ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

মাহমুদউল্লাহতে ক্যাপ্টেন কুলের ছায়া দেখেন জুনায়েদ

ইয়াসিন হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩১, ২৬ নভেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মাহমুদউল্লাহতে ক্যাপ্টেন কুলের ছায়া দেখেন জুনায়েদ

আল-কায়েদা নেতা ওসামা বিন লাদেনকে অ্যাবোটাবাদে হত্যার কারণে শহরটি বিশ্বে বেশ পরিচিত। দৃষ্টিনন্দন ও প্রাকৃতিক সৌন্দর্যমণ্ডিত পর্যটন শহরটি এখন ভূতুড়ে জনপদ।

শহরটি উত্তর পাকিস্তানের খাইবার পাখতুনখোয়া প্রদেশের হাজারা অঞ্চলে অবস্থিত| এই অ্যাবোটাবাদের হয়ে ২০০৭ সালের ২৪ জানুয়ারি মাত্র ১৭ বছর বয়সে প্রথম-শ্রেণির ক্রিকেটে অভিষেক হয় পেসার জুনায়েদ খানের। এরপর ধীরে ধীরে জুনায়েদ খান নিজেকে প্রতিষ্ঠিত করেছেন ঘরোয়া ক্রিকেটে। ২০১১ সালে সোহেল তানভীরের ইনজুরিতে পাকিস্তানের বিশ্বকাপ দলে সুযোগ পান বাঁহাতি এ পেসার। কিন্তু খেলার সুযোগ পাননি। কিছুদিন পরই পাকিস্তনের হয়ে তার অভিষেক হয়। এরপর নিজের শক্তি ও সামর্থ্যের প্রমাণ দিয়ে ক্রিকেট বিশ্বের নজর কেড়ে নেন এ পেসার। বলার অপেক্ষা রাখে না প্রত্যন্ত অঞ্চল থেকে উঠা আসা ক্রিকেটারের গল্প বেশ আকর্ষণীয়।

খুলনা টাইটান্সের হয়ে বিপিএল খেলতে আসা এ ক্রিকেটার আজ বিকেলে মুখোমুখি হয়েছিল রাইজিংবিডি’র ক্রীড়া প্রতিবেদক ইয়াসিন হাসানের। দীর্ঘ আলোচনায় ক্রিকেটার হয়ে উঠার গল্প, বিপিএল, পাকিস্তান ও বাংলাদেশের ক্রিকেট নিয়ে কথা বলেছেন পাকিস্তানকে আইসিসি চ্যাম্পিয়নস ট্রফির স্বাদ দেওয়া জুনায়েদ।

রাইজিংবিডি’র পাঠকদের জন্য তা দেয়া হল :

রাইজিংবিডি : খুলনা টাইটান্স খুব ভালো করছে। বিপিএল কতটুকু উপভোগ করছেন?
জুনায়েদ খান :
আমি বিপিএল বেশ উপভোগ করি। গত বছরও বেশ উপভোগ করেছি। কারণ যখনই আমি বাংলাদেশে আসি মনে হয় আমি পাকিস্তানেই আছি।

 



রাইজিংবিডি : খুলনা বিপিএলে এখন পর্যন্ত পয়েন্ট তালিকার শীর্ষে। এটা তো নিশ্চয়ই স্বস্তির জায়গা?
জুনায়েদ খান :
অবশ্যই। আমাদের টার্গেট চ্যাম্পিয়ন হওয়া। আমরা খুশি যে আমরা এখনও টপ অফ দ্য টেবিলে রয়েছি। তারপরও আমাদেরকে অনেক দূর যেতে হবে। আমরা তখনই স্বস্তি পাব যখন খুলনাকে চ্যাম্পিয়ন করাতে পারব।

