ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

মাদক ব্যবসায়ীদের তালিকা হচ্ছে : শিল্পমন্ত্রী

মোহাম্মদ নঈমুদ্দীন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৫১, ১২ ফেব্রুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মাদক ব্যবসায়ীদের তালিকা হচ্ছে : শিল্পমন্ত্রী

জ্যেষ্ঠ প্রতিবেদক : দেশে মাদকের বিস্তৃতি ঘটছে। বাড়ছে মাদকসেবী। মাদকের বিস্তৃতি ও মাদকের ব্যবহার বৃদ্ধি পাওয়ায় সরকার উদ্বিগ্ন। মাদকের ব্যবহার বন্ধে মাদক ব্যবসার সঙ্গে জড়িত ব্যবসায়ীদের তালিকা তৈরি করা হচ্ছে। সেই তালিকা জনসম্মুখেও প্রকাশ করা হবে। মাদকের ব্যবহার বন্ধে নিয়মিত অভিযান জোরদারের পাশাপাশি জনসচেতনতামূলক কর্মসূচি হাতে নেওয়া হবে।

সোমবার দুপুরে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সভাকক্ষে আইনশৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এসব সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি ও শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। এ সময় কমিটির সদস্য স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, নৌমন্ত্রী শাহজাহান খান, আইনমন্ত্রী আনিসুল হকসহ কমিটির সদস্য ও আইন শৃঙ্খলাবাহিনীর শীর্ষকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে শিল্পমন্ত্রী বলেন, মাদকের বিস্তৃতিতে সরকার উদ্বিগ্ন। মাদকের ব্যবহার বন্ধে মাদক ব্যবসায়ীদের তালিকা তৈরি, নিয়মিত অভিযান জোরদার ও জনসচেতনতা  বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তিনি বলেন, অতীতের চেয়ে আইনশৃ্ঙ্খলা পরিস্থিতি ভাল। খুন, ধর্ষণ ইত্যাদিও অপরাধ কমে এসেছে কিন্তু আমরা মাদকের ব্যাপারে বিশেষভাবে উদ্বিগ্ন। দেশে মাদকসেবী বাড়ছে, এটা আমাদের উদ্বেগ। একটি জাতির ভবিষ্যৎ ঝুঁকিপূর্ণ জায়গায় পরিণত হচ্ছে। সেদিকে লক্ষ্য রেখে আমরা কতগুলো কর্মতৎপরতা নিচ্ছি। মাদকের ব্যবহার বন্ধে কার্যকরি উদ্যোগ গ্রহণ নিয়ে বৈঠকে আলোচনা হয়েছে।

‘মাদকের বিরুদ্ধে কঠোর অবস্থান সরকারের। মাদক ব্যবসায়ীদের তালিকা তৈরি করা হচ্ছে। পরে এটি জনসম্মুখে প্রকাশ করা হবে। মাদকের বিরুদ্ধে নিয়মিত অভিযান অব্যাহত রয়েছে, সেটি আরো জোরদার করা হবে। একইসঙ্গে সামাজিক সচেতনাও বাড়াতে হবে। এজন্য আমরা নানা পদক্ষেপ গ্রহণ করছি-জানান আমির হোসেন আমু।

তিনি বলেন, মাদক পাচার, মাদক ব্যবসায়ী, গডফাদার সংক্রান্ত প্রধানমন্ত্রীর কার্যালয়ের দেওয়া তালিকার ভিত্তিতে মোট ৮৬০ জনের বিরুদ্ধে মামলা হয়েছে। এর মধ্যে ১৮৮ জন কারাগারে রয়েছে। তারপরও আমরা মনে করি এটার ব্যাপারে আরো তৎপর হওয়া প্রয়োজন। সেই তৎপরতাগুলো নিয়ে আমরা আলোচনা করেছি এবং আগামীতে এই তৎপরতা আরো বাড়বে।’

মাদকের বিরুদ্ধে জনসচেতনা সৃষ্টির কথা জানিয়ে আমু বলেন, মাদকবিরোধী ক্যাম্পেইন করতে হবে। এতে জনগণকে সম্পৃক্ত করা, সমস্ত স্কুল-কলেজের শিক্ষকদেরকে সম্পৃক্ত করতে চাই। যদি ক্লাসে এই ব্যাপারে বক্তব্য দেয়, সব  মসজিদে খতিব যেন বয়ানে বিষয়টি তুলে ধরেন যাতে সমাজের মধ্যে আলোড়ন সৃষ্টি হয় এবং সামাজিক বিপ্লব হয়, সেদিকে খেয়াল রেখে আমরা কর্মপন্থা গ্রহণ করেছি। এগুলো কার্যকরের জন্য সরকারের পক্ষ থেকে তদারকির ব্যবস্থা থাকবে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ বছরের ৩১ জানুয়ারি জাতীয় সংসদে মাদকের বিরুদ্ধে অভিযান চালানোর নির্দেশ দিয়েছিলেন। আইনশৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় মাদককেই গুরুত্ব দেওয়া হয়েছে। সারা দেশে মাদকের বিরুদ্ধে অভিযান জোরদার করা হয়েছে। মাদকের বিরুদ্ধে নিয়মিত অভিযানে গত বছরের ডিসেম্বর মাস থেকে এ পর্যন্ত মাদকসেবী, মাদক ব্যবসায়ীসহ মোট ১০ হাজার ১২৩ জনকে গ্রেপ্তার করা হয়েছে।



রাইজিংবিডি/ঢাকা/১২ ফেব্রুয়ারি ২০১৮/নঈমুদ্দীন/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়