ঢাকা, সোমবার, ৫ আষাঢ় ১৪২৫, ১৮ জুন ২০১৮
Risingbd
ঈদ মোরারক
সর্বশেষ:

শিক্ষামন্ত্রীর আশ্বাসেও শিক্ষকরা অনশন ভাঙেননি

হাসান মাহামুদ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৮-০১-০২ ১২:০২:৩১ পিএম     ||     আপডেট: ২০১৮-০১-০৩ ৫:৩২:৪১ পিএম

নিজস্ব প্রতিবেদক : অর্থ মন্ত্রণালয়ের অনুমোদন এবং ফান্ড সাপেক্ষে নতুন শিক্ষকদের এমপিওভুক্তির বিষয়টি প্রক্রিয়ার মধ্যে রয়েছে জানিয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকদের আমরণ অনশন স্থগিত করার আহ্বান জানান। কিন্তু মন্ত্রীর আশ্বাসের পরিপ্রেক্ষিতেও শিক্ষকরা অনশন ভাঙেননি।

শিক্ষকদের পক্ষ থেকে বলা হয়, আমরা তো এখনো কোনো এমপিও নীতিমালার মধ্যেই পড়িনি। সেক্ষেত্রে এ সংক্রান্ত অর্থ ছাড় হলেও আমরা বঞ্চিত থেকে যাব।

পরে মন্ত্রী বিষয়টি সমাধানের আশ্বাস দিলেও শিক্ষকরা দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরণ অনশন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন। তবে তারা এ বিষয়ে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছেন। একই সঙ্গে সুনির্দিষ্ট ঘোষণা ছাড়া রাজপথ ছাড়বেন না বলেও জানিয়েছেন শিক্ষকরা।

জাতীয় প্রেসক্লাবের সামনে পাঁচ দিনের অবস্থান কর্মসূচির পর টানা তৃতীয় দিনের মতো আমরণ অনশন করছেন শিক্ষক-কর্মচারীরা। কর্মসূচির আয়োজন করে নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশন। অনশন কর্মসূচি ভাঙতে মঙ্গলবার বেলা সোয়া ১১টায় সেখানে আসেন শিক্ষামন্ত্রী।

 


এদিকে, টানা তিন দিন অনশনের কারণে এরই মধ্যে অনেক শিক্ষক অসুস্থ হয়ে পড়েছেন। তাদের অনেককেই স্যালাইন দিয়ে প্রাথমিক চিকিৎসা দেওয়া হচ্ছে।

নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকরা দাবির বিষয়ে বলেন, দীর্ঘদিন থেকে এমপিও আদায়ের লক্ষ্যে জেলা, বিভাগ ও ঢাকায় বিভিন্ন কর্মসূচি পালন করলেও আদায় করা সম্ভব হয়নি। বরং বিভিন্ন আশ্বাসের ভিত্তিতে কর্মসূচি স্থগিত করা হয়েছে। তাই এবার দাবি আদায় না হওয়া পর্যন্ত লাগাতার অবস্থান কর্মসূচি চলবে। আমরা রাজপথ ছাড়ব না।

ফেডারেশনের নেতারা জানান, দেশে স্বীকৃতিপ্রাপ্ত পাঁচ হাজারের মতো নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে। যাতে শিক্ষক-কর্মচারীর সংখ্যা এক লাখের বেশি। এসব শিক্ষাপ্রতিষ্ঠানে ২০ লাখের বেশি শিক্ষার্থী শিক্ষা নিচ্ছে। অনেকেই ১৫-২০ বছর বিনা বেতনে কাজ করে মানবেতর জীবন-যাপন করছেন।

পড়ুন : শিক্ষকদের আমরণ অনশন অব্যাহত, ৩য় দিনে অসুস্থ ৫

 

রাইজিংবিডি/ঢাকা/২ জানুয়ারি ২০১৮/হাসান/এসএন

Walton Laptop
 
   
Walton AC