রাইজিংবিডি : কোচ হিসেবে মাহেলা জয়াবর্ধনকে কিভাবে মূল্যায়ন করবেন। তার সঙ্গে তো প্রথমবারের মতো কাজ করছেন?
জুনায়েদ খান :
হ্যাঁ, প্রথমবারের মতো মাহেলা জয়াবর্ধনের কোচিংয়ে খেলছি। ক্রিকেটে সে লিজেন্ড। যেভাবে সে তার অভিজ্ঞতা এবং ক্রিকেট জ্ঞান আমাদের সঙ্গে শেয়ার করে; শুধু আমি না আমাদের দলে থাকা প্রত্যেকেই উপকৃত হচ্ছে। দারুণ। আমি তার কাছ থেকে অনেক কিছু শিখতে পারছি। আমার প্রত্যাশা তার থেকে পাওয়া জ্ঞান আমার ভবিষ্যতে কাজে আসবে।

রাইজিংবিডি : গত বছর বিপিএলে ২০ উইকেট পেয়েছিলেন। এ বছর মাঝপথে বিপিএলে যোগ দিলেন। কোনো লক্ষ্য অবশ্যই আছে…
জুনায়েদ খান :
আসলে আমার লক্ষ্য বেশ সহজ। আমি সব সময় ম্যাচ বাই ম্যাচ পরিকল্পনা করি। আমি সব সময় দলকে জেতাতে সহায়তা করি। হয়তো সেটা এক উইকেট দিয়ে হোক অথবা উইকেট ছাড়াও। আমার লক্ষ্য দলকে জেতানো এবং দলের জয়ে অবদান রাখা।

রাইজিংবিডি : মাহমুদউল্লাহর অধিনায়কত্ব নিয়ে আপনার মূল্যায়ন কি?
জুনায়েদ খান :
মাহমুদউল্লাহ দারুণ একজন অধিনায়ক। আমি ঠান্ডা মাথার অধিনায়ক দেখেছি যেমন মাহেন্দ্র সিং ধোনি, মিসবাহ-উল-হককে। তারা মাঠে সব সময় শান্ত থাকে এবং খেলোয়াড়দের উপর কখনোই চটে যান না। মাহমুদউল্লাহ ঠিক তাদের মতনই। সে দলের সিনিয়র ক্রিকেটারদের সম্মান করে এবং পরামর্শ নেওয়ার প্রয়োজন হলে সব সময় এগিয়ে আসে। অপ্রত্যাশিত কোনো ঘটনা ঘটলে যেমন, ক্যাচ মিস কিংবা মিস ফিল্ডিং হলে বা ব্যাটসম্যান বাজে শটে আউট হলে মাহমুদউল্লাহকে আমি কখনোই রিঅ্যাক্ট করতে দেখিনি। ঠান্ডা মাথায় ভালোভাবে পরিস্থিতি সামলে নেওয়ার ক্ষমতা রয়েছে তার।

 



রাইজিংবিডি : ভবিষ্যতে মাহমুদউল্লাহকে আপনি বাংলাদেশের অধিনায়ক হিসেবে দেখতে চান?
জুনায়েদ খান :
অবশ্যই। কেন নয়। সে ভালো একজন প্রার্থী। খুলনা টাইটান্সকে সে যেভাবে নেতৃত্ব দিচ্ছে তা সত্যিই দারুণ। আইসিসি ইভেন্টগুলোতে দারুণ পারফরম্যান্স করছে সে। মাশরাফির পর, সিনিয়র ক্রিকেটার হিসেবে মাহমুদউল্লাহ, সাকিব এবং তামিম রয়েছে। তবে আমার ভোট যাবে মাহমুদউল্লাহর পক্ষে।

