ঢাকা, শনিবার, ২ ভাদ্র ১৪২৫, ১৮ আগস্ট ২০১৮
Risingbd
শোকাবহ অগাস্ট
সর্বশেষ:

রোহিঙ্গাদের জন্য আরো সহযোগিতা প্রয়োজন : বিশ্বব্যাংক

হাসান মাহামুদ : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০১-২০ ৭:০০:৪৩ পিএম     ||     আপডেট: ২০১৮-০১-২১ ৬:০০:০২ পিএম

নিজস্ব প্রতিবেদক : বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়া অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট অ্যানেট ডিক্সন বলছেন, রোহিঙ্গা সংকট মোকাবিলা এবং শরণার্থীদের সহায়তা করতে বাংলাদেশের আরো সহযোগিতা প্রয়োজন।

শনিবার কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে তিনি এসব কথা বলেন।

এ সময় তিনি রোহিঙ্গা সংকটে সহযোগিতা করার জন্য বাংলাদেশ সরকার এবং জনগণের প্রশংসা করে বলেন, বিশ্বব্যাংক বাংলাদেশকে সব ধরনের সহযোগিতা দিতে প্রস্তুত আছে।

শনিবার দুপুরে সংস্থাটির ঢাকা কার্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

অ্যানেট ডিক্সন বলেন, পালিয়ে আসা রোহিঙ্গাদের সংখ্যা বিশাল। যত দূর চোখ যায় শুধু দেখা যায়, বাঁশ ও পলিথিন দিয়ে বানানো সারি সারি ঘর। পাহাড়ের বন উজাড় করে এ বাড়িগুলো বানানো হয়েছে। বাংলাদেশের অবকাঠামো ও পরিবেশের ওপর বিশাল চাপ ফেলছে।

বর্ষা এলে অসুখ ও প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলা করা কঠিন হবে বলে আশঙ্কা প্রকাশ করেন তিনি।

ক্যাম্প পরিদর্শনের সময় অ্যানেট ডিক্সন রোহিঙ্গা এবং স্থানীয় মানুষদের সঙ্গে কথা বলেন। রোহিঙ্গাদের জন্য তৈরি হওয়া স্বাস্থ্যকেন্দ্র, খাবার বিতরণকেন্দ্র, শিশুকেন্দ্র, নারীদের উপযোগী জায়গা ইত্যাদি ঘুরে দেখেন।

তিনি বলেন, রোহিঙ্গাদের প্রয়োজনের সময়ে তাদের পাশে থেকে বাংলাদেশের মানুষ বড় মনের পরিচয় দিয়েছে। এ দেশের সরকার, জনগণ, স্থানীয় ও আন্তর্জাতিক এনজিও এবং দাতা সংস্থা সবাই সাহায্যের হাত বাড়িয়ে দিয়ে বহু মানুষের প্রাণ বাঁচিয়েছে। তবে প্রয়োজনটা আরো অনেক বেশি।

সরকার চাইলে রোহিঙ্গারা চলে যাওয়ার পরেও স্থানীয় জনগণের পুনর্বাসনের সহযোগিতা করার কথা জানান অ্যানেট ডিক্সন।

এরপর বিশ্বব্যাংকের এই কর্মকর্তা কক্সবাজারে সরকারি কর্মকর্তা, জনপ্রতিনিধি এবং ত্রাণ সহযোগীদের সঙ্গে কথা বলেন।

প্রসঙ্গত, গত সপ্তাহে বাংলাদেশ উন্নয়ন ফোরাম-২০১৮তে যোগ দিতে ঢাকা এসেছেন অ্যানেট ডিক্সন। পাঁচ দিনের সফর শেষে তিনি বাংলাদেশ সম্পর্কে বলেন, উন্নয়নের দিক থেকে বাংলাদেশে বিশ্বে একটি উদাহরণ। দেশটি এর দারিদ্র্যসীমার নিচে থাকা জনগণের সংখ্যা অর্ধেকে নামিয়ে এনেছে এবং অন্যদের জন্যেও সুযোগ-সুবিধা বাড়িয়েছে।

বাংলাদেশের উন্নয়নে সহযোগিতা করার আশ্বাস দিয়ে অ্যানেট ডিক্সন বলেন, ‘বাংলাদেশ আরেকটি রূপান্তরের চূড়ান্ত পর্যায়ে রয়েছে। একটি মধ্যম আয়ের দেশ হওয়ার পথে বাংলাদেশকে প্রয়োজনীয় সকল সাহায্য করতে বিশ্বব্যাংক প্রতিশ্রুতিবদ্ধ।’



রাইজিংবিডি/ঢাকা/২০ জানুয়ারি ২০১৮/হাসান/রফিক

Walton Laptop
 
     
Walton