ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

বৈষম্য রোধে দলিতদের শিক্ষিত করে গড়ে তুলতে হবে

আবু বকর ইয়ামিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৩০, ১২ ডিসেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বৈষম্য রোধে দলিতদের শিক্ষিত করে গড়ে তুলতে হবে

নিজস্ব প্রতিবেদক : দলিত জনগোষ্ঠীর প্রতি মানবাধিকার লঙ্ঘন ও বৈষম্য নিরসনে নিজেদের শিক্ষিত করে গড়ে তুলতে হবে। সুশিক্ষায় শিক্ষিত হতে পারলে জীবনের প্রতিটি ক্ষেত্রে দলিত জনগোষ্ঠীর গ্রহণযোগ্যতা বাড়বে ও তাদের প্রতি বৈষম্য কমে আসবে।

মঙ্গলবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে ‘দলিত জনগোষ্ঠীর প্রতি বিদ্যমান বৈষম্য দূরীকরণ ও মানবাধিকার সংরক্ষণ’ গণশুনানিতে এ কথা বলেন বক্তারা।

বাংলাদেশ দলিত ও বঞ্চিত জনগোষ্ঠী অধিকার আন্দোলন (বিডিইআরএম) ও নাগরিক উদ্যোগ যৌথভাবে এ শুনানির আয়োজন করে।

বিডিইআরএম এর সভাপতি সুনীল কুমার মৃধার সভাপতিত্বে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় মানবাধিকার কমিশনের সদস্য নূরুন নাহার ওসমানী, লেখক ও কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ, ঢাকা বিশ্ববিদ্যালয় আইন বিভাগের সহযোগী অধ্যাপক শেখ হাফিজুর রহমান, বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যরিস্টার জ্যোতির্ময় বড়ুয়া প্রমুখ।

আয়োজনে দলিত জনগোষ্ঠীর প্রতি মানবাধিকার লঙ্ঘনের মোট আটটি ঘটনা তুলে ধরা হয়। উপস্থিত ভুক্তভোগীদের মধ্যে থেকে ঘটনার বিবরণ দেন বগুড়ার ধুনট উপজেলার প্রকাশ চন্দ্র, অনিল রবিদাস, খুলনার ফুলতলা উপজেলার অজয় চন্দ্র চন্দ, যশোরের রীনা কর্মকার, জয়পুরহাটের পাঁচবিবি উপজেলার কার্তিক রবিদাস, নওগাঁ জেলার অজয় রবিদাস, গাইবান্ধার লক্ষণ রবিদাস ও ঝিনাইদহের পক্ষে বিভূতোষ রায়।

ভূক্তভোগীগণ তাদের প্রতি জোরপূর্বক ধর্মান্তরিতকরণ, পূজা-অর্চনার স্থান দখল, অপহরণ, মিথ্যা মামলা, বসতভিটা দখল এবং শ্মশানে সৎকারে বাধা প্রদানের ঘটনার বিবরণ দেন এবং সরকারের নিকট এর সমাধান প্রার্থনা করেন।

এসব বিষয়ে দলিত জনগোষ্ঠীর নিজেদের সচেতনতার ওপর গুরুত্বারোপ করে বক্তারা বলেন, বাংলাদেশের দলিত জনগোষ্ঠী প্রতিনিয়ত জাত-পাতভিত্তিক বৈষম্যের শিকার হয় এবং এর ফলস্বরূপ মূলধারার উন্নয়ন ধারা থেকে তারা প্রতি মুহূর্তেই পিছিয়ে পড়ে। এ ব্যাপারে তাদের নিজেদের সচেতনতা বাড়াতে হবে।

তারা বলেন, সুশিক্ষায় শিক্ষিত হতে পারলে জীবনের প্রতিটি ক্ষেত্রে দলিত জনগোষ্ঠীর গ্রহণযোগ্যতা বাড়বে এবং বৈষম্য কমে যাবে। এ ছাড়া বিশেষ করে কিশোর-কিশোরীদের প্রতি বাবা-মায়েদের আরো মনোযোগী হওয়ার পরামর্শ দেন তারা।

গণশুনানিতে স্বাগত বক্তব্য রাখেন বিডিইআরএম এর সহসভাপতি মনি রানী দাস। প্রাথমিক বক্তব্য উপস্থাপন করেন নাগরিক উদ্যোগের প্রকল্প সমন্বয়কারী মো. আব্দুল্লাহ-আল ইসতিয়াক মাহমুদ। নাগরিক উদ্যোগের প্রধান নির্বাহী জাকির হোসেন গণশুনানি সঞ্চালনা করেন।



রাইজিংবিডি/ঢাকা/১২ ডিসেম্বর ২০১৭/ইয়ামিন/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়