রাইজিংবিডি : আপনার শহর থেকে পাকিস্তানের প্রথম ক্রিকেটার যিনি জাতীয় দলে খেলেছেন? ক্রিকেটার হিসেবে উঠা আসার গল্পটা যদি বলতেন….
জুনায়েদ খান :
আমি গ্রাম থেকে এসেছি। আমি যখন ক্রিকেট খেলা শুরু করি সেখানে ক্রিকেট অনেকেই বুঝত না। গ্রামে কোনো ক্রিকেট মাঠও ছিল না। ক্রিকেট খেলার জন্য আমাকে অনেক দূর যেতে হয়েছে। আবার আমার পরিবার সব সময় আমার পড়শোনার উপর জোর দিয়েছে। ক্রিকেট এবং পড়াশোনা দুটা একই সঙ্গে চালানো কঠিন ছিল। আমার বাবা এবং কাজিনরা আমাকে অনুপ্রাণিত করেছিল এবং সমর্থন করেছিল। আমি বেশ কষ্ট করেছি। মুসলমান হিসেবে আমি বিশ্বাস করি, যদি আমি কঠোর পরিশ্রম করি এবং সৎ থাকি তাহলে অবশ্যই ফল পাব।

রাইজিংবিডি : এখন সেখানে ক্রিকেট কতটুকু এগিয়েছে?
জুনায়েদ খান :
আমি যেহেতু অনেক কষ্ট করে ক্রিকেটার হয়েছি আমি চাচ্ছিলাম আমার গ্রামের ছেলেরা সেই কষ্টটা না করুক। তাই আমি একাডেমি করার চেষ্টা করি। ২০১২ সালে আমি দাগি, সোয়াবিতে একটি একাডেমি করি। যেখানে ছেলেরা ফ্রিতে খেলাধুলা করতে পারছে। এখন সেখানে ৫০-৬০ খেলোয়াড় অনুশীলন করছে। আমার একাডেমির ৩-৪টা ছেলে এখন অ্যাবোটাবাদের হয়ে পাকিস্তানের ঘরোয়া ক্রিকেট খেলছে। ২-৩ জন পাকিস্তান অনূর্ধ্ব-১৯ দলে খেলেছে। আমার এখন লক্ষ্য আমার একাডেমিকে আরও বড় করা যাতে ১০০-১২০ খেলোয়াড় একাডেমিতে অনুশীলন করতে পারে এবং নিজেদেরকে ক্রিকেটার হিসেবে প্রস্তুত করতে পারে।

রাইজিংবিডি : কেন নিজেকে বোলার হিসেবে প্রতিষ্ঠিত করলেন? চাইলে তো ব্যাটসম্যানও হতে পারতেন…
জুনায়েদ খান :
আসলে কেন যে বোলার হলাম তা নিজেও জানিনা। হয়ত প্রাকৃতিকভাবেই হয়েছে। আবার অন্য কোনো কারণও থাকতে পারে। খেলাধুলার জন্য আমাকে আমাকে অনেক দূর যেতে হয়েছে। মোটরবাইকে করে অনুশীলনে যেতাম। মোটরবাইকে বড় কিট ব্যাগ নিয়ে যাতায়াত করা কঠিন ছিল। এ কারণে ছোট কিছু নিয়ে ট্রাভেল করা ছিল আমার জন্য স্বস্তিদায়ক। যেমনটা বোলার হিসেবে করতে পেরেছি। শুধু জুতা (কেডস) এবং ট্রাউজার একটি ছোট্ট ব্যাগে নিয়ে যাতায়াত করেছি। হয়ত এ কারণে ব্যাটসম্যান না হয়ে আমি পেসার হয়েছি।

 



রাইজিংবিডি : আপনাকে প্রথম কে বল কিনে দিয়েছিল?
জুনায়েদ খান :
আমরা প্রথমে টেপ টেনিস বলে খেলা শুরু করি। সে সময়ে আমরা টেপ এবং বল কিনতাম। বাবা পয়সা দিত এবং আমি সেই টাকা নিয়ে বল ও টেপ কিনতাম।

রাইজিংবিডি : শৈশবে আপনার বোলিং আইডল কে ছিল?
জুনায়েদ খান :
আমি যদি আমার জীবন-যাপনের কথা চিন্তা করি তাহলে বলব, ইমরান খানের কথা। কারণ আমার মতো উনিও বেশ কষ্ট করে আন্তর্জাতিক ক্রিকেটে নিজের অবস্থান তৈরি করেছেন। আমার ক্রিকেটার হওয়ার পিছনে তার জীবন-যাপন অনেকটা প্রভাব ফেলেছে। আর আমার বোলিং আইডল ওয়াসিম আকরাম। ওয়াসিম আকরাম একজন কিংবদন্তি। আমি বাঁহাতি পেসার হিসেবে তাকে বেশ ফলো করি। আমি বেশ ভাগ্যবান যে মুলতান সুলতানে তার অধীনে আমি খেলার সুযোগ পাচ্ছি।

