ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

সুবিধাবঞ্চিত শিশুদের নিরাপদ ডিজিটাল বিশ্ব নিশ্চিতের আহ্বান

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:১৭, ১১ ডিসেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সুবিধাবঞ্চিত শিশুদের নিরাপদ ডিজিটাল বিশ্ব নিশ্চিতের আহ্বান

নিজস্ব প্রতিবেদক : সুবিধাবঞ্চিত শিশুদের উপকারে অনলাইন সুবিধা বাড়ানোর সাথে সাথে তাদের জন্য ডিজিটাল বিশ্বকে নিরাপদ করার আহ্বান জানিয়েছে জাতিসংঘ শিশু তহবিল বা ইউনিসেফ।

সোমবার প্রকাশিত ইউনিসেফের বাৎসরিক এক প্রতিবেদনে বলা হয়েছে, অনলাইনে শিশুদের ব্যাপক উপস্থিতি সত্ত্বেও বিশ্বব্যাপী প্রতি ৩জন ইন্টারনেট ব্যবহারকারীর ১জন শিশু–ডিজিটাল বিশ্বের বিপদ থেকে তাদের রক্ষা করতে পারছে। একই সঙ্গে তাদের জন্য নিরাপদ অনলাইন কনটেন্ট ব্যবহারের সুযোগ বাড়াতে খুব সামান্য পদক্ষেপই নেওয়া হয়েছে।

‘দ্য স্টেট অব দ্য ওয়ার্ল্ডস চিলড্রেন ২০১৭: চিলড্রেন ইন ডিজিটাল ওয়ার্ল্ড (বিশ্ব শিশুপরিস্থিতি ২০১৭–ডিজিটাল বিশ্বে শিশুরা)’ শীর্ষক প্রতিবেদনটি ভিন্ন ভিন্ন যেসব উপায়ে ডিজিটাল প্রযুক্তি শিশুদের জীবন এবং সম্ভাবনাকে প্রভাবিত করার পাশাপাশি বিপদ ও সুযোগগুলোকে চিহ্নিত করার ক্ষেত্রে ইউনিসেফের প্রথম বিশদ পর্যবেক্ষণ। এতে যুক্তি দেখানো হয়েছে, সরকারি ও বেসরকারি খাত পরিবর্তনের গতির সঙ্গে তাল মেলাতে পারছে না। এটি শিশুদের নতুন ঝুঁকি ও ক্ষতির মুখে ঠেলে দিচ্ছে। এতে করে সুবিধাবঞ্চিত লাখ লাখ শিশু পেছনেই পড়ে থাকছে।

ইউনিসেফের নির্বাহী পরিচালক অ্যান্থনি লেক বলেন, ‘ভালো এবং খারাপ উভয় বিবেচনাতেই ডিজিটাল প্রযুক্তি এখন আমাদের জীবনের একটি অপরিবর্তনীয় সত্য। ডিজিটাল বিশ্বে প্রতিটি শিশুর জন্য ইন্টারনেটের উপকারি দিকগুলো সর্বোচ্চ মাত্রায় উন্নীত করার পাশাপাশি ক্ষতিকর বিষয়গুলো কমিয়ে আনাটাই হচ্ছে আমাদের দ্বৈত চ্যালেঞ্জ’।

ডিজিটাল প্রযুক্তি দারিদ্র্যের মধ্যে বেড়ে ওঠা বা মানবিক বিপর্যয়ের শিকার শিশুসহ সবচেয়ে সুবিধাবঞ্চিত শিশুদের যেসব সুবিধা দিতে পারেতা এই প্রতিবেদনে তুলে ধরা হয়েছে। এসব সুবিধার মধ্যে রয়েছে-তাদের তথ্যপ্রাপ্তির সুযোগ বাড়ানো, ডিজিটাল কর্মক্ষেত্রের জন্য তাদের দক্ষতা বাড়ানো এবং তারা যাতে ডিজিটাল প্লাটফর্ম-এ সংযুক্ত থেকে নিজেদের মতামত প্রকাশ করতে পারে সেই সুযোগ তৈরি করে দেওয়া।

তবে শিশুদের উন্নতি ও নিরাপত্তা সংক্রান্ত কর্মকাণ্ড পরিচালনাকারী এই সংস্থার প্রতিবেদনে উল্লেখ করা হয়, লাখ লাখ শিশু এসব সুবিধার বাইরে থেকে যাচ্ছে। বিশ্বের তরুণ সমাজের প্রায় এক-তৃতীয়াংশ অর্থাৎ ৩৪৬ মিলিয়ন তরুণ অনলাইনেই, যা বৈষম্য বৃদ্ধিকেই নির্দেশ করছে এবং ক্রমবর্ধমান ডিজিটাল অর্থনীতিতে শিশুদের অংশগ্রহণের সামর্থ্য কমিয়ে দিচ্ছে।



রাইজিংবিডি/ঢাকা/১১ ডিসেম্বর ২০১৭/হাসান/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়