ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ডিএনসিসির মেয়র নির্বাচন নিয়ে ইসির বৈঠক রোববার

মামুন খান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২২, ১৬ ডিসেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ডিএনসিসির মেয়র নির্বাচন নিয়ে ইসির বৈঠক রোববার

নিজস্ব প্রতিবেদক : ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র পদে উপ-নির্বাচন কীভাবে হবে তা নিয়ে বৈঠক করবে নির্বাচন কমিশন (ইসি)। আগামীকাল রোববার বেলা ১১টায় নির্বাচন ভবনে এ বৈঠক হবে।

বৈঠকে ডিএনসিসিতে নতুন যুক্ত হওয়া ১৮টি ওয়ার্ডের পাশাপাশি ডিএসসিসিতেও সম্প্রসারিত ওয়ার্ডে কাউন্সিলর পদে নির্বাচনের ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে।

এটি হবে ইসির ১৫তম কমিশন বৈঠক। এজন্য কার্যপত্র চূড়ান্ত করেছে ইসি সচিবালয়।

জানা গেছে, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনে যুক্ত হওয়া নতুন ওয়ার্ডগুলোর সীমানা ইতোমধ্যে পুনর্বিন্যস্ত করা হয়েছে। এছাড়া এসব ওয়ার্ডের ভোটার তালিকা হালনাগাদের সব তথ্যও প্রস্তুত রাখা হয়েছে।

প্রসঙ্গত, গত ৩০ নভেম্বর আনিসুল হকের মৃত্যুতে ডিএনসিসির মেয়র পদটি শূন্য হয়। আইন অনুযায়ী আগামী ২৮ ফেব্রুয়ারির মধ্যে ওই পদে উপ-নির্বাচন করতে হবে ইসিকে।

জানা গেছে, ঢাকা উত্তর সিটিতে নির্বাচনে জন্য বর্তমান এখতিয়ারাধীন এলাকা, সীমানা ও ওয়ার্ড, শূন্য পদে উপ-নির্বাচনের জন্য ওয়ার্ড বিভক্তি ও ভোটার তালিকা পুনর্বিন্যাস, বিভক্ত ওয়ার্ড ও পুনর্বিন্যস্ত ভোটার তালিকার সিডি প্রাপ্তির সর্বশেষ অবস্থান, উপ-নির্বাচনের প্রাক্কালে হালনাগাদ করা খসড়া ভোটার তালিকা প্রকাশ ও নিষ্পত্তিবিষয়ক কার্যক্রমে প্রভাব, দুই সিটির সীমানা বাড়ানোর পর ওয়ার্ড সংখ্যা বৃদ্ধি ও ওয়ার্ড বিভক্তি চূড়ান্তের পর পরিষদের আগের সদস্য ও বর্তমান সদস্য সংখ্যা এবং পরিষদ গঠনবিষয়ক বিধান পর্যালোচনা, দুই সিটিতে সীমানা ও ওয়ার্ড বাড়ায় পরিষদের বা বর্ধিতাংশের কাউন্সিলর পদের মেয়াদ বা নির্বাচনের বিষয়ে কোনো জটিলতা অথবা আইনগত দিক পরীক্ষা করা নিয়ে আলোচনা হবে।

উল্লেখ্য, চলতি বছর দুই সিটি করপোরেশনে ৩৬টি ওয়ার্ড বাড়িয়ে সীমানা নির্ধারণ করে স্থানীয় সরকার বিভাগ গেজেট জারি করে।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের পুরাতন ৩৬টির সঙ্গে নতুন ১৮টি ওয়ার্ড যোগ হওয়ায় এখন মোট ওয়ার্ডের সংখ্যা দাঁড়িয়েছে ৫৪টি। তবে উপ-নির্বাচন হলে নতুন যুক্ত হওয়া ওয়ার্ডে কীভাবে নির্বাচন হবে- এ সংক্রান্ত কোনো আইন নেই। এজন্য এ নির্বাচন নিয়ে জটিলতা দেখা দিয়েছে।



রাইজিংবিডি/ঢাকা/১৬ ডিসেম্বর ২০১৭/মামুন খান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়