেন, প্রিপেইড মিটার রিচার্জ করার রাজধানীতে জন্য অনুমোদিত ব্যাংক ও শাখা প্রয়োজনের তুলনায় কম হওয়ায় নির্দিষ্ট শাখায় গিয়ে দীর্ঘলাইন দিতে হচ্ছে। কম কমিশন পায় বলে ব্যাংকের নির্দিষ্ট শাখাগুলো প্রিপেইড মিটার রিচার্জের জন্য ডেস্কের সংখ্যা সীমিত রাখছে।

বিদ্যুৎ মন্ত্রণালয়ের গবেষণা ও নীতি-সহায়তা সংস্থার (পাওয়ার সেল) মহাপরিচালক মোহাম্মদ হোসাইন বলেন, মিটারের সংখ্যা বৃদ্ধির সঙ্গে সঙ্গে ব্যাংকের শাখা ও ভেন্ডিং স্টেশন সংখ্যা বাড়ানো এবং সাধারণ দোকান থেকে রিচার্জ করার সুযোগ সৃষ্টি করা হচ্ছে। পাশাপাশি মোবাইল ফোনের মাধ্যমে রিচার্জ করার পদ্ধতি চালুর উদ্যোগ নেওয়া হয়েছে।



রাইজিংবিডি/ঢাকা/২৪ নভেম্বর ২০১৭/আসাদ/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়