ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

৩৭ হজ এজেন্সিকে নোটিশ

মোহাম্মদ নঈমুদ্দীন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০৮, ১৭ জানুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
৩৭ হজ এজেন্সিকে নোটিশ

জ্যেষ্ঠ প্রতিবেদক : ২০১৭ সালে হজে নিয়ে গিয়ে সৌদি আরবে হাজিদের সঙ্গে প্রতারণাসহ দায়িত্ব পালনে চরম অবহেলার অভিযোগে ৩৭টি হজ এজেন্সিকে নোটিশ দিয়েছে ধর্ম মন্ত্রণালয়। এতে আগামী সাত কর্মদিবসের মধ্যে অভিযোগের কারণ দর্শাতে বলা হয়েছে । নির্ধারিত সময়ের মধ্যে নোটিশের জবাব দিতে না পারলে আইনি ব্যবস্থার মুখোমুখি হতে হবে এসব এজেন্সিকে।

বুধবার ধর্ম মন্ত্রণালয়ের হজ শাখা থেকে এই নোটিশ হজ এজেন্সি মালিকদের কাছে পাঠিয়ে দেওয়া হয়েছে।

মন্ত্রণালয়ের সহকারি সচিব (হজ) এস এম মনিরুজ্জামান বলেন, ‘হাজিদের নিয়ে তাদের বিরুদ্ধে দায়িত্ব পালনে চরম অবহেলার অভিযোগ রয়েছে। হাজিদের সবসময় গাইড করার কথা ছিল এজেন্সিগুলোর। কিন্তু তারা সঠিকভাবে দায়িত্ব পালন করেনি। যার কারণে তাদের অনেক হাজি পথ হারিয়ে ঘণ্টার পর ঘণ্টা রাস্তায় অসহায়ভাবে পড়ে ছিলেন। তারা হাজিদের অহেতুক কষ্ট দিয়েছেন। তাদের বিরুদ্ধে এমন অবহেলার অভিযোগ পেয়েছি। এজন্য তাদের বিরুদ্ধে কেন শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে না কারণ দর্শাতে নোটিশ দেওয়া হয়েছে।’

নোটিশে বলা হয়েছে, হজ-২০১৭ (১৪৩৮ হিজরি) মৌসুমে বেসরকারি হজ এজেন্সির গাফিলতির কারণে হারাম শরীফ এলাকায় বেশ কয়েক জন হাজি হারিয়ে যান। হজকর্মীদের মাধ্যমে মক্কা হজ অফিসে আশ্রয় নেওয়া এসব অসহায় হাজিদের গ্রহণে সংশ্লিষ্ট এজেন্সিগুলোকে টেলিফোনে বারবার অনুরোধ করা সত্ত্বেও তারা গাফিলতি করেছে। ৩৭টি হজ এজেন্সি তাদের ৪৩ জন হাজিকে ১৮ ঘণ্টারও বেশি সময় পর গ্রহণ করেছে; যা তাদের পক্ষ থেকে হাজিদের প্রতি দায়িত্বে চরম অবহেলার শামিল। এই কর্মকাণ্ডের জন্য হজ ব্যবস্থাপনা কার্যক্রম দারুণভাবে বিঘ্নিত হয়েছে।

নোটিশে আরও বলা হয়েছে, হজ এজেন্সিগুলোর এহেন গাফিলতি এবং হাজিদের অহেতুক কষ্ট দেওয়ার কারণে সংযুক্ত তালিকায় অন্তর্ভুক্ত এজেন্সির বিরুদ্ধে কেন আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে না আগামী ৭ (সাত) কর্মদিবসের মধ্যে তার কারণ দর্শানোর জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

দায়িত্বে অবহেলার অভিযোগে নোটিশপ্রাপ্ত ৩৭টি হজ এজেন্সি হলো- আবাবীল ওভারসিস লিমিটেড,কলম্বিয়া ট্রাভেলস ইন্টারন্যাশনাল,সানজিদ ট্রাভেলস ইন্টারন্যাশনাল,বদরপুর ট্রাভেলস এণ্ড ট্যুরস,মেসার্স আল সাফা এয়ার ট্রাভেলস, রায়হান ওভারসিস, হাজারি হজ ট্যুরস, আদদ্বীন ইন্টারন্যাশনাল, সিটি নিয়ন ট্রাভেলস, অ্যারোড্রমি বাংলাদেশ লিমিটেড, এয়ারবন্ড ট্রাভেলস, এয়ার রয়েল এভিয়েশন, আল সোবহানি ইন্টারন্যাশনাল, আজিজিয়া এয়ার ইন্টারন্যাশনাল, সিটি এয়ার ইন্টারন্যাশনাল, ক্লাব ট্রাভেল সার্ভিস, ঢাকা হজ কাফেলা এণ্ড ট্রাভেলস, গাউছিয়া ট্রাভেলস, হাদি ট্রাভেলস, হাসান ট্রাভেলস, খিলখেত ট্যুরস এণ্ড ট্রাভেলস, এম এ এম ইন্টারন্যাশনাল ট্রাভেলস, মারিয়া এয়ার ইন্টারন্যাশনাল ট্যুরস, নওশাদ ট্রাভেলস এণ্ড ট্যুরস, প্রতিক ট্রাভেলস এণ্ড ট্যুরস, রাফাত ওভারসিস, সিনসিয়ার ট্যুরস এণ্ড ট্রাভেলস, সোবহা ইন্টারন্যাশনাল, সোহাইল এয়ার ইন্টারন্যাশনাল, সোমাইয়া নাভিদ ট্রাভেলস, তৈয়্যিবাহ ট্যুরস এণ্ড ট্রাভেলস, সাকের হজ কাফেলা, মাই ঢাকা ট্রাভেলস এণ্ড ট্যুরস, রিলেশন ট্রাভেলস এণ্ড ট্যুরস এবং তওসিফ ট্রাভেলস এণ্ড ট্যুরস।



রাইজিংবিডি/ঢাকা/১৭ জানুয়ারি ২০১৮/নঈমুদ্দীন/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়