ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

‘৭ মার্চের ভাষণে মানুষের আকাঙ্ক্ষার প্রকাশ ঘটেছে’

আবু বকর ইয়ামিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৩৪, ৬ ডিসেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘৭ মার্চের ভাষণে মানুষের আকাঙ্ক্ষার প্রকাশ ঘটেছে’

নিজস্ব প্রতিবেদক: শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, ৭ মার্চের ভাষণ বিশ্ব মানব সভ্যতার ও ঐতিহ্যের অংশ হিসেবে গৃহীত হয়েছে। এ ভাষণ এখন শুধু আর বাঙালী জাতির একার নয়। সারা পৃথিবীর মানুষের। পৃথিবীর শোষিত, বঞ্চিত ও নিপীড়িত মানুষেরা এ বক্তৃতা থেকে অনুপ্রেরণা লাভ করবে।

স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ ইউনেস্কোর ‘মেমোরি অব দ্য ওয়ার্ল্ড রেজিস্টারে’ অন্তর্ভূক্তির মাধ্যমে ‘বিশ্ব প্রামাণ্য ঐতিহ্যের’ স্বীকৃতি পাওয়ায় বুধবার রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে আয়োজিত আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি একথা বলেন। শিক্ষা মন্ত্রণালয় এ অনুষ্ঠানের আয়োজন করে।

শিক্ষামন্ত্রী বলেন, ‘এদেশের মানুষের হাজার বছরের আকাঙ্খার প্রকাশ ঘটেছে এ ভাষণে। এ বক্তৃতার দিক নির্দেশনা নানাভাবে কাজ করেছে। বঙ্গবন্ধুর এই আহ্বানে সবাই মুক্তিযুদ্ধের জন্য প্রস্তুতি নিয়েছে।’

তিনি বলেন, ‘ইউনেস্কো’র মেমোরি অব দ্য ওয়ার্ল্ড রেজিস্টারে বঙ্গবন্ধুর এ ভাষণ অন্তর্ভূক্ত হওয়া একটি অনন্য ঘটনা। ২০০৯ সাল থেকে শিক্ষা মন্ত্রণালয়ের প্রচেষ্টার ফলেই এ অর্জন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্ব, ভূমিকা এবং দিক নির্দেশনায় এ অর্জন সম্ভব হয়েছে।’

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইনের সভাপতিত্বে অনুষ্ঠিত অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারন-উর-রশিদ, কারিগরি ও মাদরাসা বিভাগের সচিব মো. আলমগীর এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ড. এস এম ওয়াহিদুজ্জামান বক্তব্য রাখেন।

‘বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ ইউনেস্কোর ইন্টারন্যাশনাল মেমোরি অব দ্য ওয়ার্ল্ড রেজিস্টারে অন্তর্ভূক্তির প্রেক্ষাপট’ শীর্ষক পাওয়ার পয়েন্ট উপস্থাপনা পেশ করেন বাংলাদেশ ইউনেস্কো জাতীয় কমিশনের সচিব মো. মনজুর হোসেন। পরে অনুষ্ঠিত হয় এক সাংস্কৃতিক অনুষ্ঠান।

উল্লেখ্য, বঙ্গবন্ধুর এ ঐতিহাসিক ভাষণ এবছর ৩০ অক্টোবর ইউনেস্কোর ইন্টান্যাশনাল মেমোরি অব দ্য ওয়ার্ল্ড রেজিস্টারে অন্তর্ভূক্ত হয়।

 

 

রাইজিংবিডি/ঢাকা/৬ ডিসেম্বর ২০১৭/ইয়ামিন/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়