ঢাকা, বুধবার, ৯ ফাল্গুন ১৪২৪, ২১ ফেব্রুয়ারি ২০১৮
Risingbd
অমর একুশে
সর্বশেষ:

ভারতে স্কলারশিপের আবেদনের শেষ দিন আজ

হাসান মাহামুদ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৮-০১-২০ ১০:৪৪:০৬ এএম     ||     আপডেট: ২০১৮-০১-২০ ১০:৪৪:০৬ এএম

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য স্কলারশিপ দিচ্ছে ভারত। ২০১৮-১৯ শিক্ষাবর্ষের জন্য ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশন্স (আইসিসিআর) এই শিক্ষাবৃত্তি ঘোষণা করেছে।

এই স্কলারশিপের জন্য আবেদনের সময়সীমা শনিবার শেষ দিন। অনলাইনে আজ বিকাল ৫টা পর্যন্ত আবেদন জমা দেওয়া যাবে। ভারতীয় হাইকমিশন সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানিয়েছে, গত ১৫ জানুয়ারি থেকে আবেদন গ্রহণ করছে হাইকমিশন। এই শিক্ষাবৃত্তির আওতায় চিকিৎসা বিষয় ছাড়া অন্য সব বিষয়ে স্নাতক, স্নাতকোত্তর এবং পিএইচডি পর্যায়ে পড়াশোনা করা যাবে।

২০১৮-১৯ শিক্ষাবর্ষের জন্য স্নাতক, স্নাতকোত্তর এবং পিএইচডি পর্যায়ে (চিকিৎসা শাস্ত্র ছাড়া) বিভিন্ন কোর্সে পড়াশোনা করার জন্য নিম্নলিখিত বৃত্তি স্কিমগুলো দেওয়া হচ্ছে- ১। বাংলাদেশ বৃত্তি স্কিম (প্রকৌশলসহ স্নাতক, স্নাতকোত্তর এবং পিএইচডি বা পোস্ট ডক্টরাল কোর্সের জন্য) ২। ভারত বৃত্তি স্কিম (প্রকৌশল ছাড়া স্নাতক, স্নাতকোত্তর এবং পিএইচডি/পোস্ট ডক্টরাল কোর্সের জন্য)।

হাইকমিশন সূত্র আরো জানিয়েছে, বৃত্তি পেতে ইচ্ছুক প্রার্থীদের ইংরেজি ভাষায় দক্ষ হতে হবে এবং সদ্য শেষ হওয়া পরীক্ষায় কমপক্ষে ৬০ শতাংশ নম্বর অথবা জিপিএ ৫ এর মধ্যে ৩ থাকতে হবে। আগ্রহী শিক্ষার্থীদের অনলাইনে আবেদন করতে হবে।

যারা বিই/বি টেক কোর্সের জন্য আবেদন করবেন তাদের স্কুল-কলেজের পাঠ্যসূচীতে অবশ্যই পদার্থবিদ্যা, গণিত ও রসায়ন অন্তর্ভুক্ত থাকতে হবে। আবেদনের ক্ষেত্রে প্রার্থীর বয়স অবশ্যই জুলাই, ২০১৮ এর মধ্যে ১৮ বছর হতে হবে। সব শিক্ষার্থীকে হোস্টেলে থাকতে হবে। পরিবার ও স্বাস্থ্যসংক্রান্ত কারণ ছাড়া বাইরে অবস্থান করা যাবে না। প্রার্থীদের ৩০ মিনিটের ইংরেজিতে দক্ষতা যাচাইয়ে অংশ নিতে হবে।

উল্লেখ্য, ভারত সরকার এ পর্যন্ত প্রায় তিন হাজার বাংলাদেশি নাগরিককে আইসিসিআর শিক্ষাবৃত্তি দিয়েছে।



রাইজিংবিডি/ঢাকা/২০ জানুয়ারি ২০১৮/হাসান/ইভা

Walton