ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

স্মিথ-মার্শ জুটিতে পার্থের লাগাম অস্ট্রেলিয়ার হাতে

আবু হোসেন পরাগ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩৮, ১৬ ডিসেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
স্মিথ-মার্শ জুটিতে পার্থের লাগাম অস্ট্রেলিয়ার হাতে

ক্যারিয়ারের দ্বিতীয় ডাবল সেঞ্চুরি করেছেন স্টিভ স্মিথ, প্রথম ডাবল সেঞ্চুরির অপেক্ষায় আছেন মিচেল মার্শ

ক্রীড়া ডেস্ক : পার্থ টেস্টে দুর্দান্ত ডাবল সেঞ্চুরি তুলে নিয়েছেন অস্ট্রেলিয়া অধিনায়ক স্টিভ স্মিথ। ডাবল সেঞ্চুরির অপেক্ষায় আছেন মিচেল মার্শ। এই দুজনের দুর্দান্ত ব্যাটিংয়ে অ্যাশেজের তৃতীয় টেস্টের লাগাম নিজেদের হাতে নিয়েছে অস্ট্রেলিয়া।

অস্ট্রেলিয়া তৃতীয় দিন শুরু করেছিল ২০০ রানে পিছিয়ে থেকে। সেই তারাই দিন শেষে এগিয়ে ১৪৬ রানে। এদিন অস্ট্রেলিয়া তুলেছে ৩৪৬ রান, ইংল্যান্ড নিতে পেরেছে মাত্র একটি উইকেট।

শনিবার তৃতীয় দিন শেষে প্রথম ইনিংসে অস্ট্রেলিয়ার সংগ্রহ ৪ উইকেটে ৫৪৯ রান। ইংল্যান্ড প্রথম ইনিংসে করেছিল ৪০৪, শেষ ৬ উইকেট হারিয়েছিল ৩৫ রানে।

ক্যারিয়ার সর্বোচ্চ ২২৯ রানে অপরাজিত আছেন স্মিথ। দলে ফেরা মিচেল মার্শ ঘরের মাঠে অপরাজিত ১৮১ রানে। দুজনের অবিচ্ছিন্ন পঞ্চম উইকেট জুটি ৩০১ রানের।



আগের দিনের ৩ উইকেটে ২০৩ রান নিয়ে তৃতীয় দিন শুরু করেছিল অস্ট্রেলিয়া। স্মিথ ব্যাটিংয়ে নামেন ৯২ রান নিয়ে, শন মার্শ ৭ রানে।

দিনের শুরুতেই স্মিথ পেয়ে গেছেন তার ২২তম টেস্ট সেঞ্চুরি, ১৩৮ বলে। এটাই তার সবচেয়ে দ্রুততম সেঞ্চুরি। স্মিথ ২২ সেঞ্চুরি করলেন ১০৮ ইনিংসে। তার চেয়ে দ্রুততম ২২ সেঞ্চুরি করেছিলেন কেবল ডন ব্র্যাডম্যান (৫৮) ও সুনীল গাভাস্কার (১০১)। 

মার্শও শুরুটা করেছিলেন ভালোই। মঈন আলীকে হাঁকিয়েছিলেন টানা দুই চার, তবে তৃতীয় বলে ফিরেছেন জো রুটের হাতে ক্যাচ দিয়ে, ২৮ রানে।

প্রথম ঘণ্টার ওই একটি উইকেটই ইংল্যান্ডের তৃতীয় দিনের একমাত্র সাফল্য। দিনের বাকি সময়টায় ইংলিশ বোলারদের শুধু হতাশাই উপহার দিয়েছেন স্মিথ ও মিচেল মার্শ।

আগের ২১ টেস্টে মার্শের ব্যাটিং গড় ছিল মাত্র ২১, সর্বোচ্চ রান ৮৭। পিটার হ্যান্ডসকম্বের জায়গায় সুযোগ পেয়ে সেটি দারুণভাবেই কাজে লাগালেন এই অলরাউন্ডার।



আগের টেস্টে সেঞ্চুরি পেয়েছিলেন বড় ভাই শন মার্শ। পরের টেস্টে সেঞ্চুরি করলেন ছোট ভাই মিচেল মার্শ। তাদের বাবা ও প্রাক্তন অস্ট্রেলিয়ান ক্রিকেটার জিওফ মার্শ মাঠে বসেই দেখলেন ছেলের সেঞ্চুরি। দিনের শেষে মাঠের ভেতর তিনজন একই ফ্রেমে বন্দি হলেন ক্যামেরায়।

স্টুয়ার্ট ব্রডের বলে স্কয়ার ড্রাইভ করে মার্শ সেঞ্চুরি পেয়েছেন চা বিরতির আগেই। বিরতির পর স্মিথ তুলে নিয়েছেন ক্যারিয়ারের দ্বিতীয় ডাবল সেঞ্চুরি। পরে ছাড়িয়ে গেছেন তার আগের সর্বোচ্চ টেস্ট স্কোর ২১৫ রানকে।

বিল মারডক, ডন ব্র্যাডম্যান, বব সিম্পসন ও অ্যালান বোর্ডারের পর মাত্র পঞ্চম অস্ট্রেলিয়ান অধিনায়ক হিসেবে অ্যাশেজ টেস্টে ডাবল সেঞ্চুরি করলেন স্মিথ। এবার ডাবলের অপেক্ষা মার্শের।

প্রথম দুই ম্যাচ হেরে সিরিজে এরই মধ্যে ২-০ ব্যবধানে পিছিয়ে আছে ইংল্যান্ড। সিরিজ বাঁচাতে ইংলিশদের হার এড়াতে হবে ওয়াকায়, যে মাঠে ১৯৭৮ সালের পর তারা কোনো টেস্ট জেতেনি।




রাইজিংবিডি/ঢাকা/১৬ ডিসেম্বর ২০১৭/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়