ঢাকা, বুধবার, ৫ আষাঢ় ১৪২৬, ১৯ জুন ২০১৯
Risingbd
সর্বশেষ:

ফিলিস্তিনি অনুদান অর্ধেক কমাবে যুক্তরাষ্ট্র

শাহেদ হোসেন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-০১-১৫ ৫:৩১:৩৭ পিএম     ||     আপডেট: ২০১৮-০১-১৫ ৫:৩১:৩৭ পিএম
Walton AC 10% Discount

আন্তর্জাতিক ডেস্ক : ফিলিস্তিনি শরণার্থীদের নিয়ে কাজ করছে জাতিসংঘের এমন একটি সংস্থার জন্য কয়েক কোটি ডলারের বরাদ্দ কমিয়ে দিতে বা সম্পূর্ণ অনুদান বন্ধ করতে যাচ্ছেন প্রেসিডেন্ট ট্রাম্প। মঙ্গলবার এ সংক্রান্ত একটি বিলে স্বাক্ষর করতে যাচ্ছেন তিনি।

সোমবার ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান জানিয়েছে, জাতিসংঘের ত্রাণ ও সাহায্য সংস্থা ইউএনআরডব্লিউএ’র জন্য যুক্তরাষ্ট্রের প্রথম কিস্তির অনুদান হিসেবে ১২ কোটি ৫০ লাখ মার্কিন ডলারের মধ্যে ৬ কোটি ডলার আটকে দিতে যাচ্ছেন ডোনাল্ড ট্রাম্প। তবে তিনি পুরোটাও আটকে দিতে পারেন বলে আশঙ্কা রয়েছে। এ ব্যাপারে অবশ্য এখনো কোনো চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। মঙ্গলবার এ ব্যাপারে সিদ্ধান্ত দেবেন ট্রাম্প।

ইউএনআরডব্লিউএ’র সবচেয়ে বড় দাতা যুক্তরাষ্ট্র। সংস্থার বাজেটের ৩০ শতাংশই দেয় ওয়াশিংটন।সংস্থাটি পশ্চিম তীর, গাজা, জর্ডান, সিরিয়া ও লেবাননে ফিলিস্তিনিদের শিক্ষা, স্বাস্থ্য ও সামাজিক সেবামূলক বিষয় নিয়ে কাজ করে।

ইউএনআরডব্লিউএ’র অনুদান অর্ধেক কমিয়ে আনার প্রস্তাবটি দিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন ও প্রতিরক্ষামন্ত্রী জেমস মাত্তিস। জাতিসংঘে নিযুক্ত মার্কিন দূত নিক্কি হ্যালি পুরোটাই বন্ধ করে দেওয়ার পক্ষে ছিলেন। হ্যালির প্রস্তাবের সমঝোতা হিসেবেই টিলারসন ও মাত্তিস এই পাল্টা প্রস্তাব করেছেন বলে মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন।

গত বছরের ডিসেম্বরে জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এর প্রতিবাদে জাতিসংঘের সাধারণ পরিষদে আরব দেশগুলোর উদ্যোগে একটি প্রস্তাব আনা হয়। মার্কিন হুমকি উপেক্ষা করে প্রস্তাবটি সাধারণ পরিষদে পাস হয়। এরপরই ফিলিস্তিনে অনুদান বন্ধের হুমকি দিয়েছিল ট্রাম্প প্রশাসন।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৫ জানুয়ারি ২০১৮/শাহেদ

Walton AC
     
Walton AC
Marcel Fridge