ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

বিডিএফে অগ্রাধিকার খাতে যৌথ সহযোগিতার অঙ্গীকার

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩৭, ১৮ জানুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিডিএফে অগ্রাধিকার খাতে যৌথ সহযোগিতার অঙ্গীকার

বাংলাদেশ উন্নয়ন ফোরাম বুধবার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী (ফাইল ফটো)

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ সরকারের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের উদ্যোগে দুই দিনব্যাপী বাংলাদেশ উন্নয়ন ফোরাম ২০১৮ সমাপ্ত হয়েছে। সম্মেলনে সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনার লক্ষ্যসমূহ এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার আলোকে সরকার ও সহযোগী সংস্থাসমূহের মধ্যে অংশীদারিত্ব শক্তিশালীকরণের অঙ্গীকার করা হয়।

সম্মেলনে কৃষি, জলবায়ু পরিবর্তন, বৈদেশিক বিনিয়োগ, স্বাস্থ্য, মানসম্মত শিক্ষা, উন্নয়ন প্রক্রিয়ায় বেসরকারি খাতের আরো বেশি অংশগ্রহণের সুযোগ তৈরি, নারীর ক্ষমতায়ন নিশ্চিতকরণ, নাগরিক সেবার মান উন্নয়নের লক্ষ্যে সরকার ও উন্নয়ন সহযোগীরা একত্রে কাজ করতে সম্মত হন।

বাংলাদেশ স্বল্পোন্নত দেশ হতে উত্তরণের প্রেক্ষাপটে সম্ভাব্য প্রতিবন্ধকতাসমূহকে সুযোগে রূপান্তরকরণ, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার সমন্বিত ও সুসংহত অর্থায়ন এবং বিবিধপক্ষের অংশীদারিত্ব শক্তিশালীকরণের লক্ষ্যে উক্ত সম্মেলনে আলোচনা করা হয়।

বুধবার রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁ হোটেলে বাংলাদেশ ডেভেলপমেন্ট ফোরামের উদ্বোধন করা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে সম্মেলন উদ্বোধন করেন।

ওপেক ফান্ড ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্টের (ওএফআইডি) মহাপরিচালক সুলেইমান জাসির-আল-হারবিশ, বিশ্ব ব্যাংকের দক্ষিণ এশীয় অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট এনেট ডিক্সন, এশীয় উন্নয়ন ব্যাংকের ভাইস প্রেসিডেন্ট ওয়েন চাই ঝ্যাং, জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের উপ মহাপরিচালক মিনরু মাসুজিমা এবং জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ের উচ্চ পর্যায়ের প্রতিনিধিরা ফোরামে অংশ নেন।

বাংলাদেশ উন্নয়ন ফোরাম ২০১৮ এমন সময়ে হলো যখন একদিকে সরকার সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনার মধ্যবর্তী পর্যালোচনার কাজ শুরু করেছে, অন্যদিকে বাংলাদেশসহ সারা বিশ্বব্যাপী টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনের কাজও শুরু হয়েছে।

এরই পরিপ্রেক্ষিতে আসন্ন বাংলাদেশ উন্নয়ন ফোরামে উক্ত সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনা ও টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা করা হয়।

একই সাথে সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনা বাস্তবায়নে বিদ্যমান প্রতিবন্ধকতাসমূহ দূরীকরণ এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের ক্ষেত্রে অদূর ভবিষ্যতে যে নীতি কাঠামো বা অতিরিক্ত সম্পদ বা অর্থায়নের প্রয়োজন হতে পারে তা অর্জনের উপায়সমূহ উক্ত ফোরামে আলোচনা হয়।

ফোরামের মূল অধিবেশনের প্রতিপাদ্য বিষয় ছিল ‘সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনা ও টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বাস্তবয়ন : প্রতিবন্ধকতা ও ভবিষ্যৎ করণীয়সমূহ’।

এছাড়াও উক্ত ফোরামে নিম্নবর্ণিত বিষয়বস্তুসমূহের ওপর আটটি কর্ম অধিবেশন হয়। এগুলো হচ্ছে- কৃষি খাতে জলবায়ু পরিবর্তনের ঝুঁকি হ্রাসকরণ, অধিকতর বৈদেশিক বিনিয়োগ ও উন্নয়ন প্রক্রিয়ায় বেসরকারি খাতের আরো বেশি অংশগ্রহণের সুযোগ তৈরির জন্য উপযুক্ত পরিবেশ তৈরি, মানবসম্পদ উন্নয়নের লক্ষ্যে শিক্ষা ও দক্ষতার মান উন্নয়ন এবং শিক্ষা, তথ্য ও যোগাযোগ প্রযুক্তিতে নতুন নতুন ধারার প্রবর্তন, বৈষম্য রোধ ও সকলের জন্য স্বাস্থ্যসেবা নিশ্চিতকরণ, নারী নির্যাতন রোধ ও নারীর ক্ষমতায়ন নিশ্চিতকরণ, নাগরিক সেবার মান উন্নয়ন এবং শহরমুখী গ্রামীণ অভিবাসন নিয়ন্ত্রণ, স্বল্পোন্নত দেশ হতে উত্তরণ, প্রতিবন্ধকতাসমূহকে সুযোগে রূপান্তরকরণ এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার সমন্বিত ও সুসংহত অর্থায়ন এবং বিবিধপক্ষের অংশীদারিত্ব শক্তিশালীকরণ।

প্রসঙ্গত, এটি ছিল বিডিএফের তৃতীয়বারের মতো আয়োজন। ২০০৯ সালে প্রথম ও ২০১৫ সালে দ্বিতীয়বার এ ফোরামের আয়োজন করা হয়।




রাইজিংবিডি/ঢাকা/১৮ জানুয়ারি ২০১৮/হাসান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়