ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

শেষ সংলাপের ৭৫তম প্রদর্শনী

আমিনুল ইসলাম শান্ত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:২১, ২০ জানুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শেষ সংলাপের ৭৫তম প্রদর্শনী

বিনোদন ডেস্ক : সময় নাট্যদলের দর্শকপ্রিয় মঞ্চ প্রযোজনা ‘শেষ সংলাপ’। ২০০৯ সালের ২৮ ডিসেম্বর কলকাতার মিনার্ভা থিয়েটার হলে গঙ্গা-যমুনা আন্তর্জাতিক নাট্যোৎসবে এটির প্রথম প্রদর্শনী হয়। পরবর্তীতে দেশ-বিদেশে নাটকটির ৭৪টি প্রদর্শনী অনুষ্ঠিত হয়।  আগামী ২৪ জানুয়ারি সন্ধ্যা ৭টায় শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে এর ৭৫তম প্রদর্শনী হবে।

মিশরের নাট্যকার তাওফিক আল হাকিমের ‘সুলতানুজ জান্নাম’ অবলম্বনে ‘শেষ সংলাপ’ নাটকটি যৌথভাবে অনুবাদ করেছেন ড. সৈয়দ জামিল আহমেদ ও ম. সাইফুল আলম চৌধুরী। এটি সময় নাট্যদলের ২৯তম প্রযোজনা।

নাটকটির গল্প প্রসঙ্গে নির্দেশক  আকতারুজ্জামান বলেন, ‘মিসরের সুলতান উত্তরাধিকারী হিসেবে তার পালিত পুত্রকে সেনাধ্যক্ষ মনোনীত করেন। কিন্তু তার এ পুত্র ক্রীতদাস। দুর্ভাগ্যবশত সুলতান তার মৃত্যুকালে মসনদের উত্তরাধিকারী সুলতানকে দাসত্ব থেকে মুক্তি দিয়ে যেতে পারেননি।

পরবর্তীতে সুলতানের উত্তরাধিকারীত্বের বৈধতা নিয়ে জনমনে সন্দেহ দেখা দেয় এবং জটিলতার সৃষ্টি হয় কিন্তু কীভাবে এই সমস্যার সমাধান হবে? আইনি পদ্ধতিতে নাকি অস্ত্র প্রয়োগে! কোন পথ বেছে নেবেন সুলতান? - এই জটিল সমস্যার শৈল্পিক রূপ দেখা যাবে ‘শেষ সংলাপ’ নাটকের গল্পে।

এতে অভিনয় করছেন  পাভেল ইসলাম, আকতারুজ্জামান, ফখরুল ইসলাম মিঠু, তোফায়েল সরকার, মানসুরা আক্তার লাভলী, রুমা, মাহমুদুল আলম, মাকসুদুল বারী টিপু, আনোয়ার, মাসুম, দাউদ, সানি প্রমুখ।

শেষ সংলাপ নাটকের পোস্টার ডিজাইন করেছেন- শিল্পী ঢালী আল মামুন, মঞ্চ পরিকল্পনায়- ফয়েজ জহির, সংগীত পরিকল্পনায়- কমল খালিদ, পোষাক পরিকল্পনায়- আমিনুর রহমান মুকুল এবং আলোক পরিকল্পনা করেছেন আলমগীর হোসেন।



রাইজিংবিডি/ঢাকা/২০ জানুয়ারি ২০১৮/শান্ত/মারুফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়