রাইজিংবিডি : আপনি ল্যাঙ্কশায়ারের হয়ে দীর্ঘদিন কাউন্টি ক্রিকেট খেলেছেন। কাউন্টি ক্রিকেট কিভাবে আপনার পারফরম্যান্স এবং স্কিলের উন্নতি করেছে?
জুনায়েদ খান :
এটা আমাকে অনেক সাহায্য করেছে। বিপিএলও তাই। আমি সব সময় দীর্ঘসময় নিয়ে এক দলে খেলার চেষ্টা করি। লোকে বলে না, ‘যদি পাথর একটি নির্দিষ্ট জায়গায় স্থাপন করা হয় তবে এটি পাথর হিসাবে না সম্পদ হিসেবেও বিবেচনা করা যেতে পারে।’ এ কারণে আমি দীর্ঘ সময় একটি দলে খেলার চেষ্টা করি। আমি ল্যাঙ্কশায়ারে ৪-৫ বছর ধরে খেলছি। আমি সেখানে অনেকটাই স্থানীয় হয়ে গেছি। কাউন্টির অভিজ্ঞতা আমার দারুণ। আমি যখন সেখানে গিয়েছি তখন পিটার মুরসের সঙ্গে দীর্ঘসময় কাজ করি। তার কাছ থেকে অনেক কিছু জেনেছি।

রাইজিংবিডি : চ্যাম্পিয়নস ট্রফি জয়ের পর জীবন কতটা পাল্টেছে?
জুনায়েদ খান :
আমার জীবন-যাপন তেমন একটা পাল্টায়নি। তবে পাকিস্তানের ক্রিকেট অনেকটাই পাল্টে গিয়েছে। পাকিস্তানে কোনো ক্রিকেট হচ্ছিল না, আমরা ওয়ানডেতে ক্রিকেটে সাত-আটে নেমে পড়েছিলাম। ভক্ত এবং সমর্থকরা পাকিস্তানকে নিয়ে আশা ছেড়ে দিয়েছিল। কিন্তু চ্যাম্পিয়নস ট্রফি জয়ের পর আমরা পাঁচ-ছয়ে উঠে যাই এবং সমর্থকরা আবারও আমাদেরকে নিয়ে নতুন আশা দেখতে শুরু করে।

 



রাইজিংবিডি : আপনি কি মনে করেন বাংলাদেশের ফাইনাল খেলার সুযোগ ছিল?
জুনায়েদ খান :
অবশ্যই বাংলাদেশের ক্রিকেট যথেষ্ট উন্নতি করেছে। অনেকেই আগে চিন্তা করত বাংলাদেশের বিপক্ষে সহজেই জিতে যাবে। কিন্তু সময় এখন পরিবর্তন হয়েছে। তারা নিজেদের মাটিতে ইংল্যান্ডকে টেস্টে ও ওয়ানডেতে হারিয়েছে। পাকিস্তানকে হোয়াইটওয়াশ করেছে এবং ভারতের বিপক্ষেও ওয়ানডে সিরিজ জিতেছে। তারা দারুণভাবে উন্নতি করেছে। হয়ত বিপিএলও উন্নতির পিছনের অনেক বড় কারণ। কারণ তরুণ ক্রিকেটাররা এখানে খেলছে। হ্যাঁ এটা সত্য আমরা প্রত্যাশা করেছিলাম বাংলাদেশও ভারতের বিপক্ষে দ্বিতীয় সেমিফাইনাল জিততে পারে। যেটা হয়েছে সেটা ভুলে যাওয়া ভালো। বাংলাদেশ হেরেছে এবং এটা খেলার একটা অংশ।

রাইজিংবিডি : ভারতের বিপক্ষে তো আপনারা সহজেই জিতেছিলেন। বাংলাদেশ কি আপনাদের আরও প্রতিদ্বিন্দ্বিতা জানাতে পারত? আপনি কি মনে করেন?
জুনায়েদ খান :
আসলে এভাবে চিন্তা করছি না। খেলোয়াড় হিসেবে ভাবছি আমাদের প্রতিপক্ষ যেই হবে তাদের বিপক্ষেই আমরা খেলতে পারব। ভারত কিংবা বাংলাদেশ যেই হোক আমাদের প্রস্তুতি একই হবে। ফাইনালে যখন একটি দল আসে তার মানে তারা টুর্নামেন্টে খুব ভালো খেলেই ফাইনালে উঠেছে। ভারতও তাই।

রাইজিংবিডি : মোহাম্মদ আমির ফিরে আসায় আপনার ও তার সঙ্গে একটা প্রতিদ্বন্দ্বীতা হচ্ছে? এটা নিয়ে আপনার মূল্যায়ন কি?
জুনায়েদ খান :
আমি বিশ্বাস করি আপনি যদি পারফরম্যান্স করেন তাহলে যেকোনো দলে আপনার জায়গা হবে। যেমন- আমি এখন টেস্ট স্কোয়াডের বাইরে। কারণ আমি টেস্ট ক্রিকেটে ভালোভাবে পারফর্ম করিনি যার কারণে বাদ পড়েছি। আমি ওয়ানডে স্কোয়াড থেকেও বাদ পড়েছি। তারপর আমি কঠোর পরিশ্রম করে এবং পারফর্ম করে আবার নিজের জায়গা ফিরে পাই। এটাই নিয়ম। এটা আমার জন্য যা, আমিরের জন্য এবং দলের প্রত্যেকের জন্য একই। পাশাপাশি যখন একটি দলে সাইড বেঞ্চ শক্তিশালী হয় তখন তারা ভালো চিন্তা করতে পারে। খেলোয়াড়রাও তখন কঠোর পরিশ্রম করে নিজের জায়গা ধরে রাখার জন্য এবং বাইরে যারা থাকে তারা পরিশ্রম করে সুযোগের জন্য। দিনশেষে এটা খেলোয়াড়দের জন্য বেশ ভালো।

রাইজিংবিডি : আগামী পাঁচ বছর পর নিজেকে কোথায় দেখতে চান?
জুনায়েদ খান :
পাঁচ বছর তো অনেক লম্বা সময়। বিশেষ করে পেসারদের জন্য। আমি আগেও বলেছি আমি ম্যাচ বাই ম্যাচ চিন্তা করি। আমি এখন বিপিএল নিয়ে চিন্তা করছি। এরপর টি-১০ খেলতে যাব। এরপর নিউজিল্যান্ড সিরিজ রয়েছে। আপাতত এগুলোই আমার চিন্তায় রয়েছে।

 



রাইজিংবিডি : ইংল্যান্ডে পাকিস্তান চ্যাম্পিয়নস ট্রফি জিতেছে। ২০১৯ বিশ্বকাপ জয়ের কতটুকু সুযোগ আছে পাকিস্তনের?
জুনায়েদ খান :
এখনই এটা বলা কঠিন। অনেক সময় পড়ে আছে। র‌্যাঙ্কিংয়ের এক থেকে আট পর্যন্ত যারাই আছে তাদের প্রত্যেকেরই স্বপ্ন বিশ্বকাপ জেতার। পাকিস্তানেরও তাই। আমাদের কোচ মিকি আর্থার ভারসাম্যপূর্ণ একটি দল গঠন করার চেষ্টা করছেন। এ দলটি যদি এক-দুই বছর ধারাবাহিক এবং একই সঙ্গে খেলতে পারে তাহলে বড় সাফল্য পেতেও পারে।



রাইজিংবিডি/চট্টগ্রাম/২৬ নভেম্বর ২০১৭/ইয়াসিন/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়