ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

প্রশ্ন ফাঁসে সরকারি লোকজন জড়িত : দুদক কমিশনার

মোহাম্মদ নঈমুদ্দীন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:১৫, ১৭ ডিসেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
প্রশ্ন ফাঁসে সরকারি লোকজন জড়িত : দুদক কমিশনার

দুদক কমিশনার নাসির উদ্দিন

জ্যেষ্ঠ প্রতিবেদক : প্রশ্নপত্র ফাঁসে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে সরকারি লোকজন জড়িত এবং শিক্ষা মন্ত্রণালয়ের নিজস্ব সার্কুলারের মাধ্যমে সারা দেশে শিক্ষা ব্যবস্থাকে দুর্নীতি মুক্ত করা সম্ভব বলে মনে করছে দুর্নীতি দমন কমিশন (দুদক) ।

রোববার শিক্ষা মন্ত্রণালয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের সঙ্গে এক বৈঠকে দুদক কমিশনার ড. নাসির উদ্দিন এ কথা বলেন। এ সময় শিক্ষা মন্ত্রণালয়ের  ঊধ্র্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

দুদক কমিশনার বলেন, ‘প্রত্যন্ত অঞ্চলে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে গভর্নিং বডির কার্যক্রমসহ সাধারণ কাজও অনলাইনভিত্তিক করার ব্যবস্থা করতে হবে। প্রযুক্তি ব্যবহার করে প্রশ্নপত্র ফাঁস কীভাবে ঠেকানো যায় এ বিষয়ে বিশেষজ্ঞদের পরামর্শ নেওয়া উচিত।’

দুদক মহাপরিচালক (বিশেষ অনুসন্ধান ও তদন্ত) মো. আসাদুজ্জামান বলেন, ‘পুরো শিক্ষা ব্যবস্থার স্তরে স্তরে দুর্নীতি।’ এসব দুর্নীতি নির্মূলে দুদকের পক্ষ থেকে ৩৯টি সুনির্দিষ্ট সুপারিশ উপস্থাপন করেন তিনি।

এ বিষয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, ‘প্রশ্নপত্র ফাঁসসহ শিক্ষাখাতের দুর্নীতি নির্মূলে কাজ করছে শিক্ষা মন্ত্রণালয়। দুদকের এসব সুনির্দিষ্ট সুপারিশ দুর্নীতি নির্মূলে কাজে দেবে।’

তিনি আরো বলেন, ‘আমাদের পরীক্ষা অনুষ্ঠিত হয় ২১ হাজার কেন্দ্রে। কিছু অসাধু শিক্ষকের সহযোগিতায় অল্প সংখ্যক কেন্দ্রে প্রশ্নপ্রত্র ফাঁস হয়। তবে এসব কেন্দ্রেও যাতে প্রশ্ন ফাঁস না হয় সে বিষয়ে মন্ত্রণালয় কাজ করছে।



রাইজিংবিডি/ঢাকা /১৭ ডিসেম্বর ২০১৭/নঈমুদ্দীন/ইভা